বাংলা নিউজ > কর্মখালি > Scolarship for women: বাংলার পড়শি রাজ্যে মহিলারা ইঞ্জিনিয়ারিং পড়লেই পাবেন মোটা টাকার স্কলারশিপ

Scolarship for women: বাংলার পড়শি রাজ্যে মহিলারা ইঞ্জিনিয়ারিং পড়লেই পাবেন মোটা টাকার স্কলারশিপ

কারিগরি শিক্ষাক্ষেত্রে ছাত্রীদের উৎসাহ বাড়াতে স্কলারশিপ চালু ঝাড়খণ্ডে, ইঞ্জিনিয়ারিং কোর্সে মিলবে ৩০ হাজার টাকা (প্রতীকী ছবি)

মন্ত্রী পরিষদের সচিব বন্দনা দাদেল বলেছেন, রাজ্যের প্রযুক্তিগত শিক্ষাতে ছাত্রীদের উৎসাহিত করার জন্য বৃত্তি প্রকল্পটি চালু করা হয়েছিল। প্রসঙ্গত ঝাড়খণ্ড রাজ্যের প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানগুলিতে ছেলে এবং মেয়েদের অনুপাত ৬ঃ১।

ঝাড়খণ্ড মন্ত্রিসভা কারিগরি শিক্ষার জন্য ছাত্রীদের বৃত্তি দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছে। ‘মানকি মুন্ডা’ স্কলারশিপ স্কিমের অধীনে একজন ছাত্রী ডিপ্লোমা কোর্স করার জন্য বার্ষিক ১৫ হাজার টাকা বৃত্তি পাবে। অন্যদিকে, ইঞ্জিনিয়ারিং কোর্সের জন্য বার্ষিক ৩০ হাজার টাকা স্কলারশিপ দেওয়া হবে ছাত্রীদের। মুখ্যমন্ত্রী চম্পাই সোরেনের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রী পরিষদের সচিব বন্দনা দাদেল বলেছেন, রাজ্যের প্রযুক্তিগত শিক্ষাতে ছাত্রীদের উৎসাহিত করার জন্য বৃত্তি প্রকল্পটি চালু করা হয়েছিল। প্রসঙ্গত ঝাড়খণ্ড রাজ্যের প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানগুলিতে ছেলে এবং মেয়েদের অনুপাত ৬ঃ১। এ কারণেই এই বিশেষ পদক্ষেপ নেওয়া হচ্ছে রাজ্যের পক্ষ থেকে।

‘প্রথম বছরে ডিপ্লোমা কোর্স করা প্রায় ৩ হাজার জন ছাত্রী এই প্রকল্প থেকে উপকৃত হবে। একইভাবে, ইঞ্জিনিয়ারিং কোর্সে প্রথম বছরের জন্য ১২০০ জন শিক্ষার্থী সুবিধা পাবে বলে জানিয়েছেন বন্দনা দাদেল। তিনি আরও বলেন,পরবর্তী অ্যাকাডেমিক সেশনে সুবিধা পেতে, শিক্ষার্থীকে কোনও ব্যাক পেপার ছাড়াই মোট ৫০ শতাংশ নম্বর নিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

চম্পাই সোরেন সরকার ঝাড়খণ্ডের কৃষকদের সুদ-মুক্ত ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদি কৃষকরা নির্ধারিত সময়ের মধ্যে ঋণ ফেরত দেয়, তবে এই পরিষেবা পাবেন তারা। বর্তমানে, দেশে কৃষকদের ঋণের জন্য ৭ শতাংশ হারে সুদ দিতে হয়। সম্প্রতি ঝাড়খণ্ড সরকার সুদের সহায়তা বাড়িয়ে ৪ শতাংশ হারে সুদ চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে ঝাড়খণ্ডে কৃষকরা সুদমুক্ত ঋণ পাবেন, কারণ এই ৪ শতাংশ কেন্দ্র ও রাজ্য সরকার মিলেই ভর্তুকি দেয়। রাজ্যের কৃষি সচিব আবুবকর সিদ্দিক পিটিআইকে বলেছেন এই বিষয়গুলি বিস্তারিত ভাবে জানিয়েছেন৷

রাঁচি স্মার্ট সিটিতে ১১ জন ক্যাবিনেট মন্ত্রীদের জন্য নির্মিত বাড়ির জন্য ১১৪ কোটি টাকার সংশোধিত পরিমাণের অনুমোদন সহ মন্ত্রিসভা দ্বারা ২৫টি এজেন্ডা পাশ হয়েছিল। এর আগে, প্রকল্পের জন্য প্রশাসনিক অনুমোদন ছি ৭০ কোটি টাকা। রাজ্যের ৫৯৩টি এসসি, এসটি এবং ওবিসি হোস্টেল পরিচালনার জন্য বেসরকারি সংস্থাগুলিকে (এনজিও) নিয়োগের প্রস্তাবে মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।

এনজিওগুলিকে হোস্টেলের জন্য বাবুর্চি, নাইট গার্ড এবং গ্রন্থাগারিকের ব্যবস্থা করতে হবে বলে জানানো হয়েছে ঝাড়খণ্ড মন্ত্রিসভার পক্ষ থেকে। প্রসঙ্গত, জেএমএম প্রধান দুর্নীতির মামলায় জেলে যাওয়ার পরে মুখ্যমন্ত্রিত্বের দায়িত্ব নিয়েছেন চম্পাই সোরেন। এখনও রাজনৈতিক ভাবে অস্থির রাজ্য, নানান প্রশ্ন করছে শরিক কংগ্রেসও। তবে তার মধ্যেই মহিলাদের কারিগরি শিক্ষায় উৎসাহিত করার এই পদক্ষেপ বিশেষ প্রশংসাসূচক।

কর্মখালি খবর

Latest News

LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! সুনীল-গুরপ্রীতদের সঙ্গে মাঠে 'ওরা’, সচেতনতা বাড়াতে অভিনব উদ্যোগ বেঙ্গালুরুর 'আমরা জাতিগত জনগণনার বিরোধী নই তবে কংগ্রেস…' আর কী বললেন জেপি নড্ডা? ভোটের বাজারেও হিট রচনা, TRP-র ম্যাচে জলসার কাছের ফের হার সৌরভের দাদাগিরির? ভিডিয়ো: ম্যাচ হারতেই গ্যালারি থেকে নিজের দলের ফুটবলারকে বেত্রাঘাত করলেন সমর্থক ভিডিয়ো-কুলদীপের বল বুঝতে পারলেন না পুরান,ভাঙল স্টাম্প,অল্পের জন্য মিস হ্যাটট্রিক ১৬টা সরকারি চাকরি নেননি, যাননি ইসরোতেও,কীভাবে আইপিএস হলেন তৃপ্তি? অনুপ্রেরণা কে? আগামিকাল চৈত্র সংক্রান্তিতে গাজনের উৎসব, জেনে নিন গ্রাম বাংলার এই উৎসব সম্পর্কে দিঘার সৈকতে দেদার ফুর্তি, ২ জঙ্গি কী ভাবে পেল হোটেল রুম, উঠছে প্রশ্ন তিনে নামতে পারে TMC, দেব জিতবেন? সায়নী-অর্জুন-নিশীথ-সেলিমের কী হবে? এল সমীক্ষা

Latest IPL News

LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার শূন্যের লজ্জার রেকর্ড ম্যাক্সওয়েলের, ধরে ফেললেন রোহিত-কার্তিককে দর্শকরা যত বিদ্রুপ করবে ভালো খেললে ততই…হার্দিকের জন্য যুক্তি সাজালেন ইশান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.