বাংলা নিউজ > কর্মখালি > Primary TET 2022 Final Answer Key: প্রকাশিত প্রাথমিক টেটের ‘ফাইনাল অ্যানসার কি’, কত নম্বর পাবেন? দেখুন এখানে

Primary TET 2022 Final Answer Key: প্রকাশিত প্রাথমিক টেটের ‘ফাইনাল অ্যানসার কি’, কত নম্বর পাবেন? দেখুন এখানে

২০২২ সালের প্রাথমিক টেটের চূড়ান্ত ‘অ্যানসার কি’ প্রকাশিত হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

Primary TET 2022 Final Answer Key: ২০২২ সালের প্রাথমিক টেটের চূড়ান্ত ‘অ্যানসার কি’ প্রকাশিত হল। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, বিশেষজ্ঞ কমিটির পরামর্শের ভিত্তিতে 'চূড়ান্ত অ্যানসার কি' তৈরি করা হয়েছে। প্রাথমিক উত্তরপত্রের যে সব প্রশ্ন নিয়ে প্রার্থীরা চ্যালেঞ্জ করেছিল, তা খতিয়ে দেখে চূড়ান্ত 'অ্যানসার কি' প্রকাশিত হয়েছে।

প্রকাশিত হল ২০২২ সালের প্রাথমিক টেটের চূড়ান্ত ‘অ্যানসার কি’। প্রার্থীরা পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট www.wbbpe.org এবং wbbprimaryeducation.org থেকে প্রার্থীরা সেই চূড়ান্ত উত্তরপত্র বা ‘ফাইনাল অ্যানসার কি’ দেখতে পারবেন।

বৃহস্পতিবার পর্ষদের তরফে জানানো হয়েছে, বিশেষজ্ঞ কমিটির পরামর্শের ভিত্তিতে 'চূড়ান্ত অ্যানসার কি' তৈরি করা হয়েছে। প্রাথমিক উত্তরপত্রের যে সব প্রশ্ন নিয়ে প্রার্থীরা চ্যালেঞ্জ করেছিল, তা খতিয়ে দেখে চূড়ান্ত 'অ্যানসার কি' প্রকাশিত হয়েছে। ওই উত্তরপত্রের ভিত্তিতেই প্রাথমিক টেটের ফলাফল ঘোষণা করা হবে। এরপর 'অ্যানসার কি' নিয়ে আর কোনও অভিযোগ তোলা যাবে না। যে প্রার্থীদের চ্যালেঞ্জ মেনে নিয়েছে বিশেষজ্ঞ কমিটি, NEFT-র মাধ্যমে তাঁদের টাকা ফেরত দিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: JEE Mains Session 1 Result: JEE মেইনে ১০০ পার্সেন্টাইল কলকাতার ছেলের,IIT বম্বেতে পড়তে চান ফুটবলপ্রেমী সোহম

কীভাবে পশ্চিমবঙ্গ প্রাথমিক টেটের ‘ফাইনাল অ্যানসার কি’ দেখতে হবে?

১) প্রার্থীদের পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট www.wbbpe.org-তে যেতে হবে।

২) একটি নয়া পেজ খুলে যাবে। হোমপেজের ডানদিকে ‘NOTICE: FINAL ANSWER KEYS OF TET-2022’ আছে। ওই লিঙ্কে ক্লিক করতে হবে প্রার্থীদের।

৩) নয়া একটি পিডিএফ খুলে যাবে। ওই পিডিএফেই ২০২২ সালের প্রাথমিক টেটের চূড়ান্ত উত্তরপত্র বা ‘ফাইনাল অ্যানসার কি’ আছে।

৪) ওই পিডিএফ ডাউনলোড করে নিতে হবে প্রার্থীদের। তারপর নিজের 'Question Booklet Code'-র নম্বর মিলিয়ে সংশ্লিষ্ট প্রার্থীকে নিজের ‘অ্যানসার কি’ দেখতে হবে। তা থেকেই বুঝতে পারবেন যে প্রাথমিক টেটে আপনি কত নম্বর পাবেন।

২০২২ সালের প্রাথমিক টেটের ‘ফাইনাল অ্যানসার কি’ দেখুন এখানেই

কবে প্রাথমিক টেটের ফলাফল প্রকাশিত হবে?

গত ১১ ডিসেম্বর প্রাথমিক টেট পরীক্ষা হয়েছিল। প্রায় দু'মাস পরে আজ 'ফাইনাল অ্যানসার কি' প্রকাশিত হওয়ায় সংশ্লিষ্ট মহলের ধারণা, শুক্রবারই প্রাথমিক টেটের ফলাফল প্রকাশিত হবে। যদিও বিষয়টি নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

সব ভুল করলেও প্রাথমিক টেটে ৪ নম্বর নিশ্চিত!

১) পর্ষদের তরফে জানানো হয়েছে, প্রাথমিক 'অ্যানসার কি'-তে 'কোশ্চেন বুকলেট কোড - WBBPE/04D'-র ১০৪ নম্বর প্রশ্নের উত্তর সঠিক ছিল (অপশন 'বি')। ইংরেজি ভার্সনের প্রশ্নে সব ঠিকঠাক ছিল। কিন্তু বাংলা ভার্সনের প্রশ্নপত্রে ছাপার ক্ষেত্রে ভুল হয়েছিল। তাতে চারটি অপশন ছিল - 'এ', 'সি' 'এ' এবং 'সি'। যা আদতে হওয়ার কথা 'এ', 'বি' 'সি' এবং 'ডি'। বাকি ‘কোশ্চেন বুকলেট কোড’-এ অবশ্য ওই প্রশ্নের অপশন ঠিক ছিল। (WBBPE/01A-তে ৯৪ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ৯৮ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১১৭ নম্বর প্রশ্ন এবং WBBPE/05E-তে ৯১ নম্বর প্রশ্ন)।

আরও পড়ুন: Primary TET 2022 Full Marks for wrong questions: প্রাথমিক টেটে ফ্রি মার্কস! উত্তর না দিলেও ৪ প্রশ্নে পুরো নম্বর পাবেন

সেই পরিস্থিতিতে পর্ষদের তরফে জানানো হয়েছে, যে প্রার্থীরা ২০২২ সালের প্রাথমিক টেট পরীক্ষা দিয়েছেন, তাঁদের সকলকে ওই প্রশ্নের জন্য এক (১) নম্বর দেওয়া হবে। অর্থাৎ প্রার্থীরা যে ‘কোশ্চেন বুকলেট কোড’-ই (WBBPE/01A, WBBPE/02B, WBBPE/03C, WBBPE/04D এবং WBBPE/05E) পান না কেন, ওই প্রশ্নের জন্য তাঁদের এক নম্বর দেওয়া হবে বলে জানিয়েছে পর্ষদ।

২) প্রাথমিক 'অ্যানসার কি'-তে WBBPE/01A-তে ১০৮ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ৯৭ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১০৯ নম্বর প্রশ্ন, WBBPE/04D-তে ১০০ নম্বর প্রশ্ন এবং WBBPE/05E-তে ১১৩ নম্বর প্রশ্নের উত্তর ঠিক আছে (অপশন 'এ')। কিন্তু একটি ছাপার ভুল আছে। 'Heghen'-র পরিবর্তে 'Hogben' ছাপা হয়েছে। তাই যাঁরা টেট দিয়েছেন, তাঁদের সকলকে ওই প্রশ্নের জন্য এক (১) নম্বর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

৩) প্রাথমিক টেটের প্রভিশনাল 'অ্যানসার কি'-তে WBBPE/01A-তে ১২০ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ১১৯ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১০৮ নম্বর প্রশ্ন, WBBPE/04D-তে ৯৮ নম্বর প্রশ্ন এবং WBBPE/05E-তে ১১২ নম্বর প্রশ্নের উত্তর ঠিক আছে। কিন্তু বাংলা ভার্সনের প্রশ্নপত্রে ছাপার ভুল ছিল। সেজন্য টেট দেওয়া সকল প্রার্থীদের ওই প্রশ্নের জন্য এক নম্বর দেওয়া হবে।

আরও পড়ুন: Layoffs: সাবস্ক্রিপশন চার্জ বাড়তেই কমছে দর্শক! ৭,০০০ কর্মী ছাঁটাই করছে Disney+

৪) WBBPE/01A-তে ১২৬ নম্বর প্রশ্ন, WBBPE/02B-তে ১৩২ নম্বর প্রশ্ন, WBBPE/03C-তে ১৪১ নম্বর প্রশ্ন, WBBPE/04D-তে ১২৭ নম্বর প্রশ্ন এবং WBBPE/05E-তে ১২৪ নম্বর প্রশ্নের জন্যও এক নম্বর প্রদান করা হবে। পর্ষদের তরফে জানানো হয়েছে, প্রভিশনাল ‘অ্যানসার কি’-তে উত্তর ঠিক ছিল। বাংলার প্রশ্নপত্রেও কোনও ভুল ছিল না। কিন্তু ইংরেজি প্রশ্নপত্রে ভুল থাকার কারণে প্রার্থীদের এক নম্বর দেওয়া হবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর

Latest News

ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য ‘গোডাউন একটাই কিন্তু শোরুম দুটো’, সায়নী বিজেপিতে চলে যেতে পারে দাবি সৃজনের বিজেপির প্রচারের মাঝে GST নিয়ে প্রশ্ন করায় মারধর মহিলাকে! অভিযোগ উঠল তামিলনাড়ুত শেষ কথা আমিই! সন্দেশখালিতে কতটা দাপট ছিল? ইডিকে ফলাও করে বলেছেন শাহজাহান ফের জব উই মেট ছবির গীত হয়ে ধরা দিলেন করিনা, ব্যাপারটা কী? বাম ইস্তেহারে পরমাণু বোমা বাতিলের প্রতিশ্রুতি নিয়ে কংগ্রেসকে বিঁধলেন মোদী ‘‌আসন্ন নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন’‌, অকপট চিদম্বরম মুম্বইয়ের লোকাল ট্রেনে ভোটপ্রচার সারলেন উদ্ধব ঠাকরে ঘরের মাঠে খেলা, তাই শিল্ড জয়ের সেরা সুযোগ, হুংকার মোহনবাগানের অনিরুদ্ধ থাপার

Latest IPL News

ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.