বাংলা নিউজ > কর্মখালি > Supreme Court on NEET Question paper Row: 'যদি ০.০০১% গাফিলতিও হয়...', নিট প্রশ্নকাণ্ডে NTA-কে নোটিস সুপ্রিম কোর্টের

Supreme Court on NEET Question paper Row: 'যদি ০.০০১% গাফিলতিও হয়...', নিট প্রশ্নকাণ্ডে NTA-কে নোটিস সুপ্রিম কোর্টের

নিট প্রশ্নকাণ্ডে এনটিএ এবং কেন্দ্রীয় সরকারকে নোটিস সুপ্রিম কোর্টের (Sanjay Sharma)

নিট-ইউজি ২০২৪ পরীক্ষা পরিচালনায় প্রশ্নপত্র ফাঁস এবং অসদাচরণের অভিযোগের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টে জমা পড়েছে বহু আবেদন। সেই আবেদনগুলির ভিত্তিতে মঙ্গলবার সুপ্রিম কোর্টে শুনানি হয়। আর সেই শুনানি চলাকালীন ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ এবং কেন্দ্রীয় সরকারকে নোটিশ জারি করেছে শীর্ষ আদালত।

নিট-ইউজি ২০২৪ পরীক্ষা পরিচালনায় প্রশ্নপত্র ফাঁস এবং অসদাচরণের অভিযোগের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টে জমা পড়েছে বহু আবেদন। সেই আবেদনগুলির ভিত্তিতে মঙ্গলবার সুপ্রিম কোর্টে শুনানি হয়। আর সেই শুনানি চলাকালীন ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ এবং কেন্দ্রীয় সরকারকে নোটিশ জারি করেছে শীর্ষ আদালত। শীর্ষ আদালত পর্যবেক্ষণ করেছে, এই ক্ষেত্রে সামান্য গাফিলতিও পুঙ্খানুপুঙ্খভাবে মোকাবিলা করা দরকার। সুপ্রিম কোর্ট বলেছে, যদি কারও তরফে ০.০০১ শতাংশ গাফিলতি থেকে থাকে, তাহলে তা গভীর ভাবে খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া উচিত। আগামী ৮ জুলাই আবেদনের প্রেক্ষিতে পরবর্তী'যদি ০.০০১ শতাংশ গাফিলতি হয়...', এনটিএ-কে নোটিস সুপ্রিম কোর্টের শুনানি হবে। (আরও পড়ুন: সরকারি কর্মীদের বেতন,ডিএ নিয়ে বড় ঘোষণা রাজ্যের 'দ্বিতীয় সবচেয়ে ক্ষমতাবান' নেতার)

আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য বড় আপডেট! নয়া বেতন কমিশনের প্রস্তাব জমা পড়ল সরকারের কাছে 

আরও পড়ুন: নিয়ম মতো মেলেনি ভাতা, তাও রাজ্য সরকারি কর্মীর দাবিতে 'বৈধতা' খুঁজে পেল না আদালত

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে নিট বাতিলের দাবি উঠেছিল। তবে প্রাথমিক ভাবে সেই সব অভিযোগ উড়িয়ে দিয়েছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তবে রবিবার কিছুটা সুর বদল হয় ধর্মেন্দ্র প্রধানের। এই বিষয়ে মন্ত্রী মেনে নিলেন, 'কোথাও কোথাও অনিয়ম হয়েছে'। পাশাপাশি তিনি জানান, যদি ন্যাশনাল টেস্টিং এজেন্সিক কোনও আধিকারিক এই দুর্নীতির সঙ্গে যুক্ত থাকেন বলে প্রমাণিত হয়, তাহলে সেই ব্যক্তির বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। পাশাপাশি তিনি জানান, পরীক্ষার্থীদের স্বার্থ সব ভাবে রক্ষা করবে সরকার। এদিকে শিক্ষামন্ত্রী জানান, ভবিষ্যতে যাতে এই ধরনের কোনও ঘটনা না ঘটে, তা নিশ্চিত করতে সরকার সংশোধন আনার কথা ভাবছে। ধর্মেন্দ্র প্রধান বলেন, 'দু'টি জায়গায় অনিময় হয়েছে বলে জানা গিয়েছে। আমি পরীক্ষার্থী এবং সব অভিভাবকদের আশ্বাস দিতে চাই, সরকার বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে। যদি এনটিএ-র কোনও শীর্ষ স্থানীয় আধিকারিক এই দুর্নীতির সঙ্গে যুক্ত বলে জানা যায়, তাহলেও তাঁদের ছাড়া হবে না। এনটিএ-তে আরও অনেক উন্নতি প্রয়োজন। সরকার এই নিয়ে উদ্বিগ্ন। কোনও অপরাধীকেই ক্ষমা করা হবে না। তাদের কঠোর শাস্তি দেওয়া হবে।' (আরও পড়ুন: 'সরকারের অধিকার...', রাজ্য সরকারি কর্মীদের পকেটে চাপ বাড়িয়ে বড় রায় আদালতের)

আরও পড়ুন: কর্মীদের 'আরাম' ছিনিয়ে নিয়ে অর্ডার জারি সরকারের, হুঁশিয়ারি কড়া পদক্ষেপের

এদিকে নিট প্রশ্নপত্র ফাঁস কাণ্ডে নয়া প্রমাণ বিহার পুলিশের ইকোনমিক অফেন্স ইউনিটের হাতে এসেছে। জানা গিয়েছে, তল্লাশি চালিয়ে তদন্তকারীরা ৬টি পোস্ট ডেটেড চেক উদ্ধার করেছেন। তা থেকে জানা গিয়েছে, নিটের তথাকথিত প্রশ্নপত্র ফাঁস করার জন্যে পরীক্ষার্থী পিছু ৩০ লাখ টাকা করে নিয়েছিল মাফিয়া গোষ্ঠী। ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ইওইউ) মানবজিৎ সিং ধিলোঁ সংবাদ সংস্থা পিটিআই-কে এই চেক উদ্ধারের কথা জানিয়েছেন। তিনি বলেন, 'তদন্ত চলাকালীন, গোয়েন্দারা ছয়টি পোস্ট-ডেটেড চেক উদ্ধার করেছে। পরীক্ষার আগে পরীক্ষার্থীদের প্রশ্নপত্র সরবরাহ করার জন্যে সেই টাকা নেওয়া হয়েছিল।' রিপোর্ট অনুযায়ী, উদ্ধার হওয়া চেকগুলির সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলির অ্যাকাউন্ট হোল্ডারদের সম্পর্কে বিস্তারিত তথ্য খতিয়ে দেখছেন তদন্তকারীরা। উল্লেখ্য, নিট প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে বিহার পুলিশের ইকোনমিক অফেন্স ইউইনিট এখনও পর্যন্ত চার পরীক্ষার্থী এবং তাদের পরিবারের সদস্য সহ ১৩ জনকে গ্রেফতার করেছে। ধৃত ১৩ জনই বিহারের। এছাড়াও বিহারের সাতজন এবং উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের একজন করে প্রার্থীকে তদন্তের স্বার্থে তলবের নোটিস পাঠিয়েছে বিহার পুলিশ।

কর্মখালি খবর

Latest News

রাত পোহালেই এশিয়া কাপের ভারত-পাক ম্যাচ, T20I-এর মুখোমুখি লড়াইয়ে এগিয়ে কারা? মাথা তুলছে জঙ্গিরা, কাশ্মীরে এনকাউন্টার, মিটিংয়ে বসেই কড়া নির্দেশ মোদীর ‘যতই হোক তুমি ৪ ফুট’, মেলোনির উচ্চতা নিয়ে ঠাট্টা সাংবাদিকের! এরপর যা হল জগন্নাথের টানে ঘুরেছেন গোটা দেশ, করেছেন গবেষণা, গল্প একনিষ্ঠ ভক্ত মকবুল ইসলামের ‘‌বেনানা রিপাবলিক হয়ে উঠতে পারে না’‌, মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট তলব রাজ্যপালের ছেলেকে নিয়ে ভারত ছেড়েছেন,বিদেশে নাতাশার নতুন সংসার! হার্দিকের সাথে বিচ্ছেদ পাকা 'চাকরি পাওয়ার প্রথম অধিকার কন্নড়দের', জোর সওয়াল কর্নাটকের মন্ত্রীর ভারতে প্রতি মিনিটে বাধ্য হয়ে বিয়ের পিঁড়িতে বসেন ৩ নাবালিকা! মর্মান্তিক রিপোর্ট অস্বাস্থ্যকর খাবার নিষিদ্ধ, কলেজে আর পিৎজা-বার্গার পাওয়া যাবে না! আরও একটি পালক, মোহনবাগানরত্ন পাচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, সেরা প্লেয়ার পেত্রাতোস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.