বাংলা নিউজ > কর্মখালি > UGC Guidelines: স্নাতক-স্নাতকোত্তর একসঙ্গে! নতুন কী নির্দেশিকা আনল বিশ্ব বিদ্যালয় মঞ্জুরি কমিশন

UGC Guidelines: স্নাতক-স্নাতকোত্তর একসঙ্গে! নতুন কী নির্দেশিকা আনল বিশ্ব বিদ্যালয় মঞ্জুরি কমিশন

প্রতীকী ছবি (Freepik)

UGC Guidelines: নতুন কী নির্দেশিকা আনল বিশ্ব বিদ্যালয় মঞ্জুরি কমিশন?

এবার নতুন স্নাতকোত্তর প্রোগ্রামগুলির তিনটি ফর্ম্যাটে থাকবে - এক বছর, দুই বছর এবং পাঁচ বছরের স্নাতকত্ব প্রোগ্রাম। অধ্যয়নের এক শাখা থেকে অন্য শাখায় যাওয়ার ক্ষেত্রে এবং ডাবল মেজর সহ স্নাতক (ইউজি) উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য তারা যে দুটি বিষয়ে মেজর পড়ছেন তার যে কোনও একটি বেছে নিতে পারবেন।

পুনর্গঠিত স্নাতক প্রোগ্রামগুলির সঙ্গে সামঞ্জস্য রেখে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ৩ নভেম্বরের বৈঠকে নতুন "স্নাতকোত্তর প্রোগ্রামগুলির জন্য পাঠ্যক্রম এবং ক্রেডিট ফ্রেমওয়ার্ক" অনুমোদন করেছে এবং এটি শনিবার অবহিত করা হবে। 

আরও পড়ুন: CAT 2023-এর মকটেস্ট দিতে চান? জেনে নিন কোন লিঙ্কে ক্লিক করতে হবে

জাতীয় শিক্ষানীতি ২০২০ অনুযায়ী, ইউজি ডিগ্রিকে যথাযথ সার্টিফিকেশন সহ তিন বা চার বছরের মেয়াদে পুনর্গঠন করা হয়েছিল - বৃত্তিমূলক এবং পেশাদার ক্ষেত্র সহ কোনও শাখা বা ক্ষেত্রে এক বছরের পরে ইউজি সার্টিফিকেট, বা দুই বছরের অধ্যয়নের পরে ইউজি ডিপ্লোমা, বা তিন বছরের কোর্সের পরে স্নাতক ডিগ্রি।

পুনর্গঠিত ইউজির সাথে পিজি প্রোগ্রাম যুক্ত করা, নতুন পাঠ্যক্রম অনুসারে, এক শাখা থেকে অন্য শাখায় স্থানান্তরিত হওয়ার সুযোগ ছাড়াও, শিক্ষার্থীদের তাদের আগ্রহের কোর্সগুলি চয়ন করার এবং শেখার বিকল্প পদ্ধতিতে (অফলাইন, ওডিএল, অনলাইন লার্নিং এবং হাইব্রিড মোড) স্যুইচ করার সুযোগ দেয়। নতুন ক্রেডিট ফ্রেমওয়ার্কে পিজি ডিগ্রির বিভিন্ন ফর্ম্যাটের জন্য যোগ্যতা হিসাবে ইউজি স্তরে অর্জিত ন্যূনতম ক্রেডিটও নির্দিষ্ট করা হয়েছে।

ন্যাশনাল হায়ার এডুকেশন কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (এনএইচইকিউএফ) এর অধীনে, উচ্চশিক্ষার যোগ্যতাগুলি স্তর ৪.৫ থেকে স্তর ৮ পর্যন্ত স্তরের ধারাবাহিকতার সঙ্গে শ্রেণীবদ্ধ করা হয়।

উদাহরণস্বরূপ, একটি ১ বছর / ২ সেমিস্টার মাস্টার্স প্রোগ্রামের জন্য এনএইচইকিউএফ-এ লেভেল ৬.৫ এ ন্যূনতম ১৬০ ক্রেডিট সহ গবেষণাসহ অনার্স / অনার্সসহ স্নাতক ডিগ্রি এবং এনএইচইকিউএফ-এ লেভেল ৬.৫ এ দুই বছর / চার-সেমিস্টার মাস্টার্স প্রোগ্রামের জন্য প্রয়োজনীয়তা ন্যূনতম ১২০ ক্রেডিট।

একটি ইউজি প্রোগ্রামে কোনও শিক্ষার্থী কর্তৃক নির্বাচিত প্রধান বা ছোট খাটো বিভাগ নির্বিশেষে, একজন শিক্ষার্থী মাস্টার্স প্রোগ্রামের যে কোনও শাখায় ভর্তির জন্য যোগ্য যদি শিক্ষার্থী মাস্টার্স প্রোগ্রামের ডিসিপ্লিনে জাতীয় স্তর বা বিশ্ববিদ্যালয় স্তরের প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়।

নথিতে মেশিন লার্নিংয়ের পাশাপাশি মাল্টিডিসিপ্লিনারি ক্ষেত্র "এআই + এক্স" এবং স্বাস্থ্যসেবা, কৃষি এবং আইনের মতো পেশাদার ক্ষেত্রগুলিতে স্নাতকোত্তর প্রোগ্রাম দেওয়ার বিষয়েও বলা হয়েছে। এতে বলা হয়েছে, মূল্যায়ন সাপেক্ষে ক্রেডিটের সমস্ত শিক্ষা ও অ্যাসাইনমেন্ট, সঞ্চয়, সঞ্চয়, হস্তান্তর এবং পুনরুদ্ধারের জন্য পিজি ফ্রেমওয়ার্কটি জাতীয় ক্রেডিট ফ্রেমওয়ার্কের (এনসিআরএফ) সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। এবং পরিশেষে, কাঠামোটিতে আরও বলা হয়েছে যে নতুন কাঠামোটি শিক্ষার্থীদের একই সঙ্গে দুটি একাডেমিক প্রোগ্রাম অনুসরণ করার সুবিধা প্রদান করে - শারীরিক মোডে দুটি পূর্ণ-

আরও পড়ুন: কেন কলেজে ভর্তি হতে পারছিলেন না অমিতাভ? ক্রোড়পতির মঞ্চে বললেন সাইকেল-অভিযান কাহিনি

সময়ের একাডেমিক প্রোগ্রাম, তবে শর্ত থাকে যে দুটি প্রোগ্রাম বা দুটি একাডেমিক প্রোগ্রামের মধ্যে ক্লাসের সময়ের কোনও ওভারল্যাপ নেই; একটি পূর্ণ-সময়ের শারীরিক মোডে এবং অন্যটি ওডিএল / অনলাইন মোডে; অথবা একই সাথে দুটি ওডিএল / অনলাইন প্রোগ্রাম।

কর্মখালি খবর

Latest News

মীন রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল কুম্ভ রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল মকর রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল সুশান্তের মৃত্যুর পর আমূল পাল্টে গিয়েছে রিয়ার জীবন! অভিনয় ছেড়ে কীসে মন দিলেন ধনু রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল বৃশ্চিক রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল ভারতের মরিচ দিয়ে তৈরি চিপস খেয়ে অসুস্থ ১৪ জাপানি শিক্ষার্থী, হাসপাতালে ভর্তি ২১ জুলাইতে BJP-র পালটা কর্মসূচি কলকাতায়, সেখানেও সুকান্ত-শুভেন্দু 'মতবিরোধ' তুলা রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল কন্যা রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.