বাড়ি > কর্মখালি > অনলাইনে ডিগ্রি কোর্স করার নিয়ম আনছে UGC
অনলাইনে ২টি ডিগ্রি কোর্স করার অনুমতি দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।
অনলাইনে ২টি ডিগ্রি কোর্স করার অনুমতি দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

অনলাইনে ডিগ্রি কোর্স করার নিয়ম আনছে UGC

  • বৈঠকে কমিশনের সদস্যরা নতুন নিয়মাবলী নিয়ে আলোচনা করেন। এই নিয়মাবলী ওপেন লার্নিং কোর্সের ক্ষেত্রেও একই রকম প্রযোজ্য হবে।

করোনা ও লকডাউনের জেরে রেগুলার ও অনলাইনে ২টি ডিগ্রি কোর্স করার অনুমতি দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। 

পড়াশুনো এখন অনেকটাই অনলাইন নির্ভর। এই অবস্থায় খুব শীঘ্রই অনলাইনে ডিগ্রি কোর্সের জন্য নতুন নিয়মাবলী আনতে চলেছে UGC।

করোনা আতিমারিতে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক দেশের প্রথম সারির ১০০ টি বিশ্ববিদ্যালয়কে অনলাইন কোর্স করানো কথা বলার পরই UGC নতুন নিয়মাবলী তৈরি করার চিন্তাভাবনা শুরু করে।

শুক্রবার এক বৈঠকে কমিশনের সদস্যরা নতুন নিয়মাবলী নিয়ে আলোচনা করেন। এই নিয়মাবলী ওপেন লার্নিং কোর্সের ক্ষেত্রেও একই রকম প্রযোজ্য হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন আধিকারিক জানিয়েছেন, শীঘ্রই দূর শিক্ষা ও অনলাইন শিক্ষার জন্য নতুন নিয়ম বিধি আনতে চলেছে UGC। সাধারণভাবে ঠিক হয়েছে যে, ইঞ্জিনিরিং-এর মতো প্রাকটিক্যাল নির্ভর কোর্সগুলি অনলাইনে করানো সম্ভব নয়। তবে কোডিংয়ের মতো যে সমস্ত বিষয়ে প্র্যাক্টিক্যাল-এর অংশ কম, সেগুলি অনলাইন কোর্সের জন্য আদর্শ। 

অনলাইনে ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স করানোর ক্ষেত্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে স্বাধীনতা দেওয়া হবে বলেও জানিয়েছেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের এক আধিকারিক।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে, শ্রেণিকক্ষে পাঠদান ক্রমশ কঠিন হয়ে পড়ায় কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক অনলাইনে শিক্ষা পদ্ধতি জনপ্রিয় করার দিকে মনোনিবেশ করছে।

চলতি বছরের শুরুর দিকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ তাঁর বাজেট বক্তৃতায় বলেছিলেন যে দেশের প্রথম সারির ১০০ টি শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে পূর্ণাঙ্গ ডিগ্রি কোর্স প্রদান শুরু করবে। অর্থনীতিতে অতি মারির প্রভাব দূর করার জন্য সীতারামন আবার অনলাইন কোর্সের কথা উল্লেখ করেন।

বন্ধ করুন