বাংলা নিউজ > কর্মখালি > অনলাইন ক্লাসে স্বাচ্ছন্দ্য নেই, অধিকাংশ পড়ুয়া চাইছে ক্যাম্পাসে ফিরতে
সমীক্ষায় দেখা গিয়েছে, ৭০% পড়ুয়া চাইছেন খুব শীঘ্রই তাঁদের ক্যাম্পাস খুলে দেওয়া হোক।
সমীক্ষায় দেখা গিয়েছে, ৭০% পড়ুয়া চাইছেন খুব শীঘ্রই তাঁদের ক্যাম্পাস খুলে দেওয়া হোক।

অনলাইন ক্লাসে স্বাচ্ছন্দ্য নেই, অধিকাংশ পড়ুয়া চাইছে ক্যাম্পাসে ফিরতে

  • TISS-এর ৭০% পড়ুয়া চাইছেন খুব শীঘ্রই তাঁদের ক্যাম্পাস খুলে দেওয়া হোক। প্রোগ্রেসিভ স্টুডেন্টস ফোরাম (PSF) এর এক সার্ভেতে এই তথ্য উঠে এসেছে।

করোনা আবহে বাবা মায়েরা না চাইলেও শিক্ষার্থীরা কলেজে যেতে প্রস্তুত। টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সের (TISS) ৭০% পড়ুয়া চাইছেন খুব শীঘ্রই তাঁদের ক্যাম্পাস খুলে দেওয়া হোক। প্রোগ্রেসিভ স্টুডেন্টস ফোরাম (PSF) এর এক সার্ভেতে এই তথ্য উঠে এসেছে।

অনলাইন ক্লাস সম্পর্কে পড়ুয়াদের মতামত জানতে ইনস্টিটিউটের চারটি ক্যাম্পাস অর্থাৎ মুম্বাই, হায়দরাবাদ, তুলজাপুর, গুয়াহাটির ক্যাম্পাসে ৫৪৯ জন শিক্ষার্থীকে নিয়ে একটি সমীক্ষা করা হয়।

অর্ধেকেরও বেশি পড়ুয়া জানিয়েছেন, অনলাইন ক্লাস তাঁরা স্বচ্ছন্দ নন। মাত্র ২৮.৮% পড়ুয়া অনলাইন ক্লাসের পক্ষে। এ ব্যাপারে ইনস্টিটিউটের আধিকারিকদের মতামত জানা যায়নি।

PSF-এর এক সদস্য জানিয়েছেন, দেশের বিভিন্ন জায়গায় ক্যাম্পাস গুলি পুনরায় খোলা নিয়ে আলোচ্য চলছে। এই পরিপ্রেক্ষিতেই ছাত্রদের মতামত জানতে সমীক্ষা করে PSF।

৪১% শিক্ষার্থী চাইছে, পরবর্তী সেমিস্টার থেকে ক্যাম্পাস খুলে দেওয়া হোক। আর বাকি ৩২% চাইছে চলতি সেমিস্টারের শেষেই ক্যাম্পাস আবার খুলে দেওয়া হোক।

করোনা ও লক ডাউনের জেরে মার্চ মাস থেকে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। পঠন পাঠন চালু রাখতে অনলাইন ক্লাস শুরু হয়।

ইনস্টিটিউট এখনও পুনরায় খোলার কোনও পরিকল্পনা ঘোষণা করতে পারছে না। PSF গবেষণাটির ফলাফলের ভিত্তিতে TISS প্রশাসনের কাছে চিঠি দিয়েছে। PSF পর্যায়ক্রমে ক্যাম্পাসগুলি পুনরায় চালু করার, সামাজিক উপস্থিতির নিয়মাবলী বজায় রেখে কীভাবে ক্লাস পরিচালনা করতে হবে তার নির্দেশিকাটি পরামর্শ দিয়েছে।

PSF চিঠিতে আরও জানিয়েছে, ক্যাম্পাসে ফিরে আসা সব পড়ুয়াদের হোস্টেলে থাকার বন্দোবস্ত করতে হবে। দূরত্ব বজায় রাখতে একটা ঘরে একজন অথবা সর্বাধিক দুজন পড়ুয়াকে রাখতে হবে। যাঁদের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে তাদের অতি অবশ্যই আলাদা ঘরের ব্যবস্থা করতে হবে।

বন্ধ করুন