বাংলা নিউজ > কর্মখালি > UGC-NET 2021: শুরু অনলাইনে আবেদন, কবে কবে পরীক্ষা হবে, জেনে নিন
আগামী মে'র গোড়ায় শুরু হতে চলেছে ইউজিসি-নেট পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য মনোজ ঢাকা/হিন্দুস্তান টাইমস)
আগামী মে'র গোড়ায় শুরু হতে চলেছে ইউজিসি-নেট পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য মনোজ ঢাকা/হিন্দুস্তান টাইমস)

UGC-NET 2021: শুরু অনলাইনে আবেদন, কবে কবে পরীক্ষা হবে, জেনে নিন

  • অনলাইনে আবেদনের ডিরেক্ট লিঙ্কে ক্লিক করুন।

আগামী মে'র গোড়ায় শুরু হতে চলেছে ইউজিসি-নেট পরীক্ষা। চলবে মে'র তৃতীয় সপ্তাহের মাঝামাঝি পর্যন্ত। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জুনিয়র রিসার্চ ফেলোশিপ অর্জন এবং সহকারী অধ্যাপক পদের জন্য আগামী ২ মে থেকে ১৭ মে পর্যন্ত ১১ দিন ইউজিসি-নেট পরীক্ষা নেওয়া হবে। সেই সঙ্গে শুরু হয়ে গিয়েছে অনলাইনে আবেদন প্রক্রিয়া। 

মঙ্গলবার একটি টুইটবার্তায় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ বলেন, ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ অর্জন এবং সহকারী অধ্যাপক পদের জন্য আগামী ২, ৩, ৪, ৫, ৬, ৭, ১০, ১১, ১২, ১৪ এবং ১৭ মে ইউজিসি-নেট পরীক্ষা নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। সমস্ত প্রার্থীদের শুভেচ্ছা জানাচ্ছি।’

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের অধীনে স্বয়ংশাসিত সংস্থা এনটিএয়ের তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দুটি পত্রের পরীক্ষা হবে। প্রথম পত্রে ৫০ টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের জন্য দু'নম্বর বরাদ্দ থাকবে। সেই পরীক্ষা হবে সকাল ৯ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত। দ্বিতীয় পত্রের পরীক্ষা শুরু হবে দুপুর ৩ টে থেকে। চলবে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। তাতে ১০০ টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নে দু'নম্বর বরাদ্দ থাকবে। অর্থাৎ দ্বিতীয় পত্রের ২০০ নম্বর-সহ মোট ৩০০ নম্বরের পরীক্ষা হবে। কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি) মোডে পরীক্ষা নেবে এনটিএ। 

একইসঙ্গে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছ, পরীক্ষার বসার আবেদন শুরু গিয়েছে আজ (মঙ্গলবার) থেকেই। আগ্রহী প্রার্থীরা ২ মার্চ পর্যন্ত ugcnet.nta.nic.in এবং nta.ac.in আবেদন করতে পারবেন। ৩ মার্চ পর্যন্ত ফি জমা দেওয়া যাবে। 

অনলাইনে আবেদনের ডিরেক্ট লিঙ্ক, ক্লিক করুন এখানে

বন্ধ করুন