বাংলা নিউজ > কর্মখালি > UGC-NET Exam 2022: কবে কোন বিষয়ের পরীক্ষা? সূচি প্রকাশ NTA-র, দেখুন তালিকা
UGC NET 2022 Exam Date: আগামী ৯, ১১ এবং ১২ জুলাইয়ের পরীক্ষার বিষয়গুলি জানানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

UGC-NET Exam 2022: কবে কোন বিষয়ের পরীক্ষা? সূচি প্রকাশ NTA-র, দেখুন তালিকা

  • UGC NET 2022 Exam Date: ইউজিসি নেট পরীক্ষা ৯, ১১ ও ১২ জুলাই এবং ১২, ১৩ এবং ১৪ অগস্ট হবে। করোনাভাইরাসের ধাক্কায় ২০২১ সালের ডিসেম্বরের সেশন এবং ২০২২ সালের জুনের সেশনের পরীক্ষা এবার একসঙ্গে হচ্ছে। কবে কোন পরীক্ষা হবে, তা দেখে নিন।

UGC-NET-এ কবে কোন বিষয়ের পরীক্ষা হবে, তার আংশিক তালিকা প্রকাশিত হল। আগামী ৯, ১১ এবং ১২ জুলাইয়ের পরীক্ষার বিষয়গুলি জানানো হয়েছে। ১২, ১৩ এবং ১৪ অগস্টের কবে কোন বিষয়ের পরীক্ষা হবে, তা এখনও জানানো হয়নি।

এমনিতে বছরে দু'বার UGC-NET পরীক্ষা হয় হয়। কিন্তু করোনাভাইরাসের ধাক্কায় ২০২১ সালের ডিসেম্বরের সেশন এবং ২০২২ সালের জুনের সেশনের পরীক্ষা এবার একসঙ্গে হচ্ছে। সেই পরীক্ষা ৯, ১১ ও ১২ জুলাই এবং ১২, ১৩ এবং ১৪ অগস্ট হবে। সোমবার এনটিএয়ের তরফে বিজ্ঞপ্তিতে শুধুমাত্র ৯, ১১ ও ১২ জুলাইয়ের পরীক্ষার বিস্তারিত সূচি প্রকাশ করা হয়েছে। বাকি বিষয়ের পরীক্ষাগুলি কবে হবে, তা পরবর্তীতে জানানো হবে।

কবে কোন বিষয়ের পরীক্ষা?

উল্লেখ্য, গত মার্চে জুনিয়র রিসার্চ ফেলোশিপের (JRF বা Junior Research Fellowship) নিয়ে বড়সড় ঘোষণা করেছে কমিশন। আরও এক বছর বাড়ানো হয় জুনিয়র রিসার্চ ফেলোশিপের (জেআরএফ) বৈধতা। অর্থাৎ এক বছর বৈধ হবে জুনিয়র রিসার্চ ফেলোশিপের (জেআরএফ) অ্যাওয়ার্ড লেটার।করোনাভাইরাসের কারণে স্কলাররা সমস্যার সম্মুখীন হওয়ায় সেই সিদ্ধান্ত নেওয়া হয়। সেইসময় ইউজিসির চেয়ারম্যান বলেছিলেন, ‘করোনাভাইরাস মহামারীর কারণে যে ইউজিসি নেট (UGC NET) উত্তীর্ণ পড়ুয়াদের ভরতি প্রক্রিয়া ধাক্কা খেয়েছিল, তাঁদের জুনিয়র রিসার্চ ফেলোশিপের (UGC NET JRF) অ্যাওয়ার্ড লেটারের বৈধতা এক বছর বাড়ানোর (নির্ধারিত তিন বছরের সীমার পরও) সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি।’

বন্ধ করুন