বাংলা নিউজ > কর্মখালি > SSC GD Constable: প্রকাশিত হল বিজ্ঞপ্তি, প্রচুর শূন্যপদ, দশম পাশেই আবেদন
অবশেষে বের হল SSC GD Constable-এর নোটিফিকেশন। ছবি : টুইটার (Twitter)
অবশেষে বের হল SSC GD Constable-এর নোটিফিকেশন। ছবি : টুইটার (Twitter)

SSC GD Constable: প্রকাশিত হল বিজ্ঞপ্তি, প্রচুর শূন্যপদ, দশম পাশেই আবেদন

  • শারীরিক ফিটনেসের পাশাপাশি অনলাইন পরীক্ষার জন্যও প্রস্তুতি নিতে হবে।

অবেশেষে প্রকাশিত হল বিজ্ঞপ্তি। গত ২৫ মার্চ থেকেই আবেদন শুরুর কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতিতে তা পিছিয়ে যায়। জিডি কনস্টেবল (জেনারেল ডিউটি) পদে ২৫ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের ঘোষণা করল এসএসসি। আগ্রহী প্রার্থীরা শনিবার (১৭ জুলাই) থেকে আবেদন করতে পারবেন। আবেদন চলবে ৩১ অগস্ট পর্যন্ত।

SSC GD Constable eligibility :

নিয়োগ হবে, CRPF, CISF, BSF, ITBP, অসম রাইফেলস ও NIA-র আধাসেনা-কনস্টেবল (GD) পোস্টে। আধাসেনা সংক্রান্ত পোস্ট হওয়ায় এই পরীক্ষায় শারীরিক ফিটনেস গুরুত্বপূর্ণ। তাই সময় থাকতে প্রস্তুতি শুরু করাই ভাল। শারীরিক ফিটনেসের পাশাপাশি অনলাইন পরীক্ষার জন্যও প্রস্তুতি নিতে হবে। সেই সঙ্গে নূন্যতম উচ্চতার শর্তও রয়েছে। বিশদে জানতে ক্লিক করুন তলার লিঙ্কে। 

যোগ্যতা : মাধ্যমিক/ সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে।

বয়সসীমা : ১৮ থেকে ২৩ বছর।

সিলেকশন(SSC GD Constable Selection) প্রক্রিয়া :

দুটি স্তরের মাধ্যমে প্রার্থীদের বেছে নেওয়া হবে।

প্রথম স্তরে হবে কম্পিউটার-ভিত্তিক সাধারণ অ্যাপটিটিউড-জেনারেল অ্যাওয়ারনেস পরীক্ষা। প্রশ্নের মান হবে দশম শ্রেণি স্তরের। ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও রিজনিং-এর উপর ভিত্তি করে প্রশ্ন করা হবে।

দ্বিতীয় স্তরে হবে শারীরিক সক্ষমতা পরীক্ষা। আধাসেনা জাতীয় চাকরি হওয়ায় এটির গুরুত্ব অনেকটাই বেশি। তাই সময় থাকতে নিয়মিত দ্রুত গতিতে দৌড়, শারীরিক কসরতের প্রস্তুতি নিতে হবে। বিষেশত দ্রুত লম্বা দূরত্ব দৌড়ের অভ্যাস করতে হবে। এ বিষয়ে অফিসিয়াল নোটিফিকেশনের তথ্য পাবেন। দুটি পরীক্ষার নম্বরের ভিত্তিতেই চূড়ান্ত মেরিট লিস্ট বানানো হবে।

SSC-এর ওয়েবসাইটের লিঙ্ক : ssc.nic.in

বন্ধ করুন