বাংলা নিউজ > কর্মখালি > UGC NET 2022: পিছিয়ে যাচ্ছে নেট? কবে থেকে হবে পরীক্ষা? দেখে নিন
UGC NET 2022: নির্ধারিত সূচি মেনেই আগামী ১২, ১৩ এবং ১৪ অগস্ট পরীক্ষা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

UGC NET 2022: পিছিয়ে যাচ্ছে নেট? কবে থেকে হবে পরীক্ষা? দেখে নিন

  • UGC NET 2022: আগামী ১২, ১৩ এবং ১৪ অগস্ট পরীক্ষা হওয়ার কথা। পরীক্ষা কি পিছিয়ে যাচ্ছে? কবে পরীক্ষা হবে তাহলে? অ্যাডমিট কার্ড কবে প্রকাশিত হবে?

UGC NET-এর পরীক্ষা পিছিয়ে যাচ্ছে কি? সোশ্যাল মিডিয়ায় ভাইরাল একটি বিজ্ঞপ্তি ঘিরে এমনই ধোঁয়াশা তৈরি হয়েছিল। যদিও সেই বিজ্ঞপ্তি সম্পূর্ণ ভুয়ো বলে জানিয়ে দেওয়া হল। অর্থাৎ নির্ধারিত সূচি মেনেই আগামী ১২, ১৩ এবং ১৪ অগস্ট পরীক্ষা হবে।

কেন্দ্রের প্রেস ইনফরমেশন ব্যুরোর তথ্য যাচাইকারী টুইটার অ্যাকাউন্ট (@PIBFactCheck) থেকে ওই ভুয়ো বিজ্ঞপ্তির ছবি পোস্ট করা হয়েছে। তাতে দাবি করা হয়েছে, ১২, ১৩ এবং ১৪ অগস্ট যে UGC-NET পরীক্ষা আছে, তা পিছিয়ে যাচ্ছে। পরীক্ষার নয়া সূচি শীঘ্রই জানানো হবে। যদিও @PIBFactCheck থেকে স্পষ্টভাবে জানানো হয়েছে, ওই বিজ্ঞপ্তি সম্পূর্ণ ভুয়ো। UGC-NET পরীক্ষার আয়োজক ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) তরফে সেরকম কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি।

আরও পড়ুন: Central Govt Jobs: দেড় বছরে ১০ লাখ নিয়োগ করবে কেন্দ্র, গুরুত্ব গ্রুপ ‘বি’ ও 'সি' পদের চাকরিতে

কবে প্রকাশিত হবে UGC NET 2022-র অ্যাডমিট কার্ড?

কবে UGC NET-এর অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে, তা এখনও জানানো হয়নি। তবে আগামিকাল অ্যাডমিট কার্ড প্রকাশিত হতে পারে বলে জল্পনা চলছে। কীভাবে UGC NET 2022-র অ্যাডমিট কার্ড ডাউনলোড করবেন, তা দেখে নিন -

১) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অফিসিয়াল ওয়েবসাইট ugcnet.nta.nic.in-তে যান।

২) হোমপেজে 'UGC NET Admit Card Link'-তে ক্লিক করুন।

৩) তারপর একটি নয়া পেজ খুলে যাবে। লগইন আইডি দিয়ে UGC NET-র অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিন।

এমনিতে বছরে দু'বার UGC-NET পরীক্ষা হয় হয়। কিন্তু করোনাভাইরাসের ধাক্কায় ২০২১ সালের ডিসেম্বরের সেশন এবং ২০২২ সালের জুনের সেশনের পরীক্ষা এবার একসঙ্গে হচ্ছে। সেই পরীক্ষা ৯, ১১ ও ১২ জুলাই এবং ১২, ১৩ এবং ১৪ অগস্ট হয়েছে। প্রাথমিকভাবে শুধুমাত্র ৯, ১১ ও ১২ জুলাইয়ের পরীক্ষার বিস্তারিত সূচি প্রকাশ করা হয়েছিল। বাকি বিষয়ের পরীক্ষাগুলি কবে হবে, তা এখনও জানানো হয়নি।

আরও পড়ুন: IBPS PO Recruitment 2022: ব্যাঙ্কে ৬,৪৩২ পদে নিয়োগের আবেদন শুরু, দেখুন ডিরেক্ট লিঙ্ক, কবে পরীক্ষা হবে? 

উল্লেখ্য, গত মার্চে জুনিয়র রিসার্চ ফেলোশিপের (JRF বা Junior Research Fellowship) নিয়ে বড়সড় ঘোষণা করেছে কমিশন। আরও এক বছর বাড়ানো হয় জুনিয়র রিসার্চ ফেলোশিপের (জেআরএফ) বৈধতা। অর্থাৎ এক বছর বৈধ হবে জুনিয়র রিসার্চ ফেলোশিপের (জেআরএফ) অ্যাওয়ার্ড লেটার।করোনাভাইরাসের কারণে স্কলাররা সমস্যার সম্মুখীন হওয়ায় সেই সিদ্ধান্ত নেওয়া হয়। সেইসময় ইউজিসির চেয়ারম্যান বলেছিলেন, ‘করোনাভাইরাস মহামারীর কারণে যে ইউজিসি নেট (UGC NET) উত্তীর্ণ পড়ুয়াদের ভরতি প্রক্রিয়া ধাক্কা খেয়েছিল, তাঁদের জুনিয়র রিসার্চ ফেলোশিপের (UGC NET JRF) অ্যাওয়ার্ড লেটারের বৈধতা এক বছর বাড়ানোর (নির্ধারিত তিন বছরের সীমার পরও) সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি।’

বন্ধ করুন