বাড়ি > কর্মখালি > UG 2020 admission: জমা পড়ছে দ্বিগুণ আবেদন, চাহিদা কম অর্থনীত, দর্শন ও সংস্কৃতে
আবেদন ফি মকুব করার পরে বাংলার কলেজগুলিতে গত বছরের তুলনায় এবার কয়েক গুণ বেশি ভরতির আবেদন জমা পড়েছে।
আবেদন ফি মকুব করার পরে বাংলার কলেজগুলিতে গত বছরের তুলনায় এবার কয়েক গুণ বেশি ভরতির আবেদন জমা পড়েছে।

UG 2020 admission: জমা পড়ছে দ্বিগুণ আবেদন, চাহিদা কম অর্থনীত, দর্শন ও সংস্কৃতে

  • ঢালাও নম্বর ও ভরতির ফি মকুব হওয়ার ফলে এবার দ্বিগুণ আবেদনপত্র জমা পড়ছে পশ্চিমবঙ্গের কলেজগুলিতে।

ঢালাও নম্বর ও ভরতির ফি মকুব হওয়ার ফলে এবার দ্বিগুণ আবেদনপত্র জমা পড়ছে পশ্চিমবঙ্গের কলেজগুলিতে। তবে সংস্কৃত, দর্শন, অর্থনীতির মতো বিষয়গুলিতে আবেদন তুলনামূলক ভাবে অনেক কম।

নিউ আলিপুর কলেজের অধ্যক্ষে জানিয়েছেন, আবেদন ফি মকুব করার পরে তাঁর কলেজে গত বছরের তুলনায় এবার দেড়গুণ বেশি আবেদন জমা পড়েছে। সব থেকে বেশি আবেদন জমা পড়েছে বানিজ্য, ইংরাজি, সাংবাদিকতা ও কম্পিউটার সায়েন্স।সব থেকে কম আবেদন জমা পড়েছে সংস্কৃত আর দর্শন বিভাগে।

লেডি ব্রেবোর্ন কলেজের চিত্রটাও একই রকম। অধ্যক্ষ শিউলি সরকার বলেন, গত বছরের তুলনায় এবার আড়াই গুন বেশি আবেদনপত্র জমা পড়েছে। দর্শন, সংস্কৃত ও হিন্দিতে বেশি আবেদন জমা পড়েনি। বেথুন কলেজে এবার আবেদনের সংখ্যা ১৬,৫০০। হিন্দি , সংস্কৃত ও দর্শনে আবেদন কম জমা পড়লেও ভূতত্ব, ইংরেজি, পদার্থবিদ্যা, রসায়ন এবং বাংলায় প্রচুর আবেদন জমা পড়েছে।

শিক্ষা জগতের একাংশের মতে, যে সব বিষয়ে চাকরির সুযোগ বেশি, ছাত্রছাত্রীরা সেগুলি পড়তে চান। বর্তমানে সংস্কৃত, দর্শন পড়ে চাকরির সুযোগ বিশেষ নেই। অর্থনীতির ক্ষেত্রেও তাই। প্রথম সারির কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ার ঝোঁক থাকলেও মাঝারি মাপের পড়ুয়ারা এই বিষয় নিয়ে পড়তে চান না। স্কুল স্তরেও বিষয় হিসেবে অর্থনীতির চাহিদা তেমন নেই।

বন্ধ করুন