বাড়ি > কর্মখালি > কমিউনিটি রেডিয়োয় ক্লাস নিচ্ছে পুরুলিয়ার সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়
কমিউনিটি রেডিয়োর মাধ্যমে ক্লাস নেওয়া শুরু করেছে পুরুলিয়ার সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়।
কমিউনিটি রেডিয়োর মাধ্যমে ক্লাস নেওয়া শুরু করেছে পুরুলিয়ার সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়।

কমিউনিটি রেডিয়োয় ক্লাস নিচ্ছে পুরুলিয়ার সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়

  • জুন মাসের প্রথম তিন দিন অঙ্ক, সমাজ বিজ্ঞান ও সাঁওতালি ক্লাস নেওয়া হবে।

লক ডাউনের মধ্যে স্নাতকোত্তর স্তরের ছাত্রছাত্রীরা যাতে পড়াশুনো চালিয়ে যেতে পারেন সে জন্য কমিউনিটি রেডিয়োর মাধ্যমে ক্লাস নেওয়া শুরু করেছে পুরুলিয়ার সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। জুন মাসের প্রথম তিন দিন অঙ্ক, সমাজ বিজ্ঞান ও সাঁওতালি ক্লাস নেওয়া হবে।

বহু ছাত্রছাত্রীর স্মার্টফোন নেই। ইন্টারনেট পরিষেবাও ঠিক মতো কাজ করে না। তাই পড়ুয়াদের পক্ষে অনলাইন ক্লাস করা অসম্ভব। এ কথা মাথায় রেখেই স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের পড়াশোনার জন্য কমিউনিটি রেডিওর মাধ্যমে ২৮ মে থেকে ক্লাস নেওয়া শুরু করেছে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। 

‘নিত্যানন্দ জনবাণী কমিউনিটি রেডিয়ো স্টেশন’-এর মাধ্যমে বিভিন্ন ক্লাসের আযোজন করা হয়েছে। কবে কোন বিষয় সম্প্রচার হবে, তা ছাত্রছাত্রীদের আগাম জানিয়ে দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামী সোমবার থেকে বুধবার পর্যন্ত তিন দিন সকাল ১০টায় কমিউনিটি রেডিও-তে ক্লাস থাকছে। ১ জুন রয়েছে অঙ্কের ক্লাস। বিষয় Queuing Theory models (Series 1-5)। 

২ জুন সমাজ বিজ্ঞানের Culture as a Concept of Social Sciences: Unity and Diversity বিষয়ে ক্লাস হবে। 

৩ জুন Sadhu Ramchand Murmu: Life and Literature নিয়ে সাঁওতালি ভাষার ক্লাস সম্প্রচারিত হবে।

রেডিয়োর পাশাপাশি মোবাইল অ্যাপ থেকেও এই সম্প্রচার শোনা যাবে। পরে ‘ব্রডকাস্ট ওয়েবপেজ’ থেকে ছাত্রছাত্রীরা এই অনুষ্ঠান ‘ডাউনলোড’ করেও শুনতে পারবেন। কমিউনিটি রেডিয়োর ওয়েবসাইটেও লিঙ্ক দেওয়া থাকবে। সেখান থেকেও ক্লাসগুলি ডাউনলোড করে নেওয়া যাবে।

বন্ধ করুন