ঘরে বসে পড়াশোনার সুবিধা দিচ্ছে একাধিক বিশ্ববিদ্যালয়।
ঘরে বসে পড়াশোনার সুবিধা দিচ্ছে একাধিক বিশ্ববিদ্যালয়।

লকডাউনে ঘরে বসে পড়াশোনার সুযোগ দিচ্ছে একাধিক বিশ্ববিদ্যালয়

  • ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা মাথায় রেখে বাড়িতে বসেই ক্লাস করানো শুরু করেছে সরকারি বেসরকারি একাধিক বিশ্ববিদ্যালয়।

করোনা থেকে বাঁচতে গোটা বিশ্ব এখন লকডাউনে। লকডাউনে ঘরবন্দি পড়ুয়াদের জন্য বিকল্প ব্যবস্থা করেছে দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলি।

লকডাউনে জরুরি কাজ ছাড়া ঘরের বাইরে বেরোনোর অনুমতি নেই কারও। কিন্তু তাই বলে এই বন্দি দশায় নিছক অলস জীবন যাপন করলে চলবে না। কর্মপ্রবাহ সচল রাখতে বহু সংস্থার কর্মীরা এখন ' ওয়ার্ক ফ্রম হোম' করছেন। তেমনই ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা মাথায় রেখে বাড়িতে বসেই ক্লাস করানো শুরু করেছে সরকারি বেসরকারি একাধিক বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বহু বিভাগেই অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে। পড়ুয়াদের জন্য অধ্যাপকরা ওয়েবসাইটে লেকচার, নোটস আপলোড করছেন।

কলকাতা বিভাগের যে সমস্ত বিভাগে অনলাইনে ক্লাস হচ্ছে সেগুলি হল- কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনলজি, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, এন ভায়রনমেন্টাল সায়েন্স।

পিছিয়ে নেই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিও। বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় লকডাউনের পর পরই অনলাইন ক্লাস শুরু করেছে। এদের মধ্যে রয়েছে অ্যাডামাস ইউনিভার্সিটি।

অ্যাডামাস ইউনিভার্সিটি ডিজিটাল লার্নিং-এর মাধ্যমে ক্লাস করার সিদ্ধান্ত নিয়েছে। বাড়িতে বসেই ভিডিয়োর মাধ্যমে লেকচার দেবেন শিক্ষকরা। সেই সঙ্গে পিডিএফ-এ কেস স্টাডি, স্টাডি মেটেরিয়াল ছাত্রদের ইমেল করার ব্যবস্থাও রয়েছে।

ছাত্রছাত্রীদের কোনো রকম অসুবিধে যাতে না হয়, সে জন্য মোবাইল ও সোশ্যাল সাইটেও যোগাযোগ রাখছেন শিক্ষকরা।

বন্ধ করুন