শিক্ষাবর্ষ ও পরীক্ষা সংক্রান্ত ঘোষণা আগামী সপ্তাহে করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।
শিক্ষাবর্ষ ও পরীক্ষা সংক্রান্ত ঘোষণা আগামী সপ্তাহে করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

আগামী সপ্তাহে বর্তমান ও নতুন শিক্ষাবর্ষ সম্পর্কে নিয়মাবলী স্থির করবে UGC

  • উপদেষ্টা কমিটি বলেছে, শিক্ষাবর্ষ জুলাইয়ের বদলে চালু হোক সেপ্টেম্বর মাস থেকে।পরিকাঠামো ঠিক থাকলে বিশ্ববিদ্যালয়গুলি অনলাইনে পরীক্ষা নেওয়া চালু করতে পারে।

করোনার কারনে পিছিয়ে যেতে পারে বিশ্ববিদ্যালয় ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাবর্ষ। এই কারণে জুলাইয়ের পরিবর্তে সেপ্টেম্বর থেকে তা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে, জানাল ইউজিসি। সেই সঙ্গে থমকে থাকা পরীক্ষা অনলাইনে হওয়ার সম্ভাবনাও রয়েছে বলে জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

করোনা সংক্রমণের জেরে দেশজুড়ে যে অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে ছাত্রছাত্রী, অভিভাবক থেকে শুরু করে শিক্ষক মহল সকলেই চিন্তিত। স্থগিত হওয়া পরীক্ষা কবে হবে, নতুন শিক্ষাবর্ষে কবে ভর্তি হওয়া যাবে, এমনই সব প্রশ্ন উঠতে শুরু করেছিল। সমস্যা সমাধানের জন্য দুটি বিশেষজ্ঞ প্যানেল তৈরি করে ইউজিসি।

এর মধ্যে হরিয়ানা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আর সি কুহাদের নেতৃত্বে একটি প্যানেল গঠিত হয়। লক ডাউনের মধ্যে পরীক্ষা নেওয়া যায় কি না এবং বিকল্প শিক্ষাবর্ষ কেমন হতে পারে, তা খতিয়ে দেখতে বলা হয় প্যানেলকে।

IGNOU-এর সহ-উপাচার্য নাগেশ্বর রাওয়ের নেতৃত্বে তৈরি দ্বিতীয় প্যানেলকে অনলাইনে কী ভাবে পড়াশোনার উন্নতি করা যায়, তা দেখার দায়িত্ব দেওয়া হয়। দুটি কমিটি তাদের নিজ নিজ রিপোর্ট ইউজিসিকে জমা দিয়েছে।



আরও পড়ুন: সাইটেশন ছাড়া নিজের প্রকাশিত লেখার পুনর্ব্যবহার Plagiarism, জানাল UGC


আর সি কুহাদের কমিটি বলেছে, শিক্ষাবর্ষ জুলাইয়ের বদলে চালু হোক সেপ্টেম্বর মাস থেকে। নাগেশ্বর রাও কমিটি জানিয়েছে, পরিকাঠামো ঠিক থাকলে বিশ্ববিদ্যালয়গুলি অনলাইনে পরীক্ষা নেওয়া চালু করতে পারে। না থাকলে লকডাউন উঠে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে, তারপর প্রথাগত ভাবে পরীক্ষা নেওয়া হবে।

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রে বলা হয়েছে, দুটি রিপোর্ট এখন খতিয়ে দেখা হবে, তারপর আগামী সপ্তাহে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত প্রকাশিত হতে পারে।

লকডাউনের জেরে বিভিন্ন প্রবেশিকা বোর্ড পরীক্ষা পিছিয়ে গিয়েছে। এখনও পর্যন্ত ঠিক আছে, NIIT ও JEE-এর মতো পরীক্ষা হবে জুন মাসে। কিন্তু সবই নির্ভর করছে দেশে করোনা পরিস্থিতির উপর। সংক্রমণ নিয়ন্ত্রণ করা না গেলে জুলাই মাসে শিক্ষাবর্ষ চালু করায় সমস্যা রয়েছে।

বন্ধ করুন