বাংলা নিউজ > কর্মখালি > Student Death in Kota: কোটায় পড়ুয়াদের মৃত্যুমিছিল ঠেকাতে ফান-ক্লাস, মানসিক মূল্যায়নের সিদ্ধান্ত সরকারের

Student Death in Kota: কোটায় পড়ুয়াদের মৃত্যুমিছিল ঠেকাতে ফান-ক্লাস, মানসিক মূল্যায়নের সিদ্ধান্ত সরকারের

কোটায় ছাত্রমৃত্যু ঠেকাতে নয়া পদক্ষেপ সরকারের

গত এই একমাসের মধ্যে অন্তত ৬ জন পড়ুয়া আত্মহত্যা করেছেন কোটায়। পরিসংখ্য়ান বলছে, এর আগে ২০২২ সালে ১৫ জন, ২০১৯ সালে ১৮ জন, ২০১৮ সালে ২০ জন, ২০১৭ সালে ৭ জন, ২০১৬ সালে ১৭ জন, ২০১৫ সালে ১৮ জন আত্মহত্যা করেন কোটাতে।

একদিন আগেই কোটায় দুই নিট পরীক্ষার্থী আত্মহত্যা করেন। এরপরই ফের কোটায় পড়ুয়াদের মৃত্যুমিছিল নিয়ে আশঙ্কিত হয়ে পড়ে সরকার। এই আবহে ছাত্রদের ওপর থেকে মানসিক চাপ কমাতে বড় সিদ্ধান্ত নিয়েছে সরকারি প্যানেল। ছাত্রমৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে রাজস্থানের মুখ্যসচিব ভবানী সিং দেথার নেতৃত্বে এই প্যানেল গঠন করেছিলেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। গতকাল সেই প্যানেলের বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিল কোটার সব কোচিং সেন্টারের প্রধান এবং হস্টেল কর্তৃপক্ষ। এই আবহে সরকারি প্যানেল সিদ্ধান্ত নিয়েছে, পড়ুয়াদের মানসিক চাপ কমাতে প্রতি বুধবার করে কোচিং ক্লাসের পর প্রতিষ্ঠানের তরফে 'ফান ক্লাস' করাতে হবে। এদিকে পড়ুয়াদের উদ্বুদ্ধ করতে অনুপ্রেরণাদায়ক ক্লাসের ভিডিয়ো আপলোড করতে হবে অনলাইনে। এদিকে সিলেবাস কমানো সম্ভব কি না, তা নিয়েও প্রতি কোচিং সেন্টারের শিক্ষকদের পর্যালোচনা করতে বলা হয়েছে। এদিকে পড়ুয়ার মানসিক স্থিতি পর্যালোচনার জন্য প্রতিদিন একটি গুগলশিট ভরতে হবে।

প্রসঙ্গত, ডাক্তারি বা ইঞ্জিনিরিংয়ে ভরতি হতে গোটা দেশ থেকে পড়ুয়ারা কোটায় যান। তবে সেই কোটাতেই গত এই একমাসের মধ্যে অন্তত ৬ জন পড়ুয়া আত্মহত্যা করেছেন। ক্লাস টেন পাশ করার পরে গোটা দেশ থেকে দলে দলে পড়ুয়ারা কোটাতে চলে আসেন। তারা সেখানে থেকেই পরবর্তী পরীক্ষার জন্য প্রস্তুতি নেয়। দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার পাশাপাশি নিট, বা জেইই-র প্রস্তুতি নিতে থাকেন তারা। কিন্তু অনেকেই প্রত্যাশার চাপ নিতে পারে না সেখানে।

পরিসংখ্য়ান বলছে, ২০২২ সালে ১৫ জন পড়ুয়া আত্মহত্যা করেছিলেন কোটাতে।, ২০১৯ সালে ১৮ জন পড়ুয়া আত্মহত্যা করেছিলেন কোটাতে। ২০১৮ সালে ২০ জন পড়ুয়া আত্মহত্যা করেছিলেন কোটাতে। ২০১৭ সালে ৭ জন পড়ুয়া আত্মহত্যা করেছিলেন কোটাতে। ২০১৬ সালে ১৭ জন পড়ুয়া আত্মহত্যা করেছিলেন কোটাতে। ২০১৫ সালে ১৮ জন পড়ুয়া আত্মহত্যা করেছিলেন কোটাতে। এদিকে ২০২০-২১ সালে কোভিডের জেরে বন্ধ ছিল কোটার ক্লাস। এদিকে পিছিয়ে গিয়েছিল অনেক প্রবেশিকা পরীক্ষাও। তাই সেবছর কোটায় কোনও আত্মহত্যার ঘটনা ঘটেনি। তবে গত কয়েকদিনে কোটায় পরপর আত্মহত্যার ঘটনা ঘটেছে। যা নিয়ে গোটা দেশের শিক্ষামহল এবং নাগরিক সমাজ চিন্তিত। শিল্পপতি আনন্দ মহিন্দ্রা পর্যন্ত এই নিয়ে নিজের উদ্বেগ প্রকাশ করেছেন। এই আবহে পরিস্থিতি সামাল দিতে উঠে পড়ে লেগেছে রাজস্থান সরকার।

 

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

গ্রেফতার আইএসএফ নেত্রী জুবি সাহা, সন্দেশখালি কাণ্ডে প্ররোচনা দেওয়ার অভিযোগ বিরতি কাটিয়ে কাজে ফিরছেন প্রিয়াঙ্কা, কোন কোন ছবিতে দেখা যাবে দেশি গার্লকে মাসের প্রথম দিনে মেজাজ ভালো রাখতেই হবে, পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, থাকুন আনন্দে অরিন্দম নয়, সৃজিতের হাত ধরে শহরে আসছে নতুন গোয়েন্দা বিদ্যুৎলতা বটব্যাল? মার্চের মাঝখানে গঠিত হচ্ছে বুধাদিত্য যোগ, ৪ রাশির কপাল খুলবে, সব ইচ্ছা হবে পূরণ জাতীয় ট্রায়ালে নামছেন না, উল্টে ফেডারেশনের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে বজরং মোদীর বঙ্গ সফরের আগে ভোররাত পর্যন্ত বৈঠক দিল্লিতে, চূড়ান্ত ৫০% প্রার্থীর নাম মঙ্গলে নির্মলা দর্শন ডিএ আন্দোলকারীদের, আর বৃহস্পতি রাতেই এল লক্ষ্মীলাভের খবর! Onion Benefits: কাঁচা পেঁয়াজ খেতে চান না? মুখে গন্ধের ভয়ে? এর উপকারিতা জানলে অন্য কিছু ভাববেন ৯ উইকেটে ২৬৭ থেকে ৪০০-র দরজায় অস্ট্রেলিয়া,শেষ উইকেটে রেকর্ড জুটি গ্রিন-হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.