বাংলা নিউজ > কর্মখালি > College Admission in WB: রাজ্যের একাধিক কলেজে শুরু স্নাতকের অ্যাডমিশন প্রক্রিয়া, কতদিন আবেদন করা যাবে?

College Admission in WB: রাজ্যের একাধিক কলেজে শুরু স্নাতকের অ্যাডমিশন প্রক্রিয়া, কতদিন আবেদন করা যাবে?

একাধিক কলেজে ভরতির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

রাজ্যের যে সরকারি বা সরকারি-পোষিত কলেজ আছে, সেগুলিতে একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভরতির প্রক্রিয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। স্বশাসিত বা সংখ্যালঘু মর্যাদাপ্রাপ্ত কলেজ বা একটি ক্যাম্পাস-বিশিষ্ট বিশ্ববিদ্যালয়ের কলেজগুলিতে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

ইতিমধ্যে প্রকাশিত হয়ে গিয়েছে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। সিবিএসই দ্বাদশ শ্রেণি এবং আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফলও প্রকাশিত হয়ে গিয়েছে। সেই পরিস্থিতিতে রাজ্যের একাধিক কলেজে অনলাইনে ভরতির প্রক্রিয়া (অ্যাডমিশন) শুরু হয়ে গিয়েছে। যে কলেজগুলি স্বশাসিত বা সংখ্যালঘু মর্যাদাপ্রাপ্ত কলেজ বা একটি ক্যাম্পাস-বিশিষ্ট বিশ্ববিদ্যালয়ের কলেজ। আর বাকি যে সরকারি বা সরকারি-পোষিত কলেজ আছে, সেগুলিতে একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভরতির প্রক্রিয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কোন কোন কলেজের স্নাতক স্তরে অ্যাডমিশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে, তা দেখে নিন -

লোরেটো কলেজের অ্যাডমিশন (স্নাতক)

ইতিমধ্যে লোরেটো কলেজে স্নাতক স্তরে ভরতি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আগামী ১০ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। ইংরেজি, এডুকেশন, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিজ্ঞান এবং ভূগোলে বি.এ অনার্স করতে পারবেন পড়ুয়ারা। ভূগোল, মনোবিজ্ঞান এবং অর্থনীতিতে বিএসসি অনার্স করা যাবে।সেইসঙ্গে বিএ জেনারেল কোর্সও আছে। আগামী ২১ জুনের মধ্যে প্রথম মেধাতালিকা প্রকাশের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

লোরেটের কলেজের অ্যাডমিশনের লিঙ্ক - এখানে ক্লিক করুন

ভবানীপুর এডুকেশন সোসাইটি কলেজ (স্নাতক)

উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের মধ্যেই ভবানীপুর এডুকেশন সোসাইটি কলেজে স্নাতক স্তরে অ্যাডমিশন প্রক্রিয়া শুরু হয়েছে। জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সোশিয়োলজি, রাষ্ট্রবিজ্ঞান, ইংরেজি, ইতিহাস, বাংলা, ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক, অর্থনীতি, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিকসে অনার্স করা যাবে। বি.কম অনার্সও হবে।

ভবানীপুর এডুকেশন সোসাইটি কলেজে অ্যাডমিশনের লিঙ্ক - এখানে ক্লিক করুন

বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে কলেজ (স্নাতক)

স্নাতক স্তরে অ্যাডমিশনের জন্য বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আগামী ১৩ জুন মধ্যরাত ১২ টা পর্যন্ত অনলাইনে আবেদন চলবে বলে জানানো হয়েছে। বাংলা, ইংরেজি, সংস্কৃত, ইতিহাস, ফিলোজফি, রাষ্ট্রবিজ্ঞান, ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক, মাইক্রোবায়োলজি, জু'লজি, ইন্ডাস্ট্রিয়াল কেমিস্ট্রি এবং কম্পিউটার সায়েন্সে কোর্সে ভরতি হতে পারবেন পড়ুয়ারা। 

বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে কলেজে অ্যাডমিশনের লিঙ্ক - এখানে ক্লিক করুন

রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ (রহড়া) (স্নাতক)

ইতিমধ্যে রহড়ার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। কলেজ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আগামী ১৩ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। তারপর অ্যাডমিশন টেস্ট হবে (কেমিস্ট্রি, অঙ্ক, ফিজিক্স, বোটানি, জু'লজি, মাইক্রোবায়োলজি এবং কম্পিউটার সায়েন্স)।

রহড়ার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজে অ্যাডমিশনের লিঙ্ক - এখানে ক্লিক করুন

স্কটিশ চার্চ কলেজ (স্নাতক)

উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের পরই অনলাইনে ভরতির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে স্কটিশ চার্চ কলেজে। স্কটিশ চার্চ কলেজে অ্যাডমিশনের লিঙ্ক - এখানে ক্লিক করুন

সেন্ট জেভিয়ার্স কলেজ (স্নাতক)

অ্যাডমিশনের অনলাইন পোর্টাল চালু হয়েছে সেন্ট জেভিয়ার্স কলেজেও। তবে এখনও অনলাইনে আবেদনের শেষ দিন জানানো হয়নি। ইতিমধ্যে কলেজ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, শুধুমাত্র বাংলা স্নাতক ছাড়া যে কোনও বিষয়ের ক্ষেত্রে দ্বাদশ শ্রেণিতে ইংরেজিতে উত্তীর্ণ হতে হবে। সেন্ট জেভিয়ার্স কলেজে অ্যাডমিশনের লিঙ্ক - এখানে ক্লিক করুন

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি?

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.