বাড়ি > কর্মখালি > অগস্টের পরে খুলবে স্কুল, কেন্দ্রের ঘোষণায় স্বস্তিতে পড়ুয়া ও অভিভাবকরা
অগস্টের পরে, খুব সম্ভবত ১৫ আগস্ট ২০২০ র পর স্কুলগুলি খোলা হবে।
অগস্টের পরে, খুব সম্ভবত ১৫ আগস্ট ২০২০ র পর স্কুলগুলি খোলা হবে।

অগস্টের পরে খুলবে স্কুল, কেন্দ্রের ঘোষণায় স্বস্তিতে পড়ুয়া ও অভিভাবকরা

  • সংক্রমণের হার বাড়তে থাকায় খুব সম্ভবত ১৫ আগস্ট ২০২০ র পর স্কুলগুলি খোলা হবে।

অগস্টের পর স্কুল খোলা হবে। করোনা সংক্রমণের রমরমার মাঝে রবিবার কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়ালের এই ঘোষণা অভিভাবক ও পড়ুয়াদের স্বস্তি দিল।

করোনা সংক্রমণের জেরে গত ১৬ মার্চ থেকে দেশের স্কুল, কলেজগুলি বন্ধ হয়ে যায়। এর পর কেন্দ্রীয় সরকার জানায়, স্কুল খুললে ৩০% পড়ুয়াকে স্কুলে প্রবেশের অনুমতি দেওয়া হবে। ২৬ মে কেন্দ্রের তরফে জানানো হয়, লকডাউন উঠলেই জোন অনুযায়ী স্কুল খোলা হবে। গ্রিন ও অরেঞ্জ জোনের স্কুল আগে খোলা হবে। শুধুমাত্র অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে গিয়ে ক্লাস করতে পারবে। কারণ কিশোরদের সংক্রমণের আশঙ্কা কম।  

NCERT একটি খসড়া নির্দেশিকায় বলে, যখন সমস্ত স্কুল পুরোপুরি খুলে যাবে তখনই প্রাইমারি ও প্রি-প্রাইমারি শ্রেণির ছাত্রছাত্রীদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

কিন্তু এর পরে দেশে করোনা সংক্রমণের হার বাড়তে থাকায় শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক বাড়তে থাকে। এই প্রেক্ষিতে এ দিন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, এখনই স্কুল খোলা সম্ভব নয়। অগস্টের পরে, খুব সম্ভবত ১৫ আগস্ট ২০২০ র পর স্কুলগুলি খোলা হবে।

মন্ত্রী বলেন, এই শিক্ষাবর্ষে করোনার আগে ও পরে যে সমস্ত পরীক্ষা নেওয়া হচ্ছে ১৫ অগস্টের মধ্যে সেগুলির ফলাফল ঘোষণা করার চেষ্টা করা হচ্ছে।

মন্ত্রী জানিয়েছেন, UGC ও NCERT-র সুরক্ষা সংক্রান্ত নির্দেশিকা মেনেই স্কুলগুলি খোলা হবে। শিক্ষা প্রতিষ্ঠানে পুনরায় কাজ শুরু হলে বাধ্যতামূলক ভাবে সুরক্ষা সংক্রান্ত নির্দেশিকা মেনে চলতে হবে।

নির্দেশিকা অনুসারে শিক্ষকদের মাস্ক ও গ্লাভস পরতে হবে। স্কুলে থার্মাল স্ক্যানার বসাতে হবে। তিন আসনের বেঞ্চে কেবল দুই জন শিক্ষার্থী বসতে পারবে। আর সামাজিক দূরত্ব মানা হচ্ছে কিনা তার জন্য CCTVতে নজরদারি রাখা হবে।

এ ছাড়া সুরক্ষা নির্দেশিকা ছাপিয়ে প্রতিটি স্কুলের এলাকায় টাঙানো থাকবে। এই নির্দেশিকা প্রয়োজনে পরিমার্জন করতে পারবেন ওই অঞ্চলের SDM ও DM।

বন্ধ করুন