বাংলা নিউজ > কর্মখালি > Railway Jobs: ভারতীয় রেলে একলপ্তে ২,৪২২ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি, আবেদন কীভাবে করবেন?
শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল মধ্য রেলওয়ে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক দক্ষিণ রেল)
শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল মধ্য রেলওয়ে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক দক্ষিণ রেল)

Railway Jobs: ভারতীয় রেলে একলপ্তে ২,৪২২ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি, আবেদন কীভাবে করবেন?

  • অনলাইনে আবেদনের ডিরেক্ট লিঙ্কও দেখে নিন।

শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল মধ্য রেলওয়ে। ২,৪২২ শূন্যপদে নিয়োগের জন্য আগামী ১৬ ফেব্রুয়ারি বিকেল পাঁচটা পর্যন্ত আবেদন চলবে। ইচ্ছুক প্রার্থীরা ‘রেলওয়ে রিক্রুটমেন্ট সেল’-এর (মধ্য রেল) অফিসিয়াল ওয়েবসাইট www.rrccr.com-তে গিয়ে আবেদন করতে পারবেন।

বয়সসীমা

আবেদনকারী প্রার্থীদের ন্যূনতম বয়স ১৫ হতে হবে। সেইসঙ্গে ২৪ বছর পূর্ণ করেননি, এমন প্রার্থীরাই আবেদন করতে পারবেন। চলতি বছরের ১৭ জানুয়ারির নিরিখে বয়স নির্ধারিত হবে। যেদিন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অর্থাৎ যে অসংরক্ষিত বা জেনারেল প্রার্থীরা ১৯৯৮ সালের ১৭ জানুয়ারি এবং ২০০৭ সালের ১৭ জানুয়ারির মধ্যে জন্মগ্রহণ করেছেন, তাঁরাই শুধুমাত্র আবেদন করতে পারবেন। 

তফসিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থীদের বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত প্রার্থীরা তিন বছর ছাড় পাবেন। বিশেষভাবে সক্ষম প্রার্থীদের ক্ষেত্রে বয়সের সর্বোচ্চসীমায় ১০ বছর ছাড় দেওয়া হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা

১) স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর।

২) NCVT/SCVT-এর জারি করা National Trade Certificate থাকতে হবে। যে পদের জন্য আবেদন করছেন, সেই পদের উপযুক্ত National Trade Certificate লাগবে।

কীভাবে নিয়োগ হবে? 

যাঁরা অনলাইনে আবেদন করবেন, সেই সকল প্রার্থীদের মেধাতালিকা তৈরি করবে রেল। মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় প্রাপ্ত নম্বর (ন্যূনতম ৫০ শতাংশ পেতে হবে) এবং প্রার্থীরা যে পদে আবেদন করবেন, সেই ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটে (আইটিআই) প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি করা হবে মেধাতালিকা। রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে জানানো হয়েছে, মাধ্যমিক বা দশম শ্রেণির ক্ষেত্রে প্রার্থীদের সকল বিষয়ের নম্বর যোগ করা হবে। 

আবেদন ফি কত লাগবে?

প্রার্থীদের আবেদন ফি বাবদ ১০০ টাকা দিতে হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চালান/ডেবিট কার্ড/ক্রেডিটা কার্ড/ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে সেই টাকা দিতে হবে আবেদনকারীদের।

মধ্যে রেলে শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) নিয়োগের বিজ্ঞপ্তি

 

মধ্যে রেলে শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) আবেদন সংক্রান্ত নির্দেশ

মধ্যে রেলে শিক্ষানবীশ পদে (অ্যাপ্রেন্টিস) আবেদনের ডিরেক্ট লিঙ্ক - এখানে ক্লিক করুন

বন্ধ করুন