বাংলা নিউজ > কর্মখালি > আগামী সপ্তাহে বর্তমান ও নতুন শিক্ষাবর্ষ সম্পর্কে নিয়মাবলী স্থির করবে UGC

আগামী সপ্তাহে বর্তমান ও নতুন শিক্ষাবর্ষ সম্পর্কে নিয়মাবলী স্থির করবে UGC

শিক্ষাবর্ষ ও পরীক্ষা সংক্রান্ত ঘোষণা আগামী সপ্তাহে করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

উপদেষ্টা কমিটি বলেছে, শিক্ষাবর্ষ জুলাইয়ের বদলে চালু হোক সেপ্টেম্বর মাস থেকে।পরিকাঠামো ঠিক থাকলে বিশ্ববিদ্যালয়গুলি অনলাইনে পরীক্ষা নেওয়া চালু করতে পারে।

করোনার কারনে পিছিয়ে যেতে পারে বিশ্ববিদ্যালয় ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাবর্ষ। এই কারণে জুলাইয়ের পরিবর্তে সেপ্টেম্বর থেকে তা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে, জানাল ইউজিসি। সেই সঙ্গে থমকে থাকা পরীক্ষা অনলাইনে হওয়ার সম্ভাবনাও রয়েছে বলে জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

করোনা সংক্রমণের জেরে দেশজুড়ে যে অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে ছাত্রছাত্রী, অভিভাবক থেকে শুরু করে শিক্ষক মহল সকলেই চিন্তিত। স্থগিত হওয়া পরীক্ষা কবে হবে, নতুন শিক্ষাবর্ষে কবে ভর্তি হওয়া যাবে, এমনই সব প্রশ্ন উঠতে শুরু করেছিল। সমস্যা সমাধানের জন্য দুটি বিশেষজ্ঞ প্যানেল তৈরি করে ইউজিসি।

এর মধ্যে হরিয়ানা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আর সি কুহাদের নেতৃত্বে একটি প্যানেল গঠিত হয়। লক ডাউনের মধ্যে পরীক্ষা নেওয়া যায় কি না এবং বিকল্প শিক্ষাবর্ষ কেমন হতে পারে, তা খতিয়ে দেখতে বলা হয় প্যানেলকে।

IGNOU-এর সহ-উপাচার্য নাগেশ্বর রাওয়ের নেতৃত্বে তৈরি দ্বিতীয় প্যানেলকে অনলাইনে কী ভাবে পড়াশোনার উন্নতি করা যায়, তা দেখার দায়িত্ব দেওয়া হয়। দুটি কমিটি তাদের নিজ নিজ রিপোর্ট ইউজিসিকে জমা দিয়েছে।



আরও পড়ুন: সাইটেশন ছাড়া নিজের প্রকাশিত লেখার পুনর্ব্যবহার Plagiarism, জানাল UGC


আর সি কুহাদের কমিটি বলেছে, শিক্ষাবর্ষ জুলাইয়ের বদলে চালু হোক সেপ্টেম্বর মাস থেকে। নাগেশ্বর রাও কমিটি জানিয়েছে, পরিকাঠামো ঠিক থাকলে বিশ্ববিদ্যালয়গুলি অনলাইনে পরীক্ষা নেওয়া চালু করতে পারে। না থাকলে লকডাউন উঠে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে, তারপর প্রথাগত ভাবে পরীক্ষা নেওয়া হবে।

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রে বলা হয়েছে, দুটি রিপোর্ট এখন খতিয়ে দেখা হবে, তারপর আগামী সপ্তাহে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত প্রকাশিত হতে পারে।

লকডাউনের জেরে বিভিন্ন প্রবেশিকা বোর্ড পরীক্ষা পিছিয়ে গিয়েছে। এখনও পর্যন্ত ঠিক আছে, NIIT ও JEE-এর মতো পরীক্ষা হবে জুন মাসে। কিন্তু সবই নির্ভর করছে দেশে করোনা পরিস্থিতির উপর। সংক্রমণ নিয়ন্ত্রণ করা না গেলে জুলাই মাসে শিক্ষাবর্ষ চালু করায় সমস্যা রয়েছে।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

Fennel Seed Benefits: মৌরির জল পান করলে ঠিক ৫টি সমস্যা থেকে মুক্তি পেতে পারেন, কী কী সেগুলি কাঁকড়া ধরতে গিয়ে বিপদ, ঝাঁপিয়ে পড়ল বাঘ, সুন্দরবনে ফের মৃত্যু মৎস্যজীবীর DRS-এ ‘শিশুদের মতো ভুল’ থার্ড আম্পায়ারের, বিরক্ত নেটপাড়া, তবে প্রশংসা শাস্ত্রীর ভয়াবহ দুর্ঘটনা শহরে, ফ্লাইওভার থেকে ছিটকে গিয়ে ঝুপড়ির ছাদে পড়ল গাড়ি অনলাইন গেমিংয়ের নেশায় ৪ লক্ষ ধার, টাকা মেটাতে মা'কে খুন করল ছেলে ঘুমন্ত অবস্থায় বাড়িতে ভয়াবহ আগুন, পুড়ে মৃত্যু জামাই-শাশুড়ির, আশঙ্কাজনক মেয়ে হৃতিকের 'ফাইটার'-এর পর ইয়ামির ‘আর্টিকেল ৩৭০’ও নিষিদ্ধ উপসাগরীয় সব দেশেই জামনগরে হবে অনন্ত-রাধিকার প্রাক বিয়ের অনুষ্ঠান, সেখানে ১৪টি মন্দির গড়লেন নীতা অজিত মাইতি গ্রেফতার হতেই সন্দেশখালিতে জনরোষ আছড়ে পড়ল আরও ২ TMC নেতার বাড়িতে IND vs ENG: সবাই মাথা খাটাও- DRS নেওয়া নিয়ে সতীর্থদের কড়া নির্দেশ রোহিতের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.