বাংলা নিউজ > কর্মখালি > Primary TET 2022 Scrutiny and Review: এবার স্ক্রুটিনি ও রিভিউ করা যাবে প্রাথমিক টেটে, কীভাবে করবেন? কত টাকা লাগবে?

Primary TET 2022 Scrutiny and Review: এবার স্ক্রুটিনি ও রিভিউ করা যাবে প্রাথমিক টেটে, কীভাবে করবেন? কত টাকা লাগবে?

গত ১১ ফেব্রুয়ারি প্রাথমিক টেট হয়েছিল। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

Primary TET Scrutiny and Review: গত বছরের ১১ ডিসেম্বর প্রাথমিক টেট হয়েছিল। ঠিক দু'মাসের মাথায় ১০ ফেব্রুয়ারি ফলাফল প্রকাশিত হয়েছে। তারইমধ্যে বুধবার পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে টেট পরীক্ষার্থীরা ওএমআর শিটের (পর্ষদের কাছে যে ওএমআর শিট আছে) স্ক্রুটিনি এবং রিভিউ করতে চান, তাঁদের সেই সুযোগ দেওয়া হবে।

মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের মতো এবার উত্তরপত্রের স্ক্রুটিনি এবং রিভিউ করতে পারবেন প্রাথমিক টেটের পরীক্ষার্থীরা। এমনই সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। বুধবার পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অনলাইনে রিভিউ এবং স্ক্রুটিনির আবেদন করতে পারবেন টেট পরীক্ষার্থীরা। আগামী ৩ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত রিভিউ এবং স্ক্রুটিনির আবেদন করা যাবে। সেজন্য প্রার্থীপিছু ১,০০০ টাকা লাগবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে।

গত বছরের ১১ ডিসেম্বর প্রাথমিক টেট হয়েছিল। ঠিক দু'মাসের মাথায় ১০ ফেব্রুয়ারি ফলাফল প্রকাশিত হয়েছে। তারইমধ্যে বুধবার পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে টেট পরীক্ষার্থীরা ওএমআর শিটের (পর্ষদের কাছে যে ওএমআর শিট আছে) স্ক্রুটিনি এবং রিভিউ করতে চান, তাঁদের সেই সুযোগ দেওয়া হবে। শুক্রবার বিকেল পাঁচটা থেকে ১০ মার্চ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত রিভিউ এবং স্ক্রুটিনির জন্য আবেদনের সুযোগ পাবেন। উভয় ক্ষেত্রেই মাথাপিছু ১,০০০ টাকা খরচ পড়বে। ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে পরীক্ষার্থীদের সেই টাকা জমা দিতে হবে।

আরও পড়ুন: Primary TET 2022 Full Marks for wrong questions: প্রাথমিক টেটে ফ্রি মার্কস! উত্তর না দিলেও ৪ প্রশ্নে পুরো নম্বর পাবেন

কীভাবে স্ক্রুটিনি ও রিভিউয়ের আবেদন করতে হবে টেট পরীক্ষার্থীদের?

১) পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট www.wbbpe.org এবং wbbprimaryeducation.org-তে যেতে হবে।

২) হোমপেজে 'Teacher Eligibity Test-2022 (TET-2022) For Classes I to V'-তে ক্লিক করতে হবে।

৩) 'Application for PPS/PPR'-তে ক্লিক করতে হবে। তারপর ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে ফি জমা দিয়ে স্ক্রুটিনি এবং রিভিউয়ের জন্য আবেদন করতে পারবেন প্রার্থীরা।

কিন্তু কেন আচমকা প্রাথমিক টেটে স্ক্রুটিনি এবং রিভিউয়ের সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ? বিষয়টি নিয়ে পর্ষদের এক আধিকারিক জানিয়েছেন, নিয়োগ সংক্রান্ত যে কোনও ধরনের দুর্নীতিতে লাগাম টানতে বদ্ধপরিকর রাজ্য সরকার। প্রশ্রয় দিতে চায় না কোনওরকম দুর্নীতিতে। বিশেষত ২০২২ সালের প্রাথমিক টেটে যাতে কোনওরকম দুর্নীতির আঁচও না পড়ে, তা নিশ্চিয় করতে চায় সরকার। সেজন্যই স্বচ্ছতা বজায় রাখতে প্রাথমিক টেটে স্ক্রুটিনি এবং রিভিউয়ের পথে হেঁটেছে পর্ষদ। উল্লেখ্য, ২০১৪ সালের প্রাথমিক টেটে ভুরিভুরি দুর্নীতির অভিযোগ উঠেছে। যা নিয়ে কলকাতা হাইকোর্টে একের পর এক ধাক্কা খেয়েছে রাজ্য।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 12 ওভার শেষে West Indies-র স্কোর 138/2 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.