বাংলা নিউজ > কর্মখালি > RRB NTPC CBT 2 Exam Dates: কবে হবে রেলের নিয়োগের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা?

RRB NTPC CBT 2 Exam Dates: কবে হবে রেলের নিয়োগের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা?

মে'তে হবে রেলের এনটিপিসি ক্যাটেগরির দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Southern Railway)

কারা কারা সুযোগ পাবেন?

আগামী মাসেই প্রকাশিত হবে প্রথম পর্যায়ের পরীক্ষার বাড়তি প্রার্থীদের নাম। তারপর মে'তে হবে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (আরআরবি) নন-টেকনিকাল পপুলার ক্যাটেগরির (এনটিপিসি) দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা। সেইসময় শুধুমাত্র পে লেভেল ৬-র পরীক্ষা হবে। পরবর্তীতে বাকি পে লেভেলের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা হবে।

বৃহস্পতিবার রেলওয়ে বোর্ডের তরফে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'আগামী মে'তে (এনটিপিসি) পে লেভেল ৬-এর কম্পিউটার বেসড টেস্টের (সিবিটি) দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা হবে। উপযুক্ত সময় প্রদান করে নেওয়া হবে অন্যান্য পে লেভেলের দ্বিতীয় পর্যায়ের সিবিটি।' সেটা কতদিন চলবে, তা অবশ্য স্পষ্টভাবে জানানো হয়নি। 

কারা কারা এনটিপিসি দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা (RRB NTPC CBT 2 Exam 2022) দিতে পারবেন?

১) পে লেভেল (বেতনক্রম) অনুযায়ী যতগুলি শূন্যপদে নিয়োগ করা হবে, তার ২০ গুণ প্রার্থীকে এনটিপিসির দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার জন্য বেছে নেওয়া হবে।

২) ইতিমধ্যে যে প্রার্থীরা নির্বাচিত হয়েছেন, তাঁরা এনটিপিসির দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় বসতে পারবেন।

৩) যে বাড়তি প্রার্থীদের নির্বাচন করা হবে, পে লেভেল (বেতনক্রম) অনুযায়ী তাঁদের তালিকা প্রকাশ করা হবে। সেই তালিকা প্রকাশিত হবে এপ্রিলে।

কেন বাড়তি প্রার্থীদের তালিকা প্রকাশ করা হচ্ছে?

গত ১৫ জানুয়ারি রেলের এনটিপিসি পরীক্ষার প্রথম পর্যায়ের ফলাফল প্রকাশিত হয়েছিল। তারপরই রেলের নিয়োগ পরীক্ষায় অনিয়মের অভিযোগে উত্তাল হয়ে উঠেছিল বিহার এবং উত্তরপ্রদেশ। জ্বালিয়ে দেওয়া হয়েছিল ট্রেনের বগি। পুলিশকে লক্ষ্য করে ছোড়া হয়েছিল পাথর। বিক্ষোভের মুখে এনটিপিসি এবং লেভেল ওয়ান পরীক্ষা স্থগিত করে দিয়েছিল রেল। তারইমধ্যে প্রার্থীদের দাবি বিবেচনা করার জন্য উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছিল। রেলের এক আধিকারিক জানিয়েছেন, প্রায় তিন লাখ পরামর্শ জমা পড়েছে।

চাকরিপ্রার্থীদের দাবি ছিল, যাঁরা একাধিক ক্যাটেগরিতে আবেদন করেছেন এবং সুযোগ পেয়েছেন, তাঁদের জন্য যেন একটি ক্যাটেগরির জন্য বিবেচনা করে রেল। সেক্ষেত্রে আরও বেশি সংখ্যক প্রার্থী রেলে চাকরির সুযোগ পাবেন। সেইসঙ্গে চাকরিপ্রার্থীরা দাবি করেন, যত সংখ্যক শূন্যপদ আছে, তার ২০ গুণ প্রার্থীকে প্রাথমিকভাবে তালিকাভুক্ত করা হবে। কিন্তু সেই আশ্বাস পূরণ করা হয়নি। যেখানে শূন্যপদের সংখ্যা ৩৫,০০০-র বেশি, সেখানে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ৩৬৮,০০০ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। দিনকয়েক আগেই নাম গোপন রাখার শর্তে রেল মন্ত্রকের এক আধিকারিক বলেছিলেন, ‘আমরা তাঁদের অধিকাংশ দাবি মেনে নিয়েছি।

কর্মখালি খবর

Latest News

ঘরে বসেই শুরু করুন সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি, রইল সিক্রেট টিপস ও সিলেবাস বলিউডের বিখ্যাত কমেডিয়ান অভিনেতা, আরবাজের সঙ্গে থাকা অভিনেতাকে চিনতে পারছেন? ঋণ জালিয়াতি মামলায় ৪ বছর পর জামিন, জেল থেকে মুক্তি পেলেন Yes ব্যাঙ্কের Ex- CEO রায়গঞ্জে ভোটের আগে স্লিপ বিলি করতে গিয়ে মহিলার শ্লীলতাহানি, কাঠগড়ায় TMC কর্মী সুশান্ত মৃত্যুর সাড়ে ৩ বছর, বিচার অধরা!আদালতে বড় স্বস্তি ম্যানেজার স্যামুয়েলের রেজিনগরে রাম নবমীর মিছিলে হামলায় যুক্ত মুখ্যমন্ত্রী, বিস্ফোরক দাবি শুভেন্দুর নির্বাচনী প্রচারে বেরিয়ে আবার পড়লেন বিক্ষোভের মুখে, অধীর শুনলেন গো–ব্যাক স্লোগান চিকিৎসক প্রার্থী ভোট প্রচার ফেলে দৌড়লেন হাসপাতালে! প্রাণ বাঁচালেন গর্ভবতীর কবে কলেজের ক্লাস শুরু হবে? উচ্চমাধ্যমিকের রেজাল্টের আগেই নির্দেশ এল UGC থেকে শনি দোষ ও ঋণ থেকে মুক্তি পেতে হনুমান জন্মোৎসবে করুন এই সহজ কাজ, মিটবে সব বাধা

Latest IPL News

কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.