বাংলা নিউজ > কর্মখালি > RRB Group D: ফর্ম ফিলআপের ২ বছর কেটে গেল, এখনও রেলের পরীক্ষা হল না
ফাইল ছবি : মিন্ট (MINT )
ফাইল ছবি : মিন্ট (MINT )

RRB Group D: ফর্ম ফিলআপের ২ বছর কেটে গেল, এখনও রেলের পরীক্ষা হল না

এতদিন ধরে ফর্ম ধরে রাখা এবং প্র্যাকটিস করতে থাকা নেহাত্ই অসম্ভব। তাছাড়া বয়সও বেড়ে যায়।

সরকারি চাকরির পরীক্ষাকেই কেরিয়ারের মূল লক্ষ্য করেন অনেকে। কিন্তু হাতে গোনা কিছু পরীক্ষা বাদে কোনও প্রবেশিকাই সময় মতো হয় না। পরীক্ষা হলেও ফল বের হতে হতে বছর কেটে যায়। এমনটাই মত নেটিজেনদের।

বর্তমানে তার সবচেয়ে বড় উদাহরণ রেলের গ্রুপ D-র পরীক্ষা। ২০১৯ সালের ২৩ ফেব্রুয়ারি আরআরসি গ্রুপ 'ডি' পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল। সেই বছরের সেপ্টেম্বর-অক্টোবরে পরীক্ষা হবে বলে উল্লেখ করেছিল রেল। কিন্তু ২০২১-এর সেপ্টেম্বর পর্যন্ত তার পরীক্ষার তারিখই ঘোষণা হল না।

২০১৯-এ RRB NTPC এবং RRB group D-এর ফর্ম ফিলআপ করে হাপিত্যেশ করছেন লক্ষ লক্ষ চাকুরিপ্রার্থী। মাঝে করোনার ফলে আরও পিছিয়ে যায় পরীক্ষা। চলতি বছরে জুলাইয়ে শেষমেশ RRB NTPC-র পরীক্ষা শেষ হয়। কিন্তু গ্রুপ ডি এখনও হল না।

কিন্তু এরই মধ্যে NEET, JEE-র মতো পরীক্ষাগুলিও হচ্ছে। কিন্তু চাকরির পরীক্ষার ক্ষেত্রে এখনও গড়িমসি। রেলে গ্রুপ ডি-তে ভ্যাকেন্সিও নেহাত কম নয়। ১,০৩,৭৬৯টি শূন্যপদ রয়েছে দেশজুড়ে। আবেদন করেছেন ১.১৫ কোটি প্রার্থী।

শেষবার RRC group D-র আপডেট এসেছে ২০২০ সালের ১৬ অক্টোবর। সেই সময়ে বিজ্ঞপ্তি দিয়ে রেল জানিয়েছিল, পরীক্ষার ব্যবস্থাপনার জন্য কোনও বেসরকারি সংস্থাকে বরাত দেওয়া হবে। এরপর সম্ভাব্য তারিখ ঘোষণা হয়েও করোনার কারণে বারবার তা পিছিয়ে গিয়েছে।

এ বিষয়ে টুইটে ক্ষোভ-হতাশা প্রকাশ করেছেন আবেদনকারীরা।

এ জাতীয় চাকরির পরীক্ষার পাঠ্যক্রম সহজ। কিন্তু এত বিপুল সংখ্যক পরীক্ষার্থী থাকেন যে খুব ভাল পরীক্ষা দিলেও মাত্র কয়েক নম্বরের জন্য সুযোগ হাতছাড়া হয়। তাছাড়া কোনও পরীক্ষার সম্পূর্ণ প্রস্তুতি নিতে অন্তত ১ বছর লাগে। সেই মতোই প্রস্তুত হয়ে অনেকে পরীক্ষায় বসেন। কিন্তু বেশিরভাগ পরীক্ষা নোটিশ বের হওয়ার পর হতে হতে ১-২ বছর কেটে যাচ্ছে। এরপর প্রিলিমিনারির রেজাল্ট বের হতে ১ বছর। তারপর মেন হতে এবং তার ফল প্রকাশ হতে আরও বেশি সময়। এতদিন ধরে ফর্ম ধরে রাখা এবং প্র্যাকটিস করতে থাকা নেহাত্ই অসম্ভব। তাছাড়া বয়সও বেড়ে যায়। ফলে বেসরকারি কাজেরও সুযোগ কমতে থাকে।

বন্ধ করুন