বাড়ি > কর্মখালি > বিদেশি সংস্থার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের MoU সম্পর্কে নথি তলব UGC-র
বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে বিদেশি শিক্ষা প্রতিষ্ঠানের স্বাক্ষরিত MoU সম্পর্কে ১৫ সেপ্টেম্বরের মধ্যে বিবরণ জমা চাইল ইউজিসি।
বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে বিদেশি শিক্ষা প্রতিষ্ঠানের স্বাক্ষরিত MoU সম্পর্কে ১৫ সেপ্টেম্বরের মধ্যে বিবরণ জমা চাইল ইউজিসি।

বিদেশি সংস্থার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের MoU সম্পর্কে নথি তলব UGC-র

  • ইউজিসি সচিব বলেন, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নির্দেশনা অনুযায়ী এই তথ্য চাওয়া হচ্ছে।

দেশের বিশ্ববিদ্যালয়গুলির বিদেশি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যে সমস্ত স্মারক সমঝোতা অর্থাৎ MoU স্বাক্ষরিত আছে ১৫ সেপ্টেম্বরের মধ্যে তার বিবরণ চাইল উচ্চ শিক্ষা নিয়ন্ত্রক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

বৃহস্পতিবার জারি করা এক বিজ্ঞপ্তিতে ইউজিসি সচিব বলেন, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নির্দেশনা অনুযায়ী এই তথ্য চাওয়া হচ্ছে।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক গত মাসে চিনা বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে ভারতীয় প্রতিষ্ঠানের সমঝোতা স্মারকগুলির একটি পর্যালোচনা এবং একটি কনফুসিয়াস ইনস্টিটিউটের স্থানীয় অধ্যায় স্থাপনের কাজ শুরু করেছিল। ভারতে উচ্চ শিক্ষায় ক্রমবর্ধমান চীনা প্রভাব সম্পর্কে নিরাপত্তা সংস্থাগুলি উদ্বেগ প্রকাশ করার পরে, শিক্ষা মন্ত্রক এই পর্যালোচনা করার সিদ্ধান্ত নেয়।

ইউজিসি যে বিবরণ চেয়েছে তার মধ্যে বিদেশি বিশ্ব বিদ্যালয়ের সঙ্গে এখনও পর্যন্ত পরিচালিত ক্রিয়াকলাপ, বিনিময় হওয়া শিক্ষার্থীর সংখ্যা, যৌথ প্রকাশনা সংখ্যা, সেমিনার সংখ্যা, সম্মেলন ও যৌথভাবে অনুষ্ঠিত সিম্পোসিয়া এবং ভবিষ্যতে প্রস্তাবিত ক্রিয়াকলাপের বিবরণ রয়েছে। চুক্তি অনুসরণে কোনও বাধা ছিল কিনা তাও জানতে চেয়েছে।

UGC আরও জানতে চেয়েছে যে ইতিমধ্যে MoU শেষ হয়ে থাকলে তা পুনরজ্জীবিত করার পরিকল্পনা রয়েছে কিনা। সমঝোতা চুক্তি নবীকরণ বা সমাপ্তি চায় কি না, সে বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সুপারিশও জানতে চেয়েছে।

এর আগে, ইউজিসির সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষা মন্ত্রক তাদের চিনা অংশীদারদের সঙ্গে ভারতীয় বিশ্ব বিদ্যালয় গুলির কয়েকটি চুক্তি পর্যালোচনা করেছিল।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক আইআইটি, বিএইচইউ, জেএনইউ এবং এনআইটি এবং চীনা প্রতিষ্ঠানসমূহ সহ মর্যাদাপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে স্বাক্ষরিত ৫৪ টি MoU পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক, বিদেশ মন্ত্রক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) একটি বিজ্ঞপ্তি জারি করেছিল।

কনফুসিয়াস ইনস্টিটিউটগুলি সরাসরি চিনা ভাষা ও সংস্কৃতি প্রচারের লক্ষ্যে পিপলস রিপাবলিক অফ চায়নার শিক্ষা মন্ত্রক দ্বারা অর্থায়ন করা হয়। এ জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন-সহ বিশ্বজুড়ে তাদের সমালোচনা করা হয়েছে। 

বন্ধ করুন