বাংলা নিউজ > কর্মখালি > RRB NTPC CBT 2 Exam Dates: কবে হবে রেলের নিয়োগের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা?

RRB NTPC CBT 2 Exam Dates: কবে হবে রেলের নিয়োগের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা?

মে'তে হবে রেলের এনটিপিসি ক্যাটেগরির দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Southern Railway)

কারা কারা সুযোগ পাবেন?

আগামী মাসেই প্রকাশিত হবে প্রথম পর্যায়ের পরীক্ষার বাড়তি প্রার্থীদের নাম। তারপর মে'তে হবে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (আরআরবি) নন-টেকনিকাল পপুলার ক্যাটেগরির (এনটিপিসি) দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা। সেইসময় শুধুমাত্র পে লেভেল ৬-র পরীক্ষা হবে। পরবর্তীতে বাকি পে লেভেলের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা হবে।

বৃহস্পতিবার রেলওয়ে বোর্ডের তরফে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'আগামী মে'তে (এনটিপিসি) পে লেভেল ৬-এর কম্পিউটার বেসড টেস্টের (সিবিটি) দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা হবে। উপযুক্ত সময় প্রদান করে নেওয়া হবে অন্যান্য পে লেভেলের দ্বিতীয় পর্যায়ের সিবিটি।' সেটা কতদিন চলবে, তা অবশ্য স্পষ্টভাবে জানানো হয়নি। 

কারা কারা এনটিপিসি দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা (RRB NTPC CBT 2 Exam 2022) দিতে পারবেন?

১) পে লেভেল (বেতনক্রম) অনুযায়ী যতগুলি শূন্যপদে নিয়োগ করা হবে, তার ২০ গুণ প্রার্থীকে এনটিপিসির দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার জন্য বেছে নেওয়া হবে।

২) ইতিমধ্যে যে প্রার্থীরা নির্বাচিত হয়েছেন, তাঁরা এনটিপিসির দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় বসতে পারবেন।

৩) যে বাড়তি প্রার্থীদের নির্বাচন করা হবে, পে লেভেল (বেতনক্রম) অনুযায়ী তাঁদের তালিকা প্রকাশ করা হবে। সেই তালিকা প্রকাশিত হবে এপ্রিলে।

কেন বাড়তি প্রার্থীদের তালিকা প্রকাশ করা হচ্ছে?

গত ১৫ জানুয়ারি রেলের এনটিপিসি পরীক্ষার প্রথম পর্যায়ের ফলাফল প্রকাশিত হয়েছিল। তারপরই রেলের নিয়োগ পরীক্ষায় অনিয়মের অভিযোগে উত্তাল হয়ে উঠেছিল বিহার এবং উত্তরপ্রদেশ। জ্বালিয়ে দেওয়া হয়েছিল ট্রেনের বগি। পুলিশকে লক্ষ্য করে ছোড়া হয়েছিল পাথর। বিক্ষোভের মুখে এনটিপিসি এবং লেভেল ওয়ান পরীক্ষা স্থগিত করে দিয়েছিল রেল। তারইমধ্যে প্রার্থীদের দাবি বিবেচনা করার জন্য উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছিল। রেলের এক আধিকারিক জানিয়েছেন, প্রায় তিন লাখ পরামর্শ জমা পড়েছে।

চাকরিপ্রার্থীদের দাবি ছিল, যাঁরা একাধিক ক্যাটেগরিতে আবেদন করেছেন এবং সুযোগ পেয়েছেন, তাঁদের জন্য যেন একটি ক্যাটেগরির জন্য বিবেচনা করে রেল। সেক্ষেত্রে আরও বেশি সংখ্যক প্রার্থী রেলে চাকরির সুযোগ পাবেন। সেইসঙ্গে চাকরিপ্রার্থীরা দাবি করেন, যত সংখ্যক শূন্যপদ আছে, তার ২০ গুণ প্রার্থীকে প্রাথমিকভাবে তালিকাভুক্ত করা হবে। কিন্তু সেই আশ্বাস পূরণ করা হয়নি। যেখানে শূন্যপদের সংখ্যা ৩৫,০০০-র বেশি, সেখানে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ৩৬৮,০০০ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। দিনকয়েক আগেই নাম গোপন রাখার শর্তে রেল মন্ত্রকের এক আধিকারিক বলেছিলেন, ‘আমরা তাঁদের অধিকাংশ দাবি মেনে নিয়েছি।

কর্মখালি খবর

Latest News

জিম্বাবোয়ের বিরুদ্ধে ফের ১০ উইকেটে জিতল টিম ইন্ডিয়া, T20I-তে গড়ল অভিনব নজির US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে সংসদে রাহুলের সেনাপতি কে? লোকসভায় কংগ্রেসের ডেপুটি লিডার বেছে নিলেন সনিয়া অনন্ত পরে ৩০ কোটির ঘড়ি! শাহরুখ-রণবীরদের জন্য এই দামের রিস্ট ওয়াচ কিনল আম্বানিরা ট্রাম্পের একদম কানের কাছে বুলেট, অবাক করা ছুবি তুললেন সাংবাদিক, ভাইরাল মুহূর্তে সুয়ারেজের জন্য ইতিহাস লেখা হল না কানাডার, টাইব্রেকারে জিতে কোপায় তৃতীয় উরুগুয়ে Croatia বনাম Germany ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্ত-রাধিকার রিসেপশনে যাবেন না! গৌরীকে নিয়ে হঠাৎই দেশ ছাড়লেন শাহরুখ ট্রাম্পের ওপর হামলার জন্যে বাইডেনকে দুষলেন মার্কিন ধনকুবের, বড় দাবি করলেন মাস্ক মঞ্চে শুভেন্দু, আদালতের অনুমতিতে রাজভবনের সামনে ধরনা শুরু বিজেপির

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.