বাংলা নিউজ > কর্মখালি > TET Cancelled: নিট ঘিরে বিতর্ক, বাতিল ইউজিসি নেট, আর সিএসআইআর নেট-এর পর এবার স্থগিত আরও এক পরীক্ষা!

TET Cancelled: নিট ঘিরে বিতর্ক, বাতিল ইউজিসি নেট, আর সিএসআইআর নেট-এর পর এবার স্থগিত আরও এক পরীক্ষা!

সিএসআইআর নেট-এর পর এবার স্থগিত আরও এক পরীক্ষা (ছবি সৌজন্যে পিটিআই)

গতকাল 'অনিবার্য কারণে' সিএসআইআর নেট-ও স্থগিত করা হয়। এই সবের মাঝে বিহার স্কুল এক্সামিনেশন বোর্ডের তরফে টিচার এলিজিবিলিটি টেস্ট বা টেট-ও স্থগিত করে দেওয়া হল। আগামী ২৬ থেকে ২৮ জুন টেট হওয়ার কথা ছিল।

নিট ইউজি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে নানান অভিযোগ উঠেছে। এই আবহে পরীক্ষা বাতিলের দাবি উঠেছে। এরই মাঝে আবার ডার্কনেটে প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ায় ইউজিসি নেট পরীক্ষা বাতিল করতে বাধ্য হয় কেন্দ্রীয় সরকার। আর গতকাল 'অনিবার্য কারণে' সিএসআইআর নেট-ও স্থগিত করা হয়। এই সবের মাঝে বিহার স্কুল এক্সামিনেশন বোর্ডের তরফে টিচার এলিজিবিলিটি টেস্ট বা টেট-ও স্থগিত করে দেওয়া হল। আগামী ২৬ থেকে ২৮ জুন টেট হওয়ার কথা ছিল। কিন্তু শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, অনিবার্য কারণে টেট স্থগিত করে দেওয়া হচ্ছে। শীঘ্রই পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে বলে জানানো হয় সেই বিজ্ঞপ্তিতে। (আরও পড়ুন: সরকারি কর্মীদের ৩০০ কোটি 'হাওয়া' করল সরকার, অবশেষে বেতন নিয়ে বড় সিদ্ধান্ত CM-এর)

আরও পড়ুন: ১ কোটি জরিমানা থেকে ১০ বছর জেল, NEET বিতর্কের মাঝে কার্যকর প্রশ্নফাঁস বিরোধী আইন

আরও পড়ুন: ৪ দফার বকেয়া ডিএ মেটানোর দাবি কর্মীদের, অপরদিকে বেতন বাড়াতে কমিশন গঠন রাজ্যের

তবে বিহার টেট দুর্নীতি বা প্রশ্নপত্র ফাঁসের কারণে বাতিল হয়নি বলেই জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, টেট পরীক্ষার দিনেই বিহারে পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষাও পড়েছে। উল্লেখ্য, বিহারে টেট পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২৬ থেকে ২৮ জুন। এদিকে সেই রাজ্যে পাবলিক সার্ভিস কমিশনের অধীনে হেডমাস্টার পদে নিয়োগের পরীক্ষা হওয়ার কথা ২৮ ও ২৯ জুন। দুটি পরীক্ষা একসঙ্গে হওয়ার কারণেই টেট পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে সরকার। এদিকে টেট ঘিরে বিতর্ক না হলেও মেডিক্যাল প্রবেশি নিট ঘিরে বিতর্কের সূত্রপাত ঘটে এই বিহার থেকেই। গত ৪ মে নিট পরীক্ষার দিনে বিহারের পটনায় একটি বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছিল ৪ জনকে। সেই অভিযানের সূত্র ধরেই জানা যায়, নিট প্রশ্নপত্র ফাঁস করার জন্য এক একজন পরীক্ষার্থীর থেকে ৩০ লাখ টাকা করে নেওয়া হয়েছিল। সেই ঘটনার তদন্ত এখনও জারি আছে। (আরও পড়ুন: 'ছেঁড়া OMR…', NEET নিয়ে বড় অভিযোগ পানিহাটির ছাত্রীর, কী বলল কলকাতা হাই কোর্ট?)

আরও পড়ুন: কেন, কীভাবে কাঞ্চনজঙ্ঘায় ধাক্কা? দুর্ঘটনা নিয়ে মুখ খুললেন মালগাড়ির সহকারী চালক

আরও পড়ুন: 'প্যান্ডোরার বাক্স…',নিট কাণ্ডে 'টিপ' পাওয়া নিয়ে অকপট অভিযান চালানো পুলিশ অফিসার

এদিকে নিট-ইউজি ২০২৪ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এবং অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টে জমা পড়েছে বহু আবেদন। সেই আবেদনগুলির ভিত্তিতে নিট কাউন্সেলিং স্থগিত রাখার দাবি জানানো হয়েছিল। তবে আপাতত শীর্ষ আদালত নিট কাউন্সেলিং স্থগিত রাখার নির্দেশ দিচ্ছে না। এরই মাঝে আবার ইউজিসি নেট পরীক্ষা বাতিল করেছিল কেন্দ্রীয় সরকার। জানানো হয়, নেট পরীক্ষার প্রশ্নপত্র ডার্কনেটে ফাঁস হয়ে গিয়েছিল। এই আবহে পরীক্ষার একদিন পরই নেট পরীক্ষা বাতিল করে দেওয়া হয় এনটিএ-র তরফ থেকে। সিবিআই তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে। এর পাশাপাশি এনটিএ-র কার্যপদ্ধতি, কাঠামো, পরীক্ষার পদ্ধতি, স্বচ্ছতা, পরিসংখ্যান এবং সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

কর্মখালি খবর

Latest News

জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল শনিতে সতর্কতা জারি ১৭ জেলায়, ভারী বৃষ্টি ৩টিতে, কবে থেকে বৃষ্টি কমবে কোথায়? ১৪ ঘণ্টা ব্যাহত হবে HDFC-র পরিষেবা! কখন UPI, ATM, FASTag-সহ কী কী বন্ধ থাকবে?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.