বাড়ি > কর্মখালি > নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য NCERT-এর বিকল্প শিক্ষা সূচি প্রকাশ কেন্দ্রের
বুধবার NCERT নির্মিত ৮ সপ্তাহের বিকল্প শিক্ষা সূচি বা অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করলেন কেন্দ্রীয়শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।
বুধবার NCERT নির্মিত ৮ সপ্তাহের বিকল্প শিক্ষা সূচি বা অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করলেন কেন্দ্রীয়শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য NCERT-এর বিকল্প শিক্ষা সূচি প্রকাশ কেন্দ্রের

  • এই ক্যালেন্ডার NCERT-র পাঠ্যক্রম অনুসারে তৈরি এবং নবম থেকে দ্বাদশ শ্রেণির সমস্ত শিক্ষার্থীর জন্য প্রযোজ্য।

সিনিয়র মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য বুধবার NCERT নির্মিত একটি আট সপ্তাহের বিকল্প শিক্ষা সূচি বা অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। এই ক্যালেন্ডার NCERT-র পাঠ্যক্রম অনুসারে তৈরি এবং নবম থেকে দ্বাদশ শ্রেণির সমস্ত শিক্ষার্থীর জন্য প্রযোজ্য। 

ক্যালেন্ডার সম্পর্কিত তথ্য প্রকাশ করতে শিক্ষা মন্ত্রক নিজস্ব টুইটার অ্যাকাউন্টের সাহায্য নিয়েছে। এর আগে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৪ সপ্তাহের জন্য চালু হয়েছিল শিক্ষা ক্যালেন্ডার, যার মেয়াদ ছিল ১২ সপ্তাহ।

সর্বশেষ আনলক ৪ নির্দেশিকা অনুসারে, স্কুল ও কলেজগুলিতে সিনিয়র মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য ২১ সেপ্টেম্বর, ২০২০ থেকে নিয়মিত ক্লাস চালুু হতে চলে।

শিক্ষা মন্ত্রক সূত্রে বলা হয়েছে, ক্যালেন্ডারটি ছাত্র, শিক্ষক, স্কুল অধ্যক্ষ এবং অভিভাবককে করোনা পরিস্থিতিতে অনলাইনে পঠন-পাঠনের সর্বোত্তম ব্যবস্থা হিসেবে কাজ করবে। এতে পাঠ্যপুস্তক বা পাঠ্যপুস্তক থেকে নেওয়া অধ্যায়ের উল্লেখ-সহ বিভিন্ন চ্যালেঞ্জিং কার্যক্রমের সপ্তাহব্যাপী পরিকল্পনা রয়েছে।

এই শিক্ষা সূচির মাধ্যমে শিক্ষামন্ত্রী সকল শিক্ষককে ঘরে নিরাপদে থাকার জন্য এবং অনলাইন প্রক্রিয়ীয়  তাঁদের সন্তান ও শিক্ষার্থীদের বাড়িতে থেকে পড়াশোনায় সহায়তা করার জন্য আবেদন করেছেন। এই প্রক্রিয়া সম্পাদনের জন্য মন্ত্রক শিক্ষকদের মোবাইল ফোন, এসএমএস, টেলিভিশন, রেডিও বা বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট ব্যবহার করার পরামর্শ দিয়েছে।

বন্ধ করুন