বাংলা নিউজ > কর্মখালি > বিদেশি সংস্থার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের MoU সম্পর্কে নথি তলব UGC-র

বিদেশি সংস্থার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের MoU সম্পর্কে নথি তলব UGC-র

বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে বিদেশি শিক্ষা প্রতিষ্ঠানের স্বাক্ষরিত MoU সম্পর্কে ১৫ সেপ্টেম্বরের মধ্যে বিবরণ জমা চাইল ইউজিসি।

ইউজিসি সচিব বলেন, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নির্দেশনা অনুযায়ী এই তথ্য চাওয়া হচ্ছে।

দেশের বিশ্ববিদ্যালয়গুলির বিদেশি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যে সমস্ত স্মারক সমঝোতা অর্থাৎ MoU স্বাক্ষরিত আছে ১৫ সেপ্টেম্বরের মধ্যে তার বিবরণ চাইল উচ্চ শিক্ষা নিয়ন্ত্রক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

বৃহস্পতিবার জারি করা এক বিজ্ঞপ্তিতে ইউজিসি সচিব বলেন, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নির্দেশনা অনুযায়ী এই তথ্য চাওয়া হচ্ছে।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক গত মাসে চিনা বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে ভারতীয় প্রতিষ্ঠানের সমঝোতা স্মারকগুলির একটি পর্যালোচনা এবং একটি কনফুসিয়াস ইনস্টিটিউটের স্থানীয় অধ্যায় স্থাপনের কাজ শুরু করেছিল। ভারতে উচ্চ শিক্ষায় ক্রমবর্ধমান চীনা প্রভাব সম্পর্কে নিরাপত্তা সংস্থাগুলি উদ্বেগ প্রকাশ করার পরে, শিক্ষা মন্ত্রক এই পর্যালোচনা করার সিদ্ধান্ত নেয়।

ইউজিসি যে বিবরণ চেয়েছে তার মধ্যে বিদেশি বিশ্ব বিদ্যালয়ের সঙ্গে এখনও পর্যন্ত পরিচালিত ক্রিয়াকলাপ, বিনিময় হওয়া শিক্ষার্থীর সংখ্যা, যৌথ প্রকাশনা সংখ্যা, সেমিনার সংখ্যা, সম্মেলন ও যৌথভাবে অনুষ্ঠিত সিম্পোসিয়া এবং ভবিষ্যতে প্রস্তাবিত ক্রিয়াকলাপের বিবরণ রয়েছে। চুক্তি অনুসরণে কোনও বাধা ছিল কিনা তাও জানতে চেয়েছে।

UGC আরও জানতে চেয়েছে যে ইতিমধ্যে MoU শেষ হয়ে থাকলে তা পুনরজ্জীবিত করার পরিকল্পনা রয়েছে কিনা। সমঝোতা চুক্তি নবীকরণ বা সমাপ্তি চায় কি না, সে বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সুপারিশও জানতে চেয়েছে।

এর আগে, ইউজিসির সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষা মন্ত্রক তাদের চিনা অংশীদারদের সঙ্গে ভারতীয় বিশ্ব বিদ্যালয় গুলির কয়েকটি চুক্তি পর্যালোচনা করেছিল।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক আইআইটি, বিএইচইউ, জেএনইউ এবং এনআইটি এবং চীনা প্রতিষ্ঠানসমূহ সহ মর্যাদাপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে স্বাক্ষরিত ৫৪ টি MoU পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক, বিদেশ মন্ত্রক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) একটি বিজ্ঞপ্তি জারি করেছিল।

কনফুসিয়াস ইনস্টিটিউটগুলি সরাসরি চিনা ভাষা ও সংস্কৃতি প্রচারের লক্ষ্যে পিপলস রিপাবলিক অফ চায়নার শিক্ষা মন্ত্রক দ্বারা অর্থায়ন করা হয়। এ জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন-সহ বিশ্বজুড়ে তাদের সমালোচনা করা হয়েছে। 

কর্মখালি খবর

Latest News

ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন? নির্লজ্জ অসত্য! মোদীকে নিয়ে বিদেশি তথ্যচিত্র, তীব্র প্রতিক্রিয়া বিদেশমন্ত্রকের ৩ বছর আগের বাতিল হওয়া T20I সিরিজ খেলতে নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত কবে থেকে শুরু হবে অম্বুবাচী মেলা? জেনে নিন সঠিক তারিখ ও এই মেলার বিশেষ তাৎপর্য ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির লজ্জার একশেষ! মোদীর উদ্বোধনের পাঁচ মাসের মধ্য়েই অটল সেতুতে বিরাট ফাটল হাসপাতাল থেকে ছাড়া পেলেন, এখন কেমন আছেন সন্ধ্যা রায়? এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তনে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.