বাংলা নিউজ > কর্মখালি > ‘হাইব্রিড’ মোড নয়, অফলাইনে চলবে বোর্ড পরীক্ষা, সুপ্রিম ছাড়পত্র পেল CBSE, CISCE
শুধু অফলাইনে নয়, ‘হাইব্রিড’ মোডে (অফলাইন ও অনলাইন) পরীক্ষার আর্জি জানানো হয়েছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
শুধু অফলাইনে নয়, ‘হাইব্রিড’ মোডে (অফলাইন ও অনলাইন) পরীক্ষার আর্জি জানানো হয়েছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

‘হাইব্রিড’ মোড নয়, অফলাইনে চলবে বোর্ড পরীক্ষা, সুপ্রিম ছাড়পত্র পেল CBSE, CISCE

  • ‘হাইব্রিড’ মোডে (অফলাইন ও অনলাইন) পরীক্ষার আর্জি জানানো হয়েছিল।

শুধু অফলাইনে নয়, ‘হাইব্রিড’ মোডে (অফলাইন ও অনলাইন) পরীক্ষার আর্জি জানানো হয়েছিল। কিন্তু ‘হাইব্রিড’ মোডে দশম এবং দ্বাদশ বোর্ড পরীক্ষা দেওয়ার সুযোগ প্রদানের জন্য সিবিএসই ও সিআইএসসিইকে নির্দেশ দিতে অস্বীকার করল সুপ্রিম কোর্ট।

গত মঙ্গলবার থেকে সেন্ট্রাল বোর্ড সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) প্রথম টার্মের পরীক্ষা শুরু হয়ে গিয়েছে।  দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশনের (সিআইএসসিই) পরীক্ষা আগামী ২২ নভেম্বর থেকে শুরু হবে। সেই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, এই পরিস্থিতিতে পরীক্ষার প্রক্রিয়ায় কোনওরকম ব্যাঘাত ঘটানোর বিষয়টি মোটেও ঠিক নয়।  

করোনাভাইরাস পরিস্থিতিতে শুধুমাত্র অফলাইনের পরিবর্তে ‘হাইব্রিড’ মোডে পরীক্ষা নেওয়ার জন্য সুপ্রিম কোর্টে মামলা করেন ছয় পড়ুয়া। তাঁদের দাবি, যেখানে জমায়েত হবে, সেখান থেকে এখনও সংক্রমণ ছড়ানোর আশঙ্কা আছে। বৃহস্পতিবার শীর্ষ আদালতে পড়ুয়াদের আইনজীবী সঞ্জয় হেগড়ে দাবি করেন, করোনাভাইরাস পরিস্থিতি ক্রমশ পরিবর্তিত হচ্ছে। সেই পরিস্থিতিতে পড়ুয়াদের ‘হাইব্রিড’ মোডে পরীক্ষায় বসতে দেওয়ার সুযোগ দেওয়া উচিত সিবিএসই এবং সিআইএসসিইয়ের।

যদিও সিবিএসইয়ের আইনজীবী তথা সলিসিটর জেনারেল জানান, পরীক্ষা আয়োজনের ক্ষেত্রে যাবতীয় সতর্কতা অবলম্বন করা হচ্ছে। পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ৬,৫০০ থেকে বাড়িয়ে ১৫,০০০ করা হয়েছে। মোট ৩৪ লাখ পড়ুয়া দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিচ্ছেন। করোনা সংক্রমণ রুখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিচারপতি এ এম খানউইলকর এবং বিচারপতি সি টি রবি কুমারের বেঞ্চ বলে, 'এটা নিয়ে বাস্তববাদী হতে হবে। ইতিমধ্যে পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। কীভাবে পরীক্ষা অনলাইনে নেওয়া হবে আবার?' সেইসঙ্গে বেঞ্চের তরফে বলা হয়, 'এখন অনেকটা দেরি হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে পরীক্ষার সূচি পালটানো যাবে না। পরীক্ষা শুরু হয়ে গিয়েছে।'

বন্ধ করুন