বাংলা নিউজ > কর্মখালি > ‘আরও খারাপ অবস্থা এড়াতে…’ ১২,০০০ কর্মী ছাঁটাই নিয়ে মুখ খুললেন সুন্দর পিচাই

‘আরও খারাপ অবস্থা এড়াতে…’ ১২,০০০ কর্মী ছাঁটাই নিয়ে মুখ খুললেন সুন্দর পিচাই

ফাইল ছবি: এএফপি (AFP)

Google-এ গণছাঁটাইয়ের বিষয়ে মুখ খুলেছেন সুন্দর পিচাইও। তিনি বলেন, 'হঠাত্ করে এমন সিদ্ধান্ত মোটেও নেওয়া হয়নি। সঠিক সময়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া না হলে, সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারত।'

Google-এর আয় আশানুরূপ হয়নি। আর সেই কারণেই সোমবার হাজার-হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করে সংস্থা। CEO সুন্দর পিচাইয়ের ইমেল পৌঁছে যায় কর্মীদের কাছে। সুন্দর পিচাই প্রায় ৬% কমানোর বিষয়ে সংস্থার প্রতিষ্ঠাতা এবং বোর্ডের সঙ্গে পরামর্শ করেছেন বলে খবর।

গুগলের এই সিদ্ধান্তের জেরে বিভ্রান্ত বহু কর্মীই। অ্যালফাবেটের(গুগলের মালিক সংস্থা) মতো সংস্থায় চাকরি যে কোনও তথ্যপ্রযুক্তি কর্মীর স্বপ্ন। সেখানে আকাশছোঁয়া বেতন তো বটেই, অত্যাধুনিক প্রোজেক্টে কাজ, ঢালাও ছুটি, বোনাস, বিনামূল্যে খাবারের কথা ফেরে তথ্যপ্রযুক্তি কর্মীদের মুখে মুখে। এর পাশাপাশি সেখানে খুব একটা ছাঁটাইয়ের কথাও কেউ কখনও শোনেননি। এ হেন সংস্থাতেই এমন গণ-ছাঁটাইয়ের পদক্ষেপে হতবাক কর্মীরা। সংস্থার সিইও সুন্দর পিচাইকেও দোষারোপ করছেন তাঁরা। আরও পড়ুন: IT Layoffs: চার মাসে ৩ বার চাকরি গেল সফটওয়্যার ডেভেলপারের! IT সেক্টরে ভবিষ্যৎ কী?

তবে এই বিষয়ে মুখ খুলেছেন সুন্দর পিচাইও। তিনি বলেন, 'হঠাত্ করে এমন সিদ্ধান্ত মোটেও নেওয়া হয়নি। সঠিক সময়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া না হলে, সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারত।'

শুক্রবার গুগল থেকে প্রায় ১২,০০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করা হয়। বিগত বছরগুলিতে গুগলে শ'য়ে শ'য়ে কর্মী নিয়োগ করা হয়েছে। বিশাল বিলাসবহুল অফিস, ঢালাও সুযোগ পেয়েছেন কর্মীরা। সেখানে হঠাত্ই চাকরি থেকে বরখাস্তের ইমেল পেয়ে বিশ্বাস করতে পারছেন না অনেকে। বরখাস্ত হওয়া কর্মীরা যে খারাপ কাজ করতেন, এমনটাও নয়।

এই ছাঁটাই পর্বে ২০ বছর ধরে গুগলে কাজ করা কর্মীও বাদ গিয়েছেন। চাকরি হারিয়েছেন ৮ মাসের অন্তঃসত্ত্বা কর্মীও। পারফরম্যান্স রিপোর্ট দুর্দান্ত হওয়ায় তাঁরা ছাঁটাই নিয়ে খুব একটা চিন্তিত ছিলেন না। কিন্তু হঠাত্ই ইমেল দেখে স্তম্ভিত হয়ে যান তাঁরা। 

অ্যালফাবেটের চিফ ফিনান্সিয়াল অফিসার রুথ পোরাট এক বৈঠকে ছাঁটাইয়ের সিদ্ধান্তের বিষয়ে কথা বলেন। তিনি স্পষ্ট জানিয়ে দেন, আপাতত মূল যে ক্ষেত্রগুলিকে গুগল অগ্রাধিকার হিসাবে মনে করে, সেখানে বিনিয়োগ চালিয়ে যাওয়া হবে। আর সেটা যাতে সম্ভব হয়, তা সুনিশ্চিত করতেই এই কাঁটছাঁট করা হয়েছে। অ্যালফাবেটের দীর্ঘকালীন বৃদ্ধি, ভবিষ্যতের কথা মাথায় রেখেই এই পদক্ষেপ। 

এই ছাঁটাইয়ের ইঙ্গিত অবশ্য অনেক আগেই দিয়েছিলেন সুন্দর পিচাই। ২০২২ সালের সেপ্টেম্বরেই বলেছিলেন, আগামিদিনে গুগলকে তিনি আরও ২০% দক্ষ করে তুলতে চান। লস এঞ্জেলেসে কোড কনফারেন্সের বক্তৃতায় তিনি বলেন, অর্থনৈতিক অনিশ্চয়তা এবং বিজ্ঞাপনের আয়ে ব্যাপক মন্দা রয়েছে। এই পরিস্থিতিতে কোম্পানিকে আরও দক্ষতার সঙ্গে চালাতে হবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন