বাড়ি > কর্মখালি > CBSE কম্পার্টমেন্ট পরীক্ষার বিষয়ে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট
পরীক্ষার্থীদের CBSE কম্পার্টমেন্ট পরীক্ষা বাতিলের আবেদনে হস্তক্ষেপ করতে নাকাজ সুপ্রিম কোর্ট।
পরীক্ষার্থীদের CBSE কম্পার্টমেন্ট পরীক্ষা বাতিলের আবেদনে হস্তক্ষেপ করতে নাকাজ সুপ্রিম কোর্ট।

CBSE কম্পার্টমেন্ট পরীক্ষার বিষয়ে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট

  • শিক্ষার্থীদের পরীক্ষা বাতিল করার দাবিকে বোর্ড যে প্রত্যাখ্যান করেছিল তাকে চ্যালেঞ্জ জানিয়ে নতুন আবেদনের অনুমতি দিয়েছে আদালত।

দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের কম্পার্টমেন্ট পরীক্ষা আয়োজনের জন্য কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডের (CBSE) সিদ্ধান্তের বিষয়ে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট। আদালত আবেদনকারী শিক্ষার্থীদের ৬ অগস্ট পরীক্ষা বাতিল করার সিদ্ধান্তকে বোর্ড যে প্রত্যাখ্যান করেছিল তাকে চ্যালেঞ্জ জানিয়ে নতুন করে আবেদন করার অনুমতি দিয়েছে।

বিচারপতি এ এম খানউইলকরের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ ৬ অগস্ট CBSE-র সিদ্ধান্তে ক্ষুব্ধ বেশ কয়েকজন শিক্ষার্থীর কম্পার্টমেন্ট পরীক্ষা বাতিলের আবেদনের শুনানি করেছিল। ৩১ জুলাই শীর্ষ আদালত একটি আদেশ পাশ করে শিক্ষার্থীদের এ ক্ষেত্রে CBSE-তে  প্রতিনিধিত্ব স্থানান্তর করার অনুমতি দেয়।

৬ অগস্ট CBSE তাদের প্রতিনিধিত্বের জবাবে একটি প্রজ্ঞাপন জারি করে এবং পরীক্ষা দেওয়ার সিদ্ধান্তে অনড় থাকে। যদিও, পরীক্ষার তারিখগুলি নির্দিষ্ট করা হয়নি। CBSE বলে, আবেদনকারী শিক্ষার্থীদের অনুরোধটি গ্রহণ করা হলে এটি দশম ও দ্বাদশ শ্রেণির অন্যান্য শিক্ষার্থীদের স্বার্থের ক্ষতি করবে।

শিক্ষার্থীরা CBSE কর্তৃপক্ষের প্রতিনিধিত্ব প্রত্যাখ্যানের পরে পরীক্ষা বাতিলের জন্য শীর্ষ আদালতে একটি নতুন আবেদন করে। তবে বিচারপতি দীনেশ মহেশ্বরী ও সঞ্জীব খান্নার সমন্বয়ে গঠিত বেঞ্চ ৬ অগস্টের প্রতিনিধিত্বকে আলাদা ভাবে চ্যালেঞ্জ জানাতে বলে।

যদিও এটি শিক্ষার্থীদের জন্য শেষ পথ নয়। তবে অবশ্যই অপেক্ষাটি দীর্ঘায়িত হয়েছে। তাদের আবেদনে শিক্ষার্থীরা দাবি করেছিল, করোনা অতিমারীর জন্য CBSE-র পক্ষে শিগগিরই কম্পার্টমেন্ট পরীক্ষা নেওয়া অসম্ভব হবে। সব মিলিয়ে দশম শ্রেণির প্রায় ১.৫০ লক্ষ শিক্ষার্থী এবং দ্বাদশ শ্রেণীর ৮৭,০০০ এর বেশি শিক্ষার্থী কম্পার্টমেন্ট পরীক্ষায় অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

আদালতে বিচারাধীন আবেদনের পাশাপাশি, ৮০৯ জন শিক্ষার্থীর একটি সংগঠন সুপ্রিম কোর্টকে একটি চিঠি লিখে ক্রম বর্ধমান করোনা র মধ্যে CBSE-র কম্পার্টমেন্ট পরীক্ষা দেওয়ার সিদ্ধান্তের বিষয়টি বিচারকদের খতিয়ে দেখতে অনুরোধ করেছে । আদালত এখনও এই চিঠিটি বিবেচনা করতে পারেনি।

বন্ধ করুন