বাংলা নিউজ > কর্মখালি > Google ক্লাউডের সঙ্গে হাত মেলালো টেকনো ইন্ডিয়া! ডিজিটাল যুগে শিক্ষাকে আরও এগিয়ে নিতেই এই পদক্ষেপ

Google ক্লাউডের সঙ্গে হাত মেলালো টেকনো ইন্ডিয়া! ডিজিটাল যুগে শিক্ষাকে আরও এগিয়ে নিতেই এই পদক্ষেপ

Google ক্লাউডের সঙ্গে হাত মেলালো টেকনো ইন্ডিয়া!

Google: এই সহযোগিতাটি নতুন ক্লাউড রেডি প্রতিভাকেও জাগিয়ে তুলতে সহায়ক হবে এবং এআই যুগে শিক্ষার্থীদের জন্য আরও সুযোগ তৈরি করবে।

টেকনো ইন্ডিয়াতে চালু হয়েছে 'গুগল ক্লাউডের ডিজিটাল ক্যাম্পাস' প্রোগ্রাম চালু করে। শিক্ষা প্রদানের পদ্ধতিকে পরিবর্তন করার লক্ষ্যে বিরাট পদক্ষেপ টেকনো ইন্ডিয়ার। এই উদ্যোগটি শিক্ষার্থীদের এবং শিক্ষকদের উন্নত ক্লাউড কম্পিউটিং পরিষেবা, বড় ডেটা অ্যানালিটিক্স এবং মেশিন লার্নিং শেখাবে। এইভাবেই গুগল ক্লাউডের সঙ্গে হাত মিলিয়ে দেশকে ডিজিট্যাল ভবিষ্যতের দিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে সংস্থাটি। মেঘদূত রায়চৌধুরী, প্রধান উদ্ভাবন কর্মকর্তা এবং নির্বাহী পরিচালকের নেতৃত্বে, এই সহযোগিতার লক্ষ্য হল শিক্ষাগত ল্যান্ডস্কেপে বৈপ্লবিক পরিবর্তন করা, এটিকে বিশ্ব মানের আসনে পৌঁছে দেওয়া এবং আধুনিক ডিজিটাল অর্থনীতির চাহিদার সঙ্গে সামঞ্জস্য বজায় করা।

ডিজিট্যাল যুগে শিক্ষার ক্ষেত্রে সহায়ক হবে

এই সহযোগিতার মাধ্যমে শিক্ষা ক্ষেত্রে শুধুমাত্র অংশগ্রহণকারী হিসাবে নয়, বরং প্রযুক্তিগত শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও হাত লাগাতে পারবেন শিক্ষার্থীরা। টেকনো ইন্ডিয়া - স্কুল অফ দ্য ফিউচারের পাঠ্যক্রম পুরনো একাডেমিক সীমানা ছাড়িয়ে, অ্যাসোসিয়েট ক্লাউড ইঞ্জিনিয়ারিং এবং ডেটা অ্যানালিটিক্স এর মত কোর্স অফার করে৷ এই প্রোগ্রামগুলি শিক্ষার্থীদের প্রযুক্তিগত দক্ষতা এবং ম্যানেজমেন্ট দক্ষতা উভয়ের দিকে খেয়াল রাখবে।

টেকনো ইন্ডিয়া শুধুমাত্র শিক্ষাগত প্রয়োজনে সাড়া দিচ্ছে না, বরং সক্রিয়ভাবে ভবিষ্যতের শিক্ষাগত দৃষ্টান্ত তৈরি করছে। এ প্রসঙ্গে টেকনো ইন্ডিয়ার চিফ ইনোভেশন অফিসার মেঘদূত রায়চৌধুরী বলেছেন, গুগল ক্লাউডের সঙ্গে এই অংশীদারিত্ব হল কলকাতাকে প্রগতিশীল শিক্ষা এবং প্রযুক্তিগত কেন্দ্রে পরিণত করার একটি উল্লেখযোগ্য। আমরা এই যাত্রায় আমাদের সঙ্গে যোগ দেওয়ার জন্য, কলকাতার পুনরুত্থানের সঙ্গী হওয়ার জন্য এবং কলকাতাকে আরও বড় হতে দেখার জন্য সারা বিশ্বের ছাত্র, শিক্ষাবিদ এবং শিল্প নেতাদের আমন্ত্রণ জানাচ্ছি। আসুন এক সঙ্গে শিক্ষার ক্ষেত্রে একটি বৈশ্বিক মানদণ্ড স্থাপন করি।

গুগল ক্লাউডের কাস্টমার ইঞ্জিনিয়ারিংয়ের পরিচালক সুব্রম নটরাজন বলেছেন, গুগল ক্লাউড ডিজিটাল ক্যাম্পাস অন গুগল ক্লাউড প্রোগ্রামের অধীনে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির সঙ্গে করা এই সহযোগিতা শুধুমাত্র ছাত্রদের জেনারেটিভ এআই-এর মতো সাম্প্রতিক প্রযুক্তির প্রবণতা সম্পর্কে জানতে সাহায্য করবে না, বরং তাদের শিল্পকেও খাঁটি করে তুলবে। এই সহযোগিতাটি নতুন ক্লাউড রেডি প্রতিভাকেও জাগিয়ে তুলতে সহায়ক হবে এবং এআই যুগে শিক্ষার্থীদের জন্য আরও সুযোগ তৈরি করবে।

উল্লেখ্য, এদিন মিস্টার বৈভব শ্রীবাস্তব, হেড অফ এডুকেশন, আর্লি স্টেজ এডটেক এবং গ্রীনফিল্ড কর্পোরেট গুগল ক্লাউড, মিস্টার কেতন পি, গুগল ক্লাউডের আঞ্চলিক লিড, মিস্টার লক্ষ্মী নারায়ণ, ক্লাউডরেইন টেকনোলজিসের ডিরেক্টর স্ট্র্যাটেজিক অ্যালায়েন্স সহ উল্লেখযোগ্য ব্যক্তিদের উপস্থিতিতে এই ঘোষণাটি করা হয়েছিল। এছাড়াও উপস্থিত ছিলেন, প্রফেসর ড. গৌতম রায়চৌধুরী, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, টেকনো ইন্ডিয়া গ্রুপ এবং চ্যান্সেলর, টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি, প্রফেসর মনোশী রায়চৌধুরী, টেকনো ইন্ডিয়া গ্রুপের কো-চেয়ারপার্সন, কো-চ্যান্সেলর, টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি এবং মিস্টার মেঘদূত রায়চৌধুরী, চিফ ইনোভেশন অফিসার টেকনো ইন্ডিয়ার নির্বাহী পরিচালক।

টেকনো ইন্ডিয়া গ্রুপ হল পূর্ব ভারতের বৃহত্তম বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, যার স্থান দেশেও অন্যতম। টিআইজি-তে ১ লক্ষেও বেশি শিক্ষার্থী পড়াশোনা করেন। এর অধীনে ৫০০০ ফ্যাকাল্টি এবং স্টাফ সদস্য, ২১টি ইঞ্জিনিয়ারিং কলেজ, ১২টি বিজনেস স্কুল, ১৭টি পাবলিক স্কুল, ১ মিলিয়ন প্রাক্তন ছাত্র, ৬টি এইচএস স্কুল রয়েছে। ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত, টেকনো ইন্ডিয়া গ্রুপ এশিয়ার একটি বিশিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে দাঁড়িয়ে রয়েছে। টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি, পশ্চিমবঙ্গ (TIU) কলকাতার একটি ফ্ল্যাগশিপ প্রতিষ্ঠান। ডিপ্লোমা, স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি কোর্স সহ একাডেমিক প্রোগ্রামগুলি অফার করে এটি।

কর্মখালি খবর

Latest News

অম্বুবাচী কী, জেনে নিন এই উৎসব সম্পর্কিত বিশেষ তথ্য যা আজও জাগায় শিহরণ লোকসভায় BJP-কে নাকানিচোবানি খাওয়ানোর পর এবার সরাসরি মোদীকে চ্যালেঞ্জ উদ্ধবের T20 WC 2024: জানেন কী কারণে IND vs AFG ম্যাচের আগে রেগে গেলেন রাহুল দ্রাবিড়? UGC নেট বাতিল নিয়ে মোদীকে কটাক্ষ খাড়গের, ‘প্রশ্ন ফাঁসের সরকার’ তোপ কংগ্রেসের ২৬ ডিগ্রি ছুঁতেই তাপপ্রবাহের সতর্কতা জারি ব্রিটেনে, হাসছেন ভারতীয়রা হামাসকে খতম করা সম্ভব না, অকপট স্বীকারোক্তি ইজরায়েলি সেনাকর্তার ভদকা দিয়ে ফুচকা খাইয়েও ফ্লপ! ৩ বছরেই বন্ধ প্রিয়াঙ্কার মার্কিন রেস্তোরাঁ সোনা মন্দির অপবিত্র করার অভিযোগ, SDPO অফিসের গেট ভেঙে ভিতরে ঢুকল বিশ্ব হিন্দু পরিষদ মিস AI প্রতিযোগিতার সেরা ১০-এ ভারতের জারা শতবরী, কিন্তু কে তিনি? কী কাজ করেন? নরেন্দ্রনাথকে মেয়রের মুখ করে দুর্গাপুরে নামছে TMC, লক্ষ্য শহরের হারা ওয়ার্ড জয়

T20 WC 2024

কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.