বাংলা নিউজ > কর্মখালি > NISHTHA: আগামী অর্থবর্ষে ৫৬ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা কেন্দ্রের

NISHTHA: আগামী অর্থবর্ষে ৫৬ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা কেন্দ্রের

আগামী অর্থবর্ষে ৫৬ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

২০১৯ সালের ২১ অগস্ট NISHTHA-র সূচনা করা হয়েছিল।

করোনাভাইরাস মহামারীর সময দেশের ৩০ লাখ প্রাথমিক স্কুল শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার কথা হয়েছিল বলে দাবি করা হয়েছে। সেখান থেকে আরও একধাপ এগিয়ে ২০২১-২২ বর্ষে NISHTHA ট্রেনিং প্রোগ্রামের মাধ্যমে ৫৬ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

NISHTHA হল ন্যাশনাল ইনিশিয়েটিভ ফর স্কুল হেডস অ্যান্ড টিচার্স। প্রাথমিক শিক্ষার উন্নতি সাধন এটাই হল এই ইন্টিগ্রেটেড টিচার্স ট্রেনিং প্রোগ্রামের মূল উদ্দেশ্য। ২০১৯ সালের ২১ অগস্ট NISHTHA-র সূচনা করা হয়েছিল।

করোনাভাইরাস অতিমারির সময় NISHTHA-র ১৮ টি মডিউল অনলাইনে করা হয়। সেই সঙ্গে ১০টি আঞ্চলিক ভাষায় তা অনুবাদ করা হয়। ২৭টি রাজ্য এবং MoE ও MoD-র অধীন ৭টি স্বশাসিত সংস্থা (CBSE, KVS, NVS, AEES, সৈনিক স্কুল, CTSA, এবং CICSE) ১০টি ভাষায় অনলাইন NISHTHA কোর্স শুরু করে। এই ভাষাগুলির মধ্যে আছে অসমিয়া, বাংলা, বোড়ো, ইংরেজি, গুজরাতি, হিন্দি, কানাড়া, ওড়িয়া, তেলুগু, ও উর্দু। প্রায়ই ১৮ টি মডিউলের মাধ্যমে ২৪ লাখ প্রাথমিক শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। চলতি বছরের এপ্রিল মাসে এই মডিউল শেষ করবেন এই শিক্ষকেরা।

চলতি বছরের অগস্ট থেকে বেসরকারি অনলাইন NISHTHA প্রশিক্ষণ বুনিয়াদি শিক্ষকদের জন্য প্রসারিত করা হবে। ২০২১ সালের জুলাই মাসে মাধ্যমিক / সিনিয়র মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য অনলাইন প্রশিক্ষণ শুরু করা হবে।

কর্মখালি খবর

Latest News

কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ৪৫ জনের দেহ এল ভারতে, ৫ লাখ করে ক্ষতিপূরণ দেবে লুলু গ্রুপ মোদী যাওয়ার আগেই 'নাক কাটল' মেলোনির! বক্সিং রিংয়ে পরিণত ইতালির সংসদ ৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে Hardik-Natasha: 'আমি অপেক্ষা করছি…' বিবাহবিচ্ছেদের গুঞ্জনের মাঝেই নাতাশার পোস্ট! সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ঝটপট বাড়বে মেটাবলিজম, লাঞ্চের পরে কী খাবেন জেনে নিন হাতির দাঁতের মূর্তি বিক্রির বিজ্ঞাপন, ক্রেতা সেজে ধরা হল ব্যক্তিকে রানিকে ‘অভদ্র’ বলে আক্রমণ কঙ্গনার হেয়ার স্টাইলিস্টের, ‘এত বদমেজাজ…’ গঙ্গা দশেরায় তৈরি হচ্ছে অনেক শুভ যোগ, ঘরে সুখ-সমৃদ্ধি আনতে কী করবেন জেনে নিন ভোট মিটতেই জমি জটিলতায় পাঠান, ভাদোদরা পুরসভার বেআইনি দখলের নোটিস

T20 WC 2024

সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.