বাংলা নিউজ > কর্মখালি > UGC-NET 2020: দুর্গাপুজোর জন্য NTA-এর কাছে পরীক্ষার দিন বদলের আর্জি পার্থর
উৎসবের মধ্যেই UGC-NET পরীক্ষার দিন ফেলার কারণে কেন্দ্রের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেস।
উৎসবের মধ্যেই UGC-NET পরীক্ষার দিন ফেলার কারণে কেন্দ্রের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেস।

UGC-NET 2020: দুর্গাপুজোর জন্য NTA-এর কাছে পরীক্ষার দিন বদলের আর্জি পার্থর

  • পরীক্ষার দিনবদলের আর্জি জানিয়ে এনটিএ-একে চিঠি দিলেন বাংলার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

দুর্গাপুজোর মধ্যে UGC-NET 2020 পরীক্ষার দিন পড়ে যাওয়ায় সূচি বদলানোর আর্জি জানিয়ে NTA-এ কে চিঠি দিলেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

জয়েন্ট ও নিট পরীক্ষার পর এবার নেট পরীক্ষার পালা। ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ আগামী ২৪ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে নেট পরীক্ষা নিতে চলেছে। শেষ হবে ২৩ অক্টোবর। সেই সময় বাংলায় পুরোপুরি উৎসবের মরশুম। দুর্গাপুজো শুরু হয়ে যাবে। কিন্তু তা বিবেচনা না করেই পরীক্ষার দিন ধার্য করা হয়েছে। এ নিয়ে ইতিমধ্যেই জাতীয় স্তরের রাজনীতিতে সরব হয়েছে তৃণমূল।

JEE ও NEET পরীক্ষার ক্ষেত্রে কোনও রাজ্যের পরীক্ষা স্থগিতের অনুরোধ উপরোধ শোনেনি কেন্দ্র। সূচি মেনেই পরীক্ষা হয়েছে নির্দিষ্ট দিনে। এ বছরের নেট পরীক্ষা শুরু হতে চলেছে ২৪ সেপ্টেম্বর থেকে। করোনা প্রকোপের কারণে বেশ কয়েকদিন ধরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

সেপ্টম্বরে ২৪,২৫,২৯ ও ৩০ তারিখে, অক্টোবরে ১,৭,৯,১৭,২১,২২,২৩ এবং নভেম্বরে ১০ তারিখ এই পরীক্ষা রয়েছে। ২১ , ২২ এবং ২৩ অক্টোবর এই তিনদিন বাংলার দুর্গাপুজোর যথাক্রমে পঞ্চমী, ষষ্ঠী ও সপ্তমী। পুজোর মধ্যে পরীক্ষার আয়োজন করা নিয়ে সংসদের ভিতরে ও বাইরে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। 

রাজ্যসভায় দলের তরফে জমা দেওয়া নোটিশে বলা হয়েছে, ‘দুর্গাপুজো প্রত্যেক বাঙালির অন্যতম উৎসব। দুর্গাপুজোকে আন্তর্জাতিক উৎসব বললেও ভুল হবে না। এই সময় প্রত্যেক মানুষ উৎসবের মেজাজে থাকেন। এছাড়া পুজোর সময় রাস্তায় যানবাহন যেমন বেশি থাকে, ঠিক তেমনই মানুষের ভিড়ও বেশি থাকে। তার ফলে পরীক্ষার্থীদের স্বাভাবিকভাবেই পরীক্ষাকেন্দ্রে পৌঁছনোর ক্ষেত্রে সমস্যা হতেই পারে। তাই এই সময় নেট পরীক্ষা স্থগিত রাখা হোক। দুর্গাপুজোর পরিবর্তে অন্য কোনও দিন পরীক্ষা নেওয়া হোক।'

একই সঙ্গে বিষয়টি নিয়ে মোদি সরকারকে তোপ দেগেছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। এবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এনটিএ-কে চিঠি দিয়ে জানালেন, ‘পুজোর মরশুমে নেট পরীক্ষা বাতিল করা হোক। ওই সময় পরীক্ষা হলে পরীক্ষার্থীরা খুবই সমস্যায় পড়বেন।

 

বন্ধ করুন