বাড়ি > কর্মখালি > অতিমারীর মাঝেও পরীক্ষা আয়োজনে সাড়া ৪৫৪ বিশ্ববিদ্যালয়ের, দাবি UGC-র
৪৫৪ টি বিশ্ববিদ্যালয় অতিমারীর মাঝেই পরীক্ষা আয়োজনের উদ্যোগ নিয়েছে, দাবি UGC-র।
৪৫৪ টি বিশ্ববিদ্যালয় অতিমারীর মাঝেই পরীক্ষা আয়োজনের উদ্যোগ নিয়েছে, দাবি UGC-র।

অতিমারীর মাঝেও পরীক্ষা আয়োজনে সাড়া ৪৫৪ বিশ্ববিদ্যালয়ের, দাবি UGC-র

  • পরীক্ষা অনুষ্ঠিত করার বিষয়ে ৬৪০ টি বিশ্ববিদ্যালয়ের জবাব পাওয়া গিয়েছে।

করোনা অতিমারির মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত করার বিষয়ে ৬৪০ টি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে সাড়া পাওয়া গিয়েছে। বৃহস্পতিবার এই ঘোষণা করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

UGCর তরফে বলা হয়েছে, পরীক্ষা পরিচালনার স্থিতি জানতে চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। ৬৪০ টি বিশ্ববিদ্যালয় থেকে প্রতিক্রয়া পাওয়া গিয়েছে। এর মধ্যে ৪৫৪ টি বিশ্ববিদ্যালয় হয় পরীক্ষার আয়োজন করেছে, নয় তো পরীক্ষা পরিচালনা করার পরিকল্পনা করছে। ১৭৭ টি বিশ্ববিদ্যালয় এখনও পরীক্ষা পরিচালনার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি।

তবে ২০১৯-২০২০ সাল পর্যন্ত প্রতিষ্ঠিত ২৭ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। কারণ তাদের প্রথম ব্যাচ এখনও চূড়ান্ত পরীক্ষার জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি, জানিয়েছে কর্তৃপক্ষ।

সেপ্টেম্বরের শেষের দিকে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে চূড়ান্ত পরীক্ষা আয়োজনের বিষয়ে ৬ জুলাই বাধ্যতামূলক সংশোধিত পরীক্ষার নির্দেশিকা জারি করে UGC। নির্দেশিকায় বলা হয়, শিক্ষার্থীদের অ্যাকাডেমিক বিশ্বাসযোগ্যতা, কেরিয়ারের সুযোগ এবং ভবিষ্যতে অগ্রগতি সংক্রান্ত পরীক্ষার সঙ্গে সংযুক্ত। এই কারণেই পরীক্ষা নেওয়া বাধ্যতামূলক, বলছে UGC।

চলতি সপ্তাহের প্রথম দিকে দিল্লি হাইকোর্ট কেন্দ্র, UGC এবং দিল্লি বিশ্ববিদ্যালয়কে করোনা অতিমারীর প্রেক্ষিতে সেপ্টেম্বরের শেষের দিকে কলেজগুলিকে বাধ্যতামূলক চূড়ান্ত বর্ষের পরীক্ষার নির্দেশিকার বিরুদ্ধে আবেদনের জবাব দিতে বলে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কবীর সচদেব, ৬ জুলাই UGC-র জারি করা বাধ্যতামূলক অফলাইন, অনলাইন বা মিশ্র পদ্ধতির মাধ্যমে চূড়ান্ত বর্ষের পরীক্ষা আয়োজনের নির্দেশিকাকে চ্যালেঞ্জ জানান।

বন্ধ করুন