বাড়ি > কর্মখালি > জানুয়ারির শেষে রাজ্য সরকারের LDC পদে নিয়োগ পরীক্ষা
ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

জানুয়ারির শেষে রাজ্য সরকারের LDC পদে নিয়োগ পরীক্ষা

  • ২০২০ সালের জানুয়ারি মাসের শেষে এই পরীক্ষা নেওয়া হবে। প্রার্থীদের প্রয়োজনীয় ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ। সেই সঙ্গে কম্পিউটারে মৌলিক জ্ঞান এবং বাংলা ও ইংরেজিতে টাইপিং দক্ষতাও যাচাই করা হবে।

রাজ্য সরকারের লোয়ার ডিভিশন ক্লার্ক (এলডিসি) পদে কর্মী নিয়োগে অনুমোদন দিল প্রশাসন। নিয়োগ পরীক্ষার দায়িত্ব বর্তেছে রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের উপর (পিএসসি)।

গত ২২ ফেব্রুয়রি ক্লার্কশিপ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি। মোট ৪,০০০ শূন্যপদের জন্য প্রায় সাড়ে সাত লাখ আবেদনপত্র জমা পড়ে। কিন্তু এর পরে পরীক্ষা আয়োজক সংস্থা নিয়ে জটিলতা তৈরি হওয়ার ফলে বিষয়টি ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়। অবশেষে জট ছেড়েছে।

জানা গিয়েছে, ২০২০ সালের জানুয়ারি মাসের শেষে এই পরীক্ষা নেওয়া হবে। প্রার্থীদের প্রয়োজনীয় ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ। সেই সঙ্গে কম্পিউটারে মৌলিক জ্ঞান এবং বাংলা ও ইংরেজিতে টাইপিং দক্ষতাও যাচাই করা হবে। লোয়ার ডিভিশন ক্লার্ক (এলডিসি) নিয়োগের ক্ষেত্রে মূলত দু'টি পর্যায়ে লিখিত পরীক্ষা হবে। শেষে থাকবে কম্পিউটারে বাংলা এবং ইংরেজিতে টাইপিং টেস্ট।

প্রথম পর্বের লিখিত পরীক্ষার সময়সীমা দেড় ঘণ্টা। ইংরেজি ও পাটিগণিতের উপর ৩০ নম্বর করে মোট ৬০ নম্বরের প্রশ্ন থাকবে। বাকি ৪০টি প্রশ্ন থাকবে জেনারেল স্টাডিজের উপর। জানা গিয়েছে, সমগ্র পরীক্ষা প্রক্রিয়ায় মাল্টিপল চয়েজের সুবিধা থাকবে। এই পরীক্ষায় পাশ করলে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা হবে বিস্তারিত বা দীর্ঘ উত্তরের ভিত্তিতে।

এই পর্যায়ে ৫০ নম্বরের ইংরেজি এবং ৫০ নম্বরের বাংলা অথবা অন্যান্য মাতৃভাষার (হিন্দি, উর্দু, নেপালি অথবা সাঁওতালি) উপর দক্ষতা যাচাই করা হবে। দ্বিতীয় পর্যায়ে সফল প্রার্থীদের কম্পিউটার টাইপিং টেস্ট নেওয়া হবে। সেখানে এক মিনিট সময়সীমায় ইংরেজিতে ২০টি এবং বাংলায় ১০টি শব্দ টাইপ করতে হবে।

টাইপিং টেস্ট-সহ তিনটি পরীক্ষার নম্বর জুড়ে তৈরি হবে মেধা তালিকা। সেই তালিকার ভিত্তিতেই সফল প্রার্থীদের পদে নিযুক্ত করা হবে।

পিএসসি পরীক্ষার জন্য রাজ্যের মোট ২৭টি কেন্দ্রকে চিহ্নিত করেছে কমিশন। এর মধ্যে রয়েছে কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, বারুইপুর, ডায়মন্ড হারবার, বারাকপুর, বারাসত, কৃষ্ণনগর, হাওড়া, চুঁচূড়া, বর্ধমান, আসানসোল, পুরুলিয়া, মেদিনীপুর, তমলুক, ঝাড়গ্রাম, বাঁকুড়া, সিউড়ি, বহরমপুর, মালদহ, বালুরঘাট, রায়গঞ্জ, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, শিলিগুড়ি, কালিম্পং ও দার্জিলিং।

বন্ধ করুন