বাংলা নিউজ > কর্মখালি > ১৪,০০০ স্কলারশিপ দেবে UGC, আবেদন ৩০ নভেম্বরের মধ্যে
স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়াদের জন্য ১৪,০০০ স্কলারশিপ দেওয়ার কথা ঘোষণা করল UGC।
স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়াদের জন্য ১৪,০০০ স্কলারশিপ দেওয়ার কথা ঘোষণা করল UGC।

১৪,০০০ স্কলারশিপ দেবে UGC, আবেদন ৩০ নভেম্বরের মধ্যে

  • স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়াদের জন্য ১৪,০০০ স্কলারশিপ দেওয়ার কথা ঘোষণা করল ইউজিসি।

স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়াদের জন্য ১৪,০০০ স্কলারশিপ দেওয়ার কথা ঘোষণা করল ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন বা UGC। ৩০ নভেম্বরের মধ্যে এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। মূলত চারটি স্কলারশিপ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে, UGC ইসান উদয় স্কলারশিপ, UGC সিঙ্গল গার্ল চাইল্ড স্কলারশিপ, UGC পিজি রাঙ্ক হোল্ডার স্কলারশিপ এবং UGC এসসি-এসটি স্কলারশিপ।

উত্তর-পূর্ব ভারতের পড়ুয়ারা UGC ইসান উদয় স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন । মূলত উত্তর-পূর্ব ভারতের এনরোলমেন্ট অনুপাত বৃদ্ধির জন্যই এই স্কলারশিপের সূচনা। এই স্কিমের মধ্যে ১০,০০০ স্কলারশিপ রয়েছে। 

যে সমস্ত পড়ুয়ারা জেনারেল ডিগ্রি কোর্স, টেকনিক্যাল এবং প্রফেশনাল কোর্স, মেডিকেল বা প্যারামেডিকেল কোর্স করছে তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। তবে, আবেদনকারী পড়ুয়াদের উত্তর-পূর্ব ভারত থেকেই হতে হবে। 

স্কলারশিপ পাওয়া পড়ুয়াদের জেনারেল পড়াশোনার জন্য প্রতি মাসে ৫৪০০ টাকা এবং টেকনিক্যাল, মেডিকেল বা প্যারামেডিকেল কোর্সের পড়াশোনার জন্য প্রতি মাসে ৭৮০০ টাকা করে দেওয়া হবে।

UGC সিঙ্গল গার্ল চাইল্ড স্কলারশিপ সেই সমস্ত ছাত্রীদের জন্য যারা স্নাতকোত্তর ডিগ্রিতে পড়াশোনা করছে। এই স্কিমের মধ্যে‌ ৩০০ টি স্কলারশিপ রয়েছে। এই স্কলার্শিপ গ্রহণকারী ছাত্রীদের বছরে ৩৬,২০০ টাকা করে দেওয়া হবে দু'বছর পর্যন্ত।

বাকি দুটি স্কলারশিপ যথাক্রমে পিজি রাঙ্ক হোল্ডার স্কলারশিপ এবং এসিএসটি স্কলারশিপের জন্য একাধিক নিয়ম রয়েছে। যেমন, মেধাবী, মূলত প্রথমবার পিজি ডিগ্রীতে পড়াশুনা করা পড়ুয়াদের রাঙ্ক হোল্ডার স্কলারশিপ দেওয়া হবে। এই স্কিমের মধ্যে ৩০০০ স্কলারশিপ রয়েছে।

পাশাপাশি, এসসি-এসটি স্কলারশিপ তাদের জন্য যারা সমাজের কিছুটা হলেও পিছিয়ে পড়া শ্রেণীর। এই স্কলারশিপ যারা পাবে তাদের অর্থ সাহায্য দেওয়া হবে। এই স্কলারশিপে ১০০০ জন পড়ুয়াকে অর্থসাহায্য দেওয়া হবে। পোস্ট গ্রাজুয়েট ডিগ্রির জন্য প্রতি মাসে তাদের দেওয়া হবে ৭৮০০ টাকা, অন্য কোর্সের জন্য দেওয়া হবে ৪৫০০ টাকা।

বন্ধ করুন