বাংলা নিউজ > কর্মখালি > পয়লা জানুয়ারি থেকেই অসমে খুলছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, সিদ্ধান্ত সরকারের
পয়লা জানুয়ারি থেকেই অসমে খুলছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, সিদ্ধান্ত সরকারের। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
পয়লা জানুয়ারি থেকেই অসমে খুলছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, সিদ্ধান্ত সরকারের। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

পয়লা জানুয়ারি থেকেই অসমে খুলছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, সিদ্ধান্ত সরকারের

  • তবে নার্সারি ও প্রাথমিক স্তরের স্বাভাবিক ক্লাস এখনই শুরু হচ্ছে না।

পশ্চিমবঙ্গে কবে নিয়মিত স্কুল খুলবে, তা নিয়ে ধোঁয়াশা আছে। তবে নয়া বছরের পয়লা দিন থেকে অসমের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হবে নিয়মিত ক্লাস। অর্থাৎ কোভিড সম্পর্কিত বিধিনিষেধ মেনে পয়লা জানুয়ারি থেকে নিয়মিতভাবে ক্লাস শুরু হবে।

তবে নার্সারি ও প্রাথমিক স্তরের স্বাভাবিক ক্লাস এখনই শুরু হচ্ছে না। বরং ধাপে ধাপে শুরু হবে ক্লাস। আপাতত উপস্থিতির হার বিবেচনা করা হবে না। অনলাইন ক্লাসও চলবে বলে জানানো হয়েছে। ক্লাসরুমে ভিড় এড়াতে এবং শারীরিক দূরত্ব বজায় রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

পয়লা জানুয়ারি থেকে শিক্ষা প্রতিষ্ঠান গুলি খুলে দেওয়ার সিদ্ধান্ত নিলেও এখনও কোনও নিয়মবিধি অর্থাৎ স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (SOP) প্রকাশ করেনি রাজ্য সরকার। তবে সেই নির্দেশিকা খুব শীঘ্রই প্রকাশ করা হবে। 

কয়েকদিন আগে শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেছিলেন, ‘যদি করোনা সংক্রমণ কমে যায় এবং অভিভাবকেরা ছেলে মেয়েদের স্কুলে পাঠাতে রাজি হন, তাহলে প্রাথমিক স্তরের স্কুলগুলিও খোলা হবে।’ তখন তিনি জানিয়েছিলেন, খুব শীঘ্রই নির্দেশিকা প্রকাশ করবে শিক্ষা দফতর। 

করোনাভাইরাসের কারণে গত ২০ মার্চ থেকে অসমে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে ক্লাস শুরু হয়। বর্তমানে সরকারি স্কুলে ষষ্ঠ শ্রেণি থেকে উচ্চশ্রেণির ক্লাস অনিয়মিতভাবে হচ্ছে। তবে প্রাথমিক স্কুল খোলার ঝুূঁকি নেওয়া হয়নি। নয়া বছর থেকে অবশেষে স্কুল খোলা হবে। কলেজ, বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাস শুরুর পাশাপাশি চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের জন্য পয়লা জানুয়ারি থেকে হস্টেলগুলি খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার।

বন্ধ করুন