বাংলা নিউজ > কর্মখালি > RBU Offline Exam: অফলাইনেই হবে স্নাতক ও স্নাতকোত্তরের পরীক্ষা, জানাল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অফলাইনে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

RBU Offline Exam: অফলাইনেই হবে স্নাতক ও স্নাতকোত্তরের পরীক্ষা, জানাল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

  • Rabindra Bharati University Offline Exam: অফলাইনেই হবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পরীক্ষা। যে বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভ দেখান পড়ুয়াদের একাংশ।

অনলাইনে নয়, অফলাইনেই হবে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পরীক্ষা। এমনটাই জানিয়ে দিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। যে বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভ দেখান পড়ুয়াদের একাংশ।

পশ্চিমবঙ্গে করোনাভাইরাসের সংক্রমণ অনেকটা কমে গেলেও পড়ুয়াদের একাংশ অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবি তুলেছেন। ওই অংশের পড়ুয়াদের দাবি, বেশিরভাগ ক্লাস অনলাইনে হয়েছে। সেই পরিস্থিতিতে অফলাইনে নয়, অনলাইনে পরীক্ষা নেওয়া হোক। ‌অনলাইনে পরীক্ষার দাবিতে বিশ্ববিদ্যালয়ের সল্টলেকের ক্যাম্পাসে বিক্ষোভ দেখান দূরশিক্ষা বিভাগের পড়ুয়ারাও।

আরও পড়ুন: RBU: অনলাইনেই পরীক্ষা নিতে হবে, দাবি রবীন্দ্রভারতীর পড়ুয়াদের

সেই দাবি উঠলেও রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, কোন মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়। সেই পরিস্থিতিতে কল্যাণী এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষার সিদ্ধান্ত নিলেও স্রোতের বিপরীতে হেঁটেছে রবীন্দ্রভারতী। বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির বৈঠকে অফলাইনে পরীক্ষার পক্ষে সায় দেওয়া হয়েছে। দূরশিক্ষা বিভাগের পড়ুয়াদেরও সশরীরে উপস্থিত থেকে পরীক্ষা দিতে হবে।

কল্যাণী এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা

অনলাইনে পরীক্ষা নিতে চলেছে কল্যাণী এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। বিষয়টি নিয়ে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মানসকুমার সান্যাল জানিয়েছেন, ‘বিভিন্ন কলেজের ছাত্র-ছাত্রীরা আমার কাছে এসে আবেদন করেছিল। তাঁদের বক্তব্য ছিল, কিছুটা পড়াশোনা হয়েছে অফলাইনে, আবার বেশিরভাগ পড়াশোনা হয়েছে অনলাইনে। ফলে তারা অনেকেই সিলেবাস বুঝতে পারছে না। তাই অনলাইনে পরীক্ষা নেওয়া হোক। এই সমস্যার কথা মাথায় রেখেই অনলাইন পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।’

বন্ধ করুন