বাংলা নিউজ > কর্মখালি > আগামিকাল স্কুল খুলছে এই রাজ্যগুলিতে, আবশ্যিক নয় উপস্থিতি
বৃহস্পতিবার থেকে দেশের বেশ কিছু রাজ্যে পুনরায় স্কুল খুলছে। (প্রতীকী ছবি)
বৃহস্পতিবার থেকে দেশের বেশ কিছু রাজ্যে পুনরায় স্কুল খুলছে। (প্রতীকী ছবি)

আগামিকাল স্কুল খুলছে এই রাজ্যগুলিতে, আবশ্যিক নয় উপস্থিতি

  • বৃহস্পতিবার থেকে দেশের বেশ কিছু রাজ্যে পুনরায় স্কুল খুলছে।

আগামিকাল, বৃহস্পতিবার থেকে দেশের বেশ কিছু রাজ্যে পুনরায় স্কুল খুলছে। আনলক ফাইভে ১৫ অক্টোবর থেকে স্কুল খোলার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে স্কুল পুনরায় চালু করার বিষয়ে রাজ্য সরকারগুলিকে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। কিছু রাজ্য অবশ্য কেন্দ্রের নির্দেশ মতো ২১ সেপ্টেম্বরেই পুনরায় ক্লাস চালু করে দিয়েছে।

১৫ অক্টোবর যে সব রাজ্যে স্কুল খুলছে, সেগুলি হল:

পঞ্জাব: গ্রেডের ভিত্তিতে স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে পঞ্জাব সরকার। অভিভাবকদের অনুমতি নিয়ে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে যেতে পারবে। তবে উপস্থিতি বাধ্যতামূলক নয়।

গুরুগ্রাম: গুরুগ্রামেও স্কুল খুলছে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য। তবে ক্লাস হবে তিন ঘণ্টা। ক্লাস শুরু হবে সকাল ৯ টা থেকে। তবে কোনও অনুমতি পত্র লাগবে না।

হরিয়ানা: এখানে আংশিক ভাবে স্কুল খুলবে ২১ সেপ্টেম্বর থেকে। কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলছে ২৬ সেপ্টেম্বর থেকে।

উত্তর প্রদেশ: আগামী সপ্তাহে ১৯ অক্টোবর থেকে স্কুল পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে উত্তর প্রদেশ সরকার।

করোনা পরিস্থিতি বিবেচনা করে পশ্চিম বঙ্গের মতোই এখনই স্কুল চালু করছে না দিল্লি, ছত্তিশগড়, মহারাষ্ট্র, গুজরাট, অন্ধ্র প্রদেশ, গোয়া, কর্ণাটক, কেরালার মতো রাজ্যগুলি। যে সমস্ত রাজ্যে ইতিমধ্যেই স্কুল খুলেছে সেখানে বহু শিক্ষক ও ছাত্রের করোনা য় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

কর্নাটক ১২ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মিড টার্ম হলিডে ঘোষণা করেছে। এমনকী অনলাইন ক্লাসও বন্ধ রাখা হয়েছে এই সময়। ছাত্র শিক্ষকদের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুইউরাপ্পা।

অনেক রাজ্যে অক্টোবরে উৎসবের ছুটি থাকে। এই কারণেই রাজ্যগুলি শুধু এক সপ্তাহের জন্য স্কুলগুলি খুলতে রাজি নয়।

বন্ধ করুন