বাংলা নিউজ > কর্মখালি > SSC TET লিখিত পরীক্ষায় বড়সড় বদল, মূল্যায়ন হবে মোট ৩০০ নম্বরের উপরে
অন্যান্য নিয়োগ পদ্ধতির আদলে SSC-তেও চালু করা হচ্ছে প্রিলি এবং মেন পরীক্ষার মডেল।
অন্যান্য নিয়োগ পদ্ধতির আদলে SSC-তেও চালু করা হচ্ছে প্রিলি এবং মেন পরীক্ষার মডেল।

SSC TET লিখিত পরীক্ষায় বড়সড় বদল, মূল্যায়ন হবে মোট ৩০০ নম্বরের উপরে

  • বন্ধ করা হল মাত্র একটি পরীক্ষার সুবাদে কর্ম সংস্থানের প্রক্রিয়া। পাশাপাশি, অন্যান্য নিয়োগ পদ্ধতির আদলে SSC-তেও চালু করা হচ্ছে প্রিলি এবং মেন পরীক্ষার মডেল।

স্কুল সার্ভিস কমিশনের (SSC) লিখিত পরীক্ষায় উল্লেখযোগ্য পরিববর্তন করা হল। বন্ধ করা হল মাত্র একটি পরীক্ষার সুবাদে কর্ম সংস্থানের প্রক্রিয়া। পাশাপাশি, অন্যান্য নিয়োগ পদ্ধতির আদলে SSC-তেও চালু করা হচ্ছে প্রিলি এবং মেন পরীক্ষার মডেল। 

আপার প্রাইমারির ক্ষেত্রে প্রথম ধাপে ১৫০ নম্বরের টেট (TET) পরীক্ষা নেওয়া হবে। দ্বিতীয় ধাপে ৫০+৫০ মোট ১০০ নম্বরের উপরে নেওয়া হবে বাংলা ও ইংরেজি বড় প্রশ্নের পরীক্ষা। তৃতীয় পর্যায়ে ১০০ নম্বরের উপরে বিষয়ভিত্তিক পরীক্ষা নেওয়া হবে। উল্লেখ্য, মোট ১৫০ নম্বরের পরীক্ষা নেওয়া হলেও টেট ওয়েটেজ (TET weightage) ১০০ ধরা হবে। অর্থাৎ মোট মূল্যায়ন ৩০০ নম্বরের মধ্যে হবে।

আপার নবম-দ্বাদশের ক্ষেত্রে প্রথম ধাপে ১৫০ নম্বরের PT পরীক্ষা নেওয়া হবে। দ্বিতীয় পর্যায়ে ৫০+৫০ মোট ১০০ নম্বরের উপরে বাংলা ও ইংরেজির বড় প্রশ্নের পরীক্ষা নেওয়া হবে। তৃতীয় পর্যায়ে থাকছে ১০০ নম্বরের বিষয়ভিত্তিক পরীক্ষা। এ ক্ষেত্রেও মোট ১৫০ নম্বরের পরীক্ষা হওয়া সত্ত্বেও টেট ওয়েটেজ (TET weightage) ১০০ ধরা হবে। অর্থাৎ মোট মূল্যায়ন হবে ৩০০ নম্বরের মধ্যে।

তিন পর্যায় সংবলিত পরীক্ষায় বসতে পারেন সব প্রার্থী। যদিও আপার প্রাইমারি ও নবম-দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে টেট পরীক্ষায় (TET Examinations) নূন্যতম নির্ধারিত নম্বরের থেকে বেশি নম্বর পেলে বাকি পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। আবার, নবম-দ্বাদশের ক্ষেত্রে PT পরীক্ষায় নূন্যতম নির্ধারিত নম্বরের থেকে বেশি নম্বর পেলে অবশিষ্ট পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এবার কোন ইন্টারভিউ প্রকত্রিয়া রাখা হচ্ছে না। থাকছে না অ্যাকাডেমিক স্কোরের সংস্থানও। এককথায়, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে প্রাপ্ত নম্বরের কোনও গুরুত্ব থাকছে না নিয়োগ প্রক্রিয়ায়।

বন্ধ করুন