বাংলা নিউজ > কর্মখালি > RRC Group D Exam 2021: আড়াই বছর পরেও পরীক্ষার দিন ঘোষণা হল না, সরব প্রার্থীরা
বিজ্ঞপ্তি প্রকাশের পর প্রায় আড়াই বছর পেরিয়ে গিয়েছে। কিন্তু এখনও রিক্রুটমেন্ট সেলের (আরআরসি) গ্রুপ 'ডি' পরীক্ষার সূচি ঘোষণা করে উঠতে পারেনি কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বিজ্ঞপ্তি প্রকাশের পর প্রায় আড়াই বছর পেরিয়ে গিয়েছে। কিন্তু এখনও রিক্রুটমেন্ট সেলের (আরআরসি) গ্রুপ 'ডি' পরীক্ষার সূচি ঘোষণা করে উঠতে পারেনি কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

RRC Group D Exam 2021: আড়াই বছর পরেও পরীক্ষার দিন ঘোষণা হল না, সরব প্রার্থীরা

  • বিজ্ঞপ্তি প্রকাশের পর প্রায় আড়াই বছর পেরিয়ে গিয়েছে।

বিজ্ঞপ্তি প্রকাশের পর প্রায় আড়াই বছর পেরিয়ে গিয়েছে। কিন্তু এখনও রিক্রুটমেন্ট সেলের (আরআরসি) গ্রুপ 'ডি' পরীক্ষার সূচি ঘোষণা করে উঠতে পারেনি কেন্দ্র। নয়া রেলমন্ত্রী দায়িত্ব নেওয়ার পর বিষয়টি নিয়ে সরব হয়েছেন প্রার্থীরা। অবিলম্বে পরীক্ষার দিনক্ষণ ঘোষণার জন্য অশ্বিনী বৈষ্ণের কাছে আর্জিও জানাচ্ছেন।

২০১৯ সালের ২৩ ফেব্রুয়ারি আরআরসি গ্রুপ 'ডি' পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল। সেই বছরের সেপ্টেম্বর-অক্টোবরে পরীক্ষা (কম্পিউটার বেসড টেস্ট বা সিবিটি) হতে পারে বলে জানিয়েছিল রেল। কিন্তু তা হয়নি। পরে করোনাভাইরাসের ধাক্কায় আরও পিছিয়ে যায় পরীক্ষা। ১.০৩ লাখ পদে নিয়োগের জন্য আবেদন করেছেন এক কোটি ১৫ লাখ প্রার্থী। দীর্ঘদিন ধরে তাঁরা উদ্বেগের মধ্যে আছেন। সেই পরিস্থিতিতে নয়া রেলমন্ত্রী হিসেবে অশ্বিনী দায়িত্ব নেওয়ার পরই গ্রুপ 'ডি' পরীক্ষার সূচি প্রকাশের দাবি তুলেছেন প্রার্থীরা। টুইটারে #RRC_GROUPD_EXAMDATE লিখে রেলমন্ত্রীকে ট্যাগ করছেন তাঁরা।

এমনিতে গত বছরের ডিসেম্বরে রেলের তরফে জানানো হয়েছিল, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (আরআরবি) নন-টেকনিকাল পপুলার ক্যাটেগরি (এনটিপিসি) পরীক্ষা হয়ে যাওয়ার পর আরআরসি গ্রুপ 'ডি' পরীক্ষা হবে। কিন্তু করোনার জেরে ধাক্কা খায় এনটিপিসি পরীক্ষা। তার প্রভাব পড়েছে গ্রুপ 'ডি' পরীক্ষাতেও। বর্তমান সূচি অনুযায়ী, আগামী ৩১ জুলাই আরআরবি এনটিপিসি পরীক্ষা শেষ হবে। তারপরই গ্রুপ 'ডি' পরীক্ষা হতে পারে বলে একটি মহলের দাবি। ওই মহলের ধারণা, এনটিপিসি পরীক্ষা শেষ হওয়ার আগে বা পরে গ্রুপ 'ডি' পরীক্ষার সূচি ঘোষণা করে দেওয়া হবে।

উল্লেখ্য, ২০১৬ সালের অ্যাপ্রেন্টাইস অ্যাক্ট অনুযায়ী, রেলওয়েতে লেভেল-১-এ ১.০৩ লাখের মধ্যে ২০ শতাংশ পদ শিক্ষানবীশদের জন্য সংরক্ষিত রাখতে হয়। ২০১৮ সালে রেলের গ্রুপ-ডি পরীক্ষায় ১,২৮৮ জন শিক্ষানবীশ সুযোগ পেয়েছিলেন। জেনারেল ক্য়াটেগরির গরিব প্রার্থীদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের বন্দোবস্ত আছে। যে প্রার্থীরা চাকরি পেয়ে যাবেন, তাঁরা সপ্তম বেতন কমিশন অনুযায়ী বেতন পাবেন।

বন্ধ করুন