বাংলা নিউজ > কর্মখালি > SSC CHSL 2021 Tier 2 Exam Date: কবে হবে পরীক্ষা? কবে টিয়ার ১-র নম্বর জানা যাবে?
SSC CHSL 2021 Tier 2 Exam Date: (ছবিটি প্রতীকী, সুনীল ঘোষ/হিন্দুস্তান টাইমস)

SSC CHSL 2021 Tier 2 Exam Date: কবে হবে পরীক্ষা? কবে টিয়ার ১-র নম্বর জানা যাবে?

  • SSC CHSL 2021 Tier 2 Exam Date: বৃহস্পতিবার রাতের দিকে ২০২১ সালের স্টাফ সিলেকশন কমিশনের কম্বাইনড হায়ার সেকেন্ডারি (১০+২) লেভেলের প্রথম পর্যায়ের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আপাতত শুধুমাত্র উত্তীর্ণ প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে কমিশন।

আগামী ১৮ সেপ্টেম্বর হবে SSC CHSL Tier 2-র পরীক্ষা। ঘোষণা করল স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি)। কমিশনের তরফে জানানো হয়েছে, নির্দিষ্ট সময় আঞ্চলিক ওয়েবসাইটে টিয়ার ২-র অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে।

বৃহস্পতিবার রাতের দিকে ২০২১ সালের স্টাফ সিলেকশন কমিশনের কম্বাইনড হায়ার সেকেন্ডারি (১০+২) লেভেলের প্রথম পর্যায়ের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আপাতত শুধুমাত্র উত্তীর্ণ প্রার্থীদের তালিকা (যাঁরা টিয়ার ২ পরীক্ষা দিতে পারবেন) প্রকাশ করেছে কমিশন। গত ২৪ মে থেকে ১০ জুনের মধ্যে কম্পিউটার বেসড মোডে দেশজুড়ে সেই পরীক্ষা হয়েছিল।

আরও পড়ুন: SSC CHSL 2021 Results: প্রকাশিত Tier 1-র রেজাল্ট, কারা উত্তীর্ণ? পুরো তালিকা

কমিশনের তরফে জানানো হয়েছে, ১১ অগস্ট থেকে ৩০ অগস্ট পর্যন্ত প্রার্থীরা নিজেদের প্রাপ্ত নম্বর জানতে পারবেন। সেজন্য তাঁদের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। সেইসঙ্গে আগামী ১৬ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে ‘অ্যানসার কি’ দেখা যাবে। ওই ‘অ্যানসার কি’-র ভিত্তিতেই SSC CHSL Tier 1-র ফলাফল প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে কমিশন।

কেন্দ্রীয় সরকারি চাকরি: দেড় বছরে ১০ লাখ নিয়োগ

আগামী দেড় বছরে প্রায় ১০ লাখ কর্মী নিয়োগ করতে চলেছে কেন্দ্র। মূলত গ্রুপ 'বি' এবং গ্রুপ 'সি' শূন্যপদ পূরণের দিকে নজর দেওয়া হচ্ছে। 'হিন্দুস্তান টাইমস'-কে একথা জানিয়েছেন কেন্দ্রীয় কর্মীবর্গ দফতরের আধিকারিকরা।

বুধবার লোকসভায় কেন্দ্রীয় কর্মীবর্গ দফতরের পেশ করা পরিসংখ্যান অনুযায়ী, আপাতত কেন্দ্রের বিভিন্ন দফতরে মোট ৯৭৯,৩২৭ শূন্যপদ আছে। গ্রুপ 'এ'-তে শূন্যপদের সংখ্যা ২৩,৪৫৪। গ্রুপ 'বি' পদে ১১৮,৮০৭ টি শূন্যপদ আছে। গ্রুপ 'সি'-তে শূন্যপদের সংখ্যা ৮৩৬,৯৩৬। সেইসঙ্গে একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারে নয়া পদ তৈরি এবং শূন্যপদ পূরণের দায়িত্ব আছে সংশ্লিষ্ট মন্ত্রক বা দফতরের উপর। নির্দিষ্ট সময়ের মধ্যে শূন্যপদ পূরণের জন্য সব মন্ত্রক বা দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: IBPS PO Recruitment 2022: ব্যাঙ্কে ৬,৪৩২ পদে নিয়োগের আবেদন শুরু, দেখুন ডিরেক্ট লিঙ্ক, কবে পরীক্ষা হবে? 

কেন্দ্রীয় সরকারে নিয়োগের ক্ষেত্রে চারটি বৃহত্তর বিভাগ আছে - গ্রুপ 'এ', গ্রুপ 'বি', গ্রুপ 'সি' এবং গ্রুপ 'ডি'। নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে অবহিত এক আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক এবং দফতরে নিয়োগের জন্য একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে।

নাম গোপন রাখার শর্তে ওই কেন্দ্রীয় আধিকারিক বলেন, 'যে অ্যাকশন প্ল্যান তৈরি করা হয়েছে, তাতে নয়া শূন্যপদ তৈরির উপর জোর দেওয়া হয়নি। বরং কেন্দ্রীয় সরকারের বিভিন্ন ক্ষেত্রে শূন্যপদ পূরণের উপর জোর দেওয়া হয়েছে। অধিকাংশ উচ্চপদস্থ পদ ইতিমধ্যে পূর্ণ আছে। তাই গ্রুপ 'বি' এবং গ্রুপ 'সি' পদে নিয়োগের দিকে জোর দেওয়া হচ্ছে।'

বন্ধ করুন