বাংলা নিউজ > কর্মখালি > এই কর্মীদের ইনক্রিমেন্ট বৃদ্ধির নীতি পরিবর্তন TCS-র, তাহলে কীভাবে বেতন বাড়বে?
ফাইল ছবি : রয়টার্স (Reuters)

এই কর্মীদের ইনক্রিমেন্ট বৃদ্ধির নীতি পরিবর্তন TCS-র, তাহলে কীভাবে বেতন বাড়বে?

  • এক আধিকারিক বলেছেন, ‘বেশি বেতনে চাকরিতে যোগ দিচ্ছেন কর্মীরা। এক বছর পূর্ণ করার পর আবার তাঁদের বেতন বাড়ছে। তারপর নিয়মিত অ্যাপ্রাইজাল চক্রের আওতায় ফের বাড়ছে বেতন। এবার থেকে নিয়মিত অ্যাপ্রাইজাল চক্রের আওতায় বেঅভিজ্ঞ পেশাদারদের বেতন বাড়বে

Tata Consultancy Services: 'ল্যাটারাল হায়ারিং'-র ক্ষেত্রে ইনক্রিমেন্টের নীতি পরিবর্তন করল টিসিএস। বিষয়টি নিয়ে অবহিত দুই আধিকারিক জানিয়েছেন, এক বছর চাকরির জন্য যে সামান্য বেতন বৃদ্ধির রীতি ছিল, তা পালটে দেওয়া হচ্ছে। ওরকম কর্মীরা নিয়মিত 'অ্যাপ্রাইজাল' চক্রের আওতায় আসবেন।

সম্প্রতি একাধিক রিপোর্টে দাবি করা হয়েছিল, কর্মীদের কাছে ইমেল পাঠানো হয়েছে যে, যাঁদের সংস্থায় মাত্র এক বছর হয়েছে, এমন কর্মচারীদের হাইক দেওয়া হবে না। সেই রিপোর্টের মধ্যেই বিষয়টির সঙ্গে অবহিত এক আধিকারিক বলেছেন, ‘বেশি বেতনে চাকরিতে যোগ দিচ্ছেন কর্মীরা। এক বছর পূর্ণ করার পর আবার তাঁদের বেতন বাড়ছে। তারপর নিয়মিত অ্যাপ্রাইজাল চক্রের আওতায় ফের বাড়ছে বেতন। এবার থেকে নিয়মিত অ্যাপ্রাইজাল চক্রের আওতায় বেঅভিজ্ঞ পেশাদারদের বেতন বাড়বে। মাঝে (কোনও বেতন) বাড়বে না।’

টিসিএস-এর জুন ২০২২ ত্রৈমাসিকের আর্থিক রিপোর্ট:

ফাইল ছবি: গুগল ফিন্যান্স
ফাইল ছবি: গুগল ফিন্যান্স (Google Finance)

রিপোর্ট অনুযায়ী, গত বছরের একই ত্রৈমাসিকের তুলনায় Q1-এর টিসিএস-এর রেভেনিউ ১৬.১৮% বেড়েছে। নেট আট বেড়েছে ৫.২২%।

বর্তমানে বিভিন্ন আইটি সংস্থাতেই বেতন নীতির পরিবর্তন করা হচ্ছে। বাজার পর্যবেক্ষকদের মতে, এখন গোটা প্রযুক্তি খাতই মার্কিন যুক্তরাষ্ট্রে মন্দার বিরুদ্ধে তৈরি হচ্ছে। সেই কারণে বাজেটে সংশোধন করছে তারা।

ইনফোসিসের মতো কিছু সংস্থা ভ্যারিয়েবল পে-এর ৭০% রোল আউট করেছে। অন্যদিকে উইপ্রো-র বেশ কিছু কর্মচারীর মূল্যায়ন এখনও সম্পূর্ণ হয়নি। প্রযুক্তি সংস্থাগুলির বর্তমানে মার্জিন নিয়ে বেশ চাপ রয়েছে। করোনা ও তার পরবর্তী 'আইটি বুমে'র হাওয়া কী তবে স্তিমিত? এর জন্য ২০২৩ পর্যন্ত অপেক্ষা করতে হবে, মনে করছেন বাজার পর্যবেক্ষকরা।

বন্ধ করুন