বাংলা নিউজ > কর্মখালি > অনুপস্থিত প্রথম বর্ষের পড়ুয়াদের অর্থ ফেরত দেবে বিশ্ববিদ্যালয়, নির্দেশ UGC-র
পড়ুয়াদের সম্পূর্ণ অর্থ ফেরত না দিলে বিশ্ববিদ্যালয়গুলির বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেবে বলে জানিয়েছে UGC।
পড়ুয়াদের সম্পূর্ণ অর্থ ফেরত না দিলে বিশ্ববিদ্যালয়গুলির বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেবে বলে জানিয়েছে UGC।

অনুপস্থিত প্রথম বর্ষের পড়ুয়াদের অর্থ ফেরত দেবে বিশ্ববিদ্যালয়, নির্দেশ UGC-র

  • সম্পূর্ণ অর্থ ফেরত না দিলে বিশ্ববিদ্যালয়গুলির বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে বলে জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

প্রথম বর্ষের যে সব শিক্ষার্থী আর্থিক অসুবিধা বা ভর্তির পরে অন্য কোনও কারণে ক্লাসে যোগ দিতে পারছেন না তাঁদের সম্পূর্ণ অর্থ ফেরত না দিলে বিশ্ববিদ্যালয়গুলির বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে বলে জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দিয়ে UGC-র সেক্রেটারি রজনীশ জৈন বলেছেন, বহু কলেজ ও বিশ্ববিদ্যালয় ভর্তির সব টাকা ফেরত দিচ্ছে না। আবার কেউ কেউ আংশিক ফেরত দিচ্ছে বলে UGC-র কাছে অভিযোগ জমা পড়েছে। এরপরই ২০২০-২১ শিক্ষা বর্ষের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য UGC তার অ্যাকাডেমিক ক্যালেন্ডারের নির্দেশিকায় স্পষ্ট ভাবে জানিয়ে দেয়, করোনা র কারণে বহু পড়ুয়ার পরিবার আর্থিক সংকটে পড়েছে। তাই ৩১ ডিসেম্বর পর্যন্ত ভর্তির জন্য কোনও বাতিলকরণের চার্জ নেওয়া হবে না তা বিশ্ববিদ্যালয়গুলির নিশ্চিত করা উচিত।

করোনা পরিস্থিতির কারণে শুধুমাত্র এই বছরেই এমন নির্দেশিকা জারি করেছে UGC।

UGC-র এক শীর্ষ আধিকারিক বিরক্তি প্রকাশ করে জানিয়েছেন যে, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি কমিশনের নির্দেশিকা মানছে না বলে বেশ কয়েকটি অভিযোগ এসেছে। বেশিরভাগ অভিযোগই এসেছে বেসরকারী বা সেলফ ফাইন্যান্সিং বা হবু ডিমড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের থেকে।

UGC বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিকে নির্দেশিকা মেনে চলার বিষয়টি নিশ্চিত করতে বলেছে। তা না হলে এই শিক্ষা প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে UGC।

বন্ধ করুন