বাংলা নিউজ > কর্মখালি > UGC-NET question leaked on darknet: ডার্কনেটে ছড়িয়ে পড়েছিল UGC-NET পরীক্ষার প্রশ্নপত্র, দাবি শিক্ষামন্ত্রীর

UGC-NET question leaked on darknet: ডার্কনেটে ছড়িয়ে পড়েছিল UGC-NET পরীক্ষার প্রশ্নপত্র, দাবি শিক্ষামন্ত্রীর

ডার্কনেটে ছড়িয়ে পড়েছিল UGC-NET পরীক্ষার প্রশ্নপত্র, দাবি করলেন শিক্ষামন্ত্রী। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

ঠিক কী কারণে ২০২৪ সালের জুন সেশনের UGC-NET পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছে, তা নিয়ে অবশেষে মুখ খোলা হল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান দাবি করলেন যে ইউজিসি-নেটের প্রশ্নপত্র ডার্কনেটে ছড়িয়ে পড়েছিল।

ডার্কনেটে ছড়িয়ে পড়েছিল UGC-NET পরীক্ষার প্রশ্নপত্র। সেজন্যই ২০২৪ সালের জুন সেশনের ইউজিসি-নেট পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। প্রবল চাপের মধ্যে বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘ডার্কনেটে ছড়িয়ে পড়া সেই প্রশ্নের সঙ্গে এনটিএয়ের আসল প্রশ্নপত্র মিলিয়ে দেখি আমরা। যখন আমরা নিশ্চিত হয়ে যাই যে ডার্কনেটে থাকা প্রশ্নপত্রের সঙ্গে নেটের প্রশ্নপত্রের মিল আছে, তখন আমরা সিদ্ধান্ত নিই যে সিবিআই তদন্ত করা হবে।’ তবে নতুন করে কবে পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে কোনও সদুত্তর দিতে পারেননি তিনি। সেইসঙ্গে অনলাইন মোডের পরিবর্তে ওএমআর শিটে নেট পরীক্ষা নেওয়ার দায় আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) উপর ঠেলে দেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। তিনি জানিয়েছেন যে সেই বিষয় নিয়ে সিদ্ধান্ত নিয়েছে এনটিএ।

কীভাবে ডার্কনেটে প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি জানা গিয়েছে?

বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, ‘গতকাল দুপুর তিনটেয় ইউজিসির চেয়ারম্যানকে (নেট পরীক্ষার প্রশ্নফাঁসের বিষয়টি) জানায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিটিক্স ইউনিউট অফ ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার। জানানো হয় যে বিশেষ ধরনের ডার্কনেটে প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছে।’ সেই প্রসঙ্গে টেলিগ্রাম মেসেজিং অ্যাপের চরিত্র নিয়েও উদ্বেগ প্রকাশ করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। 

আরও পড়ুন: Mallikarjun Kharge: UGC নেট বাতিল নিয়ে মোদীকে কটাক্ষ খাড়গের, ‘প্রশ্ন ফাঁসের সরকার’ তোপ কংগ্রেসের

শিক্ষামন্ত্রীর ইস্তফার দাবি বিরোধীদের

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকায় (NEET-UG) 'জালিয়াতি' এবং ইউজিসি-নেট পরীক্ষা বাতিলের হওয়ার পরে ধর্মেন্দ্রের পদত্যাগের দাবি তুলেছেন বিরোধীরা। সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, 'আমাদের ছেলেমেয়েদের পাশে আছি। তাঁরা ভারতের ভবিষ্যৎ। শিক্ষাক্ষেত্রের মানদণ্ড সুরক্ষিত রাখতে তাঁরা লড়াই করছেন। যা ধ্বংস করে দিচ্ছে (নরেন্দ্র) মোদীর নেতৃত্বাধীন এনডি জোট সরকার।'

আরও পড়ুন: Students on UGC-NET 2024 cancellation: 'ভাবছিলাম অ্যানসার কি পাব, পরীক্ষা বাতিলের নোটিশ এল', হতাশ বাংলার NET প্রার্থীরা

একইসুরে পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের নেতা ব্রাত্য বসু বলেছেন, ‘ধারাবাহিক দুর্নীতির সিরিজের আরও একটি নয়া দুর্নীতির ঘটনা সামনে এল। এবার সেই নয়া দুর্নীতি হল - ইউজিসি-নেট পরীক্ষা বাতিল করে দেওয়া।’ সেইসঙ্গে তিনি বলেন, 'সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু প্রশ্নটা হল যে মাথাকে কি ধরতে পারবে?' তবে 'মাথা' বলতে কাকে বুঝিয়েছেন, সেটা তিনি স্পষ্ট করেননি।

আজই তদন্ত শুরু করবে CBI: সূত্র

সেইসবের মধ্যেই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে ইউজিসি-নেট মামলার তদন্তভার সিবিআইয়ের দেওয়া হয়েছে। সূত্রের খবর, আজ থেকেই তদন্ত শুরু করবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আধিকারিকরা জানিয়েছেন যে তদন্তভার হাতে নিয়েই প্রথমে এফআইআর দায়ের করে সিবিআই। তারপর তদন্ত শুরু করবে।

আরও পড়ুন: Rain and Storm Forecast in Kolkata: আজ বৃষ্টি হচ্ছে, তবে ফের বর্ষণ কমবে কলকাতায়! তার আগে ৪০ কিমিতে ঝড় হবে, কবে কবে?

কর্মখালি খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 18 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 124/5

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.