বাংলা নিউজ > কর্মখালি > ২০ শতাংশ লোক চাকরি ছাড়লেও দুই বছরে দেড় লাখ ফ্রেশার নিয়োগ করে পুষিয়েছে TCS

২০ শতাংশ লোক চাকরি ছাড়লেও দুই বছরে দেড় লাখ ফ্রেশার নিয়োগ করে পুষিয়েছে TCS

ফাইল ছবি: এএফপি (AFP)

টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS)-ও তার ব্যাতিক্রম নয়। তবে এবার সেই দুষ্ট চক্র থেকেই ক্রমেই বেড়িয়ে আসা গিয়েছে বলে দাবি করছে টাটা কনসালটেন্সি সার্ভিসেস। সংস্থা জানিয়েছে, তারা গত দুই অর্থবর্ষে প্রায় দেড় লক্ষেরও বেশি ক্যাম্পাস নিয়োগ করেছে।

বহু কর্মী চাকরি ছেড়ে অন্য কোম্পানিতে চলে গিয়েছেন। তাই নতুন নিয়োগ। আবার সেই কর্মীরাও বছরখানেক পর চাকরি ছেড়ে অন্য কোনও জায়গায় যাবেন। তাঁদের স্থান পূরণ করতে আবার নতুন কর্মী নিয়োগ। এমনই নিয়োগ চক্রে ডুবে বিশ্বের তাবড় IT সংস্থাগুলি। টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS)-ও তার ব্যাতিক্রম নয়। তবে এবার সেই দুষ্ট চক্র থেকেই ক্রমেই বেড়িয়ে আসা গিয়েছে বলে দাবি করছে টাটা কনসালটেন্সি সার্ভিসেস। সংস্থা জানিয়েছে, তারা গত দুই অর্থবর্ষে প্রায় দেড় লক্ষেরও বেশি ক্যাম্পাস নিয়োগ করেছে। আর সেই কারণেই নিয়োগের 'দুষ্ট চক্র' থেকে বেরিয়ে আসতে পেরেছে তারা। ভারতের বৃহত্তম আইটি ফার্ম জানিয়েছে, তারা কর্মীদের গড়ে ৫-৮% হাইক দেবে এই বছর। আরও পড়ুন: বিদেশ বেড়াতে গেলে কি ক্রেডিট কার্ডের চেয়ে Forex কার্ডে সুবিধা বেশি?

'২০২১-২২-এ ১,১০,০০০-এরও বেশি এবং ২০২২-২৩-এ ৪৪,০০০-এরও বেশি নিয়োগ করা হয়েছে। এরপর তাঁদের বর্তমানে সবচেয়ে চাহিদায় থাকা বিষয়গুলির উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে,' গত অর্থবর্ষের জন্য TCS-এর বার্ষিক রিপোর্টে এমনটাই জানিয়েছেন FY22-23-এর TCS সিইও-এমডি রাজেশ গোপীনাথন। আপাতত গোপীনাথনের কাছ থেকে এমডি এবং সিইওর দায়িত্ব চলে গিয়েছে কে কৃত্তিবাসনের হাতে।

সংস্থাটি জানিয়েছে, ভারতে এবারে গড় বার্ষিক হাইক ৫-৮% এর মধ্যেই সীমাবদ্ধ ছিল। তবে যদি পদোন্নতি এবং ক্ষতিপূরণ সংশোধনও ধরা হয়, সেক্ষেত্রে মোট হাইক দাঁড়াবে 6-9% ।

'২০২৩ সালের অর্থবর্ষে আমরা আগের বছরে তৈরি অতিরিক্ত কর্মী ক্ষমতাকেই কাজে লাগানোর দিকে মনোনিবেশ করেছিলাম। আমাদের নিয়োগের পদ্ধতিকে পুনর্গঠিত করা হয়েছিল। বিশেষ করে বছরের দ্বিতীয়ার্ধে যখন অ্যাট্রিশন রেট হ্রাস পায়, তখন,' রিপোর্টে জানিয়েছেন গোপীনাথন।

গত অর্থবর্ষে আইটি পরিষেবাগুলিয় TCS-এর অ্যাট্রিশন ছিল ২০.১%। ২০২৩ অর্থবর্ষে নেট কর্মী সংযোজন ছিল ২২,৬০০ জন। ক্লোজিং হেডকাউন্ট ছিল ৬,১৪,৭৯৫ জন।

চেয়ারম্যান এন চন্দ্রশেখরন উল্লেখ করেন, সময়ের সঙ্গে নতুন নতুন প্রযুক্তি ক্ষেত্রে কর্মীদের প্রশিক্ষিত করতে থাকতে হবে। AI-এর যুগে, নয়া প্রযুক্তির বিষয়ে কর্মীদের প্রাসঙ্গিক থাকতে হবে বলে জানান তিনি।

'এনার্জি, সাপ্লাই চেইন এবং এআই ট্রানজিশনের জন্য সংস্থাগুলি বর্তমানে হাতে থাকা কর্মীদেরই রিস্কিল/আপস্কিল করতে হবে। সেই সঙ্গে নতুন প্রতিভার নিয়োগ, তাঁদের সঠিক কাজে লাগানো এবং গবেষণায় বিনিয়োগ করতে হবে,' রিপোর্টে বলেছেন TCS চেয়ারম্যান। আরও পড়ুন: ‘ওয়ার্ক ফ্রম হোম ছাড়ুন, অফিস আসুন, নয় তো…’ কর্মীদের সতর্ক করল TCS

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

কর্মখালি খবর

Latest News

ক্ষমা করে দিন, মমতার ছবি বুকে নিয়ে পাড়ায় পাড়ায় ঘুরছেন TMC নেতা, দিদির নির্দেশ! যেন অকাল হোলি! দোলের মতো করেই হয় রাধিকা-অনন্তের গায়ে হলুদ 'সূর্য' দেখেই বিক্রমকে ভালোবাসায় ভরে দিল আট থেকে আশি প্রেমে হাবুডুবু! কাঞ্চনকে ফের নতুন বউ শ্রীময়ী বললেন ‘আমি ভালোবাসতে ভালোবাসি…' রাত ৯ টার পরে কালীঘাট মেট্রোয় আত্মহত্যার চেষ্টা, ব্যাহত পরিষেবা, কতটা চলছে? ইস্টবেঙ্গলে জয়ের ধারা অব্যাহত, বেলাইন হয়ে গেল রেল, গ্রুপ লিগের শীর্ষে লাল-হলুদ রাহুলের উপর থেকে নিষেধাজ্ঞা সরাতে রাজি নয় ফেডারেশন! স্বরূপ কী বললেন? আইএনএস ব্রহ্মপুত্রে আগুন, নিখোঁজ নাবিকের দেহ মিলল অবশেষে Untitled যেন পাহাড়ি কন্যে! বন্ধুদের সঙ্গে কাশ্মীরের গ্রামে সারা আলি খানStory বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলনে মৃত্যুর সংখ্য়া ১৯৭, কার্ফুর মেয়াদ বাড়ল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.