বাংলা নিউজ > কর্মখালি > TBSE Class 10 and 12 board exam: ১৮ মে থেকে শুরু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, জানাল টিবিএসই
১৮ মে থেকে শুরু ত্রিপুরার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
১৮ মে থেকে শুরু ত্রিপুরার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

TBSE Class 10 and 12 board exam: ১৮ মে থেকে শুরু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, জানাল টিবিএসই

  • মাদ্রাসা আলিম পরীক্ষা, মাদ্রাসা ফাজিল আর্টস ও মাদ্রাসা ফাজিল থিওলোজি পরীক্ষারও শুরুর দিন ঘোষণা করা হয়েছে।

এবার ১৮ মে থেকে উচ্চ মাধ্যমিক বোর্ড পরীক্ষা হবে ত্রিপুরায়। শনিবার এক বিবৃতিতে জানাল, ত্রিপুরা বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (TBSE)। বোর্ডের তরফে জানানো হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হবে আগামী ১১ জুন।

একইসঙ্গে বোর্ডের তরফে জানানো হয়েছে, মাধ্যমিক অর্থাৎ দশম শ্রেণির বোর্ড পরীক্ষাও ১৮ মে থেকে শুরু হবে। শেষ হবে ৪ জুন। TBSE-র সভাপতি ডক্টর ভবতোষ সাহা জানান, চলতি বছর রাজ্যে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৫০,০০০। আর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে প্রায় ৩০,০০০ জন শিক্ষার্থী।

মাধ্যমিকের পাশাপাশি ১৯ মে থেকে শুরু হবে মাদ্রাসা আলিম পরীক্ষা। শেষ হবে ৯ জুন। মাদ্রাসা ফাজিল আর্টস ও মাদ্রাসা ফাজিল থিওলোজি পরীক্ষার দিনও ঘোষণা করা হয়। দুটি পরীক্ষা শুরু হবে ১৮ মে। শেষ হবে যথাক্রমে ৭ এবং ৫ জুন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষা শুরু হবে ইংরেজি দিয়ে। এই প্রথম রাজ্য শিক্ষা দফতর দু'সেট প্রশ্ন পত্র তৈরি করছে পরীক্ষার জন্য। পরীক্ষার্থীদের ৮০ নম্বর থাকছে থিওরির জন্য। বাকি ২০ নম্বর উইকলি টেস্ট, ক্লাস অ্যাসাইনমেন্ট, প্রজেক্ট ইত্যাদি থেকে যোগ হবে। ১০ নম্বর প্রি-বোর্ড পরীক্ষা থেকে যোগ করা হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের থিওরিতে থাকবে ৭০ নম্বর। প্রাকটিক্যাল পরীক্ষায় থাকছে ৩০ নম্বর।

বন্ধ করুন