বাংলা নিউজ > কর্মখালি > RRC Group D Exam date 2021: রেলের ১.০৩ লাখ পদে নিয়োগের গ্রুপ-ডি পরীক্ষা কবে হবে?
আপাতত আরআরবি এনটিপিসি পরীক্ষার ষষ্ঠ পর্ব চলছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আপাতত আরআরবি এনটিপিসি পরীক্ষার ষষ্ঠ পর্ব চলছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

RRC Group D Exam date 2021: রেলের ১.০৩ লাখ পদে নিয়োগের গ্রুপ-ডি পরীক্ষা কবে হবে?

  • ১ কোটি ১৫ লাখ আবেদন জমা পড়েছে।

খুব শীঘ্রই ঘোষণা হতে পারে রেলওয়ের গ্রুপ ডি'র নিয়োগ পরীক্ষার সূচি। গত বছর ডিসেম্বরে ভারতীয় রেলের তরফে জানানো হয়েছিল, আগামী ১৫ এপ্রিল থেকে গ্রুপ ডি (লেভেল-১) পরীক্ষা নেওয়া হবে। 

এক লাখেরও বেশি শূন্যপদের জন্য এবার রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের (আরআরসি) গ্রুপ ডি (লেভেল-১) পরীক্ষা হবে। সেজন্য ১ কোটি ১৫ লাখ আবেদন জমা পড়েছে। সূত্রের খবর, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (আরআরবি) এনটিপিসি পরীক্ষার মতোই কয়েক দফায় গ্রুপ-ডি (লেভেল-১) পরীক্ষা হবে।

আপাতত আরআরবি এনটিপিসি পরীক্ষার ষষ্ঠ পর্ব চলছে। যা গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে। চলবে ৮ এপ্রিল পর্যন্ত। এই দফায় প্রায় ছ'লাখ প্রার্থী পরীক্ষা দেবেন। তারপর যতজন প্রার্থী বাকি থাকবেন, তাঁরা সপ্তম দফায় পরীক্ষা দেবেন বলে সূত্রের খবর। এমনিতে গত বছরের ২৮ ডিসেম্বর থেকে নয়া বছরের ১৩ জানুয়ারি পর্যন্ত প্রথম দফার পরীক্ষা হয়েছিল। দ্বিতীয় দফায় ১৬ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি, তৃতীয় দফায় ৩১ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি, চতুর্থ দফায় ১৫ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ এবং পঞ্চম দফায় ৪ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত আরআরবি এনটিপিসি পরীক্ষা হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের অ্যাপ্রেন্টাইস অ্য়াক্ট অনুযায়ী, রেলওয়েতে লেভেল-১-এ ১.০৩ লাখের মধ্যে ২০ শতাংশ পদ শিক্ষানবীশদের জন্য সংরক্ষিত রাখতে হয়। ২০১৮ সালে রেলের গ্রুপ-ডি পরীক্ষায় ১,২৮৮ জন শিক্ষানবীশ সুযোগ পেয়েছিলেন। জেনারেল ক্য়াটেগরির গরিব প্রার্থীদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের বন্দোবস্ত আছে। যে প্রার্থীরা চাকরি পেয়ে যাবেন, তাঁরা সপ্তম বেতন কমিশন অনুযায়ী বেতন পাবেন।

বন্ধ করুন