বাংলা নিউজ > কর্মখালি > NISHTHA: আগামী অর্থবর্ষে ৫৬ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা কেন্দ্রের
আগামী অর্থবর্ষে ৫৬ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আগামী অর্থবর্ষে ৫৬ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

NISHTHA: আগামী অর্থবর্ষে ৫৬ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা কেন্দ্রের

  • ২০১৯ সালের ২১ অগস্ট NISHTHA-র সূচনা করা হয়েছিল।

করোনাভাইরাস মহামারীর সময দেশের ৩০ লাখ প্রাথমিক স্কুল শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার কথা হয়েছিল বলে দাবি করা হয়েছে। সেখান থেকে আরও একধাপ এগিয়ে ২০২১-২২ বর্ষে NISHTHA ট্রেনিং প্রোগ্রামের মাধ্যমে ৫৬ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

NISHTHA হল ন্যাশনাল ইনিশিয়েটিভ ফর স্কুল হেডস অ্যান্ড টিচার্স। প্রাথমিক শিক্ষার উন্নতি সাধন এটাই হল এই ইন্টিগ্রেটেড টিচার্স ট্রেনিং প্রোগ্রামের মূল উদ্দেশ্য। ২০১৯ সালের ২১ অগস্ট NISHTHA-র সূচনা করা হয়েছিল।

করোনাভাইরাস অতিমারির সময় NISHTHA-র ১৮ টি মডিউল অনলাইনে করা হয়। সেই সঙ্গে ১০টি আঞ্চলিক ভাষায় তা অনুবাদ করা হয়। ২৭টি রাজ্য এবং MoE ও MoD-র অধীন ৭টি স্বশাসিত সংস্থা (CBSE, KVS, NVS, AEES, সৈনিক স্কুল, CTSA, এবং CICSE) ১০টি ভাষায় অনলাইন NISHTHA কোর্স শুরু করে। এই ভাষাগুলির মধ্যে আছে অসমিয়া, বাংলা, বোড়ো, ইংরেজি, গুজরাতি, হিন্দি, কানাড়া, ওড়িয়া, তেলুগু, ও উর্দু। প্রায়ই ১৮ টি মডিউলের মাধ্যমে ২৪ লাখ প্রাথমিক শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। চলতি বছরের এপ্রিল মাসে এই মডিউল শেষ করবেন এই শিক্ষকেরা।

চলতি বছরের অগস্ট থেকে বেসরকারি অনলাইন NISHTHA প্রশিক্ষণ বুনিয়াদি শিক্ষকদের জন্য প্রসারিত করা হবে। ২০২১ সালের জুলাই মাসে মাধ্যমিক / সিনিয়র মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য অনলাইন প্রশিক্ষণ শুরু করা হবে।

বন্ধ করুন