বাড়ি > কর্মখালি > শেষ হয়নি শিক্ষা, রবীন্দ্রভারতীতে চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষায় আপত্তি শিক্ষকদের
পাঠ্যক্রম পড়ানো সম্পূর্ণ না করে কী ভাবে পরীক্ষা নেওয়া সম্ভব, উঠল তাই নিয়ে প্রশ্ন।
পাঠ্যক্রম পড়ানো সম্পূর্ণ না করে কী ভাবে পরীক্ষা নেওয়া সম্ভব, উঠল তাই নিয়ে প্রশ্ন।

শেষ হয়নি শিক্ষা, রবীন্দ্রভারতীতে চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষায় আপত্তি শিক্ষকদের

  • নিয়মিত ক্লাসের মাধ্যমে পাঠ্যক্রম শেষ করা সম্ভব হয়নি। বিভিন্ন প্রযুক্তিগত সমস্যার দরুণ অনলাইন পঠনপাঠনে অংশগ্রহণ করতে পারেননি পড়ুয়াদের এক বড় অংশ।

রবীন্দ্রভারতীতে চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ের অন্দরেই সংশয় সৃষ্টি হল। অনার্সের পাঠ্যসূচি পড়ানো সম্পূর্ণ না করে কী ভাবে পরীক্ষা নেওয়া সম্ভব, উঠল তাই নিয়ে প্রশ্ন।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির যুক্তি, কোভিড অতিমারীর জেরে নিয়মিত ক্লাসের মাধ্যমে পাঠ্যক্রম শেষ করা সম্ভব হয়নি। বিভিন্ন প্রযুক্তিগত সমস্যার দরুণ অনলাইন পঠনপাঠনে অংশগ্রহণ করতে পারেননি পড়ুয়াদের এক বড় অংশ। এই পরিস্থিতিতে চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত অনৈতিক।

শিক্ষক সমিতির তরফে দাবি করা হয়েছে, এ হেন পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ইউজিসি-র সঙ্গে আলোচনা সাপেক্ষে দুর্গাপুজোর পরে অফলাইন পরীক্ষার ব্যবস্থা করুক রাজ্য সরকার। 

সমিতির মতে, তা সত্ত্বেও যদি চূড়ান্ত সেমিস্টারের ফলপ্রকাশ করতে হয়, তা যেন প্রোজেক্ট ভিত্তিক বা হোম অ্যাসাইনমেন্ট-এর ভিত্তিতে করা হয়। শুক্রবার রাতে বিষয়টি ব্যাখ্যা করে পরীক্ষা আয়োজন নিয়ে পুনর্বিবেচনার আবেদন জানিয়ে পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীকে চিঠি পাঠিয়েছে শিক্ষক সমিতি। 

শনিবার বিশ্ববিদ্যালয়ের কলা ও ললিতকলা বিভাগের বিভাগীয় প্রধানদের সঙ্গে এই নিয়ে বৈঠকে বসেন উপাচার্য। আলোচনায় এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার কথা উঠলেও অনেকে তাতে সায় দেননি বলে জানা গিয়েছে। সব্যসাচীবাবু জানিয়েছেন, এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতি।

 

বন্ধ করুন