বাংলা নিউজ > কর্মখালি > 4-year UG Course in WB colleges: প্রেসিডেন্সিতে তৃতীয় বর্ষেই ছাড়া যাবে ৪ বছরের অনার্স কোর্স, দোটানায় CU ও JU

4-year UG Course in WB colleges: প্রেসিডেন্সিতে তৃতীয় বর্ষেই ছাড়া যাবে ৪ বছরের অনার্স কোর্স, দোটানায় CU ও JU

এবার চার বছরের অনার্স কোর্স শুরু হচ্ছে পশ্চিমবঙ্গে। (ছবিটি প্রতীকী, শান্তনু ভট্টাচার্য/হিন্দুস্তান টাইমস)

নয়া জাতীয় শিক্ষানীতির আওতায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) যে নির্দেশিকা জারি করেছে, তাতে চার বছরের অনার্স কোর্স হবে। চার বছরের কোর্স শেষে অনার্স ডিগ্রি বা 'অনার্স উইথ রিসার্চ' পাবেন পড়ুয়ারা। 'অনার্স উইথ রিসার্চ' মিলবে কিনা, তা নির্ভর করছে সংশ্লিষ্ট পড়ুয়ার প্রথম ছ'টি সেমেস্টারের রেজাল্টের উপর।

চার বছরের অনার্স কোর্সের তৃতীয় বর্ষে 'এক্সিট অপশন' রাখার সিদ্ধান্ত নিল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। তবে কলকাতা বা যাদবপুর বিশ্ববিদ্যালয় এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেয়নি। সূত্রের খবর, তৃতীয় বর্ষে 'এক্সিট অপশন' রাখা হবে কিনা, তা ভাবনাচিন্তা করে দেখছে কলকাতা বিশ্ববিদ্যালয়। অন্যদিকে, 'এক্সিট অপশন' নিয়ে সার্বিকভাবে কোনও আপত্তি না থাকলেও আদৌও সেই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য পর্যাপ্ত পরিকাঠামো আছে কিনা, তা নিয়ে ধন্দে আছে যাদবপুর।

প্রেসিডেন্সির তরফে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চায় যে পড়ুয়ারা পুরো চার বছরের অনার্স কোর্স শেষ করুক। তাহলে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের সঙ্গে সামঞ্জস্য বজায় থাকবে। তবে তৃতীয় বর্ষেও 'এক্সিট অপশন'-র সুযোগ পাবেন পড়ুয়ারা। অর্থাৎ যে পড়ুয়ারা অনার্স কোর্সের তৃতীয় বছরেই কোর্স শেষ করতে চান, নয়া জাতীয় শিক্ষানীতি মেনে তাঁরা সেই সুযোগ পাবেন বলে জানিয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ।

তবে এখনও সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কলকাতা বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, চার বছরের অনার্স কোর্সের তৃতীয় বর্ষে ‘এক্সিট অপশন’ রাখার বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। এখনও অবশ্য কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। একইসুরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ সূত্রে খবর, তৃতীয় বছরের পর ‘এক্সিট অপশন’ অপশন রাখার ক্ষেত্রে নীতিগতভাবে তাদের কোনও আপত্তি নেই। কিন্তু পরিকাঠামোর বিষয়টি বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ সূত্রে খবর।

আরও পড়ুন: NIRF 2023 WB Best Universities: অধঃপতন CU-র, ৪ বছর পরে জায়গা হল না দেশের সেরা ১০-এ, উত্থান বর্ধমান ও বিশ্বভারতীর

চার বছরের অনার্স কোর্সের তৃতীয় বর্ষে ‘এক্সিট অপশন’-র ফলে কী সুবিধা হবে?

শিক্ষা মহলের একাংশের মতে, যাঁরা আরও উচ্চতর শিক্ষার পরিবর্তে যাঁরা চাকরি করতে চান বা কোনও ভোকেশনাল কোর্সে যোগ দিতে চান, তাঁদের অত্যন্ত সুবিধা হবে। সেন্ট জেভিয়ার্স কলেজ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, চার বছরের অনার্স কোর্সে ভরতি হয়ে যদি কোনও পড়ুয়া তৃতীয় বছরের শেষে 'এক্সিট অপশন'-র পথে হাঁটেন, তাহলে তাঁকে সাত বছরের মধ্যে এসে ওই চতুর্থ বর্ষের ক্লাস করতে হবে। তাহলে এক বছরের স্নাতকোত্তর কোর্সের জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

আরও পড়ুন: College Admission Dates in WB: কবে থেকে কলেজে অ্যাডমিশন শুরু? মেধাতালিকা প্রকাশ ও ক্লাস শুরুর পুরো সূচি দেখুন

নয়া জাতীয় শিক্ষানীতির আওতায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) যে নির্দেশিকা জারি করেছে, তাতে চার বছরের অনার্স কোর্স হবে। চার বছরের কোর্স শেষে অনার্স ডিগ্রি বা 'অনার্স উইথ রিসার্চ' পাবেন পড়ুয়ারা। 'অনার্স উইথ রিসার্চ' মিলবে কিনা, তা নির্ভর করছে সংশ্লিষ্ট পড়ুয়ার প্রথম ছ'টি সেমেস্টারের রেজাল্টের উপর। যে পড়ুয়ারা প্রথম ছ'টি সেমেস্টারে ৭৫ শতাংশ বা তার বেশি নম্বর পাবেন, তিনি চতুর্থ বর্ষে রিসার্চ করতে পারবেন। তাঁরা আবার সরাসরি পিএইচডি কোর্সে যোগ দিতে পারবেন। আর যাঁরা চার বছরের শেষে অনার্স ডিগ্রি পাবেন, তাঁরা এক বছরের স্নাতকোত্তর করতে পারেন। যে সুযোগটা পাবেন 'অনার্স উইথ রিসার্চ' প্রাপকরাও।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.