বাংলা নিউজ > কর্মখালি > একাধিক ক্ষেত্রে নিয়োগের জন্য ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি গঠন কেন্দ্রের
নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে National Recruitment Agency গঠন করছে কেন্দ্রীয় সরকার।
নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে National Recruitment Agency গঠন করছে কেন্দ্রীয় সরকার।

একাধিক ক্ষেত্রে নিয়োগের জন্য ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি গঠন কেন্দ্রের

  • এই সংস্থা কেন্দ্রীয় সরকার এবং পাবলিক সেক্টর ব্যাংকগুলিতে নন-গেজেটেড পদে প্রার্থীদের নিয়োগ করতে একটি কমন এলিজিবিলিটি টেস্ট (CET) আয়োজন করবে।

নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি (National Recruitment Agency) গঠন করছে কেন্দ্রীয় সরকার। এই সংস্থা কেন্দ্রীয় সরকার এবং সরকার নিয়ন্ত্রিত ব্যাংকগুলিতে (Public Sector Banks) নন-গেজেটেড পদে প্রার্থীদের নিয়োগ করতে একটি কমন এলিজিবিলিটি টেস্ট (CET) আয়োজন করবে।

স্টাফ সিলেকশন কমিশন (SSC), ইনস্টিটউট অফ ব্যাংকিং পার্সোনেল সিলেকশন (IBPS) ও রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (RRB) এর নিয়োগ একটি সাধারন প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে নেওয়া হবে। একাধিক পরীক্ষা আয়োজনের ক্ষেত্রে যে সময় ও অর্থ ব্যয় হয় তা এড়াতেই এই কমন এন্ট্রান্স টেস্ট ।

কমন এলিজিবিলিটি টেস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য:

১) ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি গ্রুপ বি (নন গেজেটেড), গ্রুপ সি (নন টেকনিক্যাল) ও সরকারি কয়েকটি পরীক্ষা ও পাবলিক সেক্টর ব্যাংক গুলির নিয়োগে প্রিলিমিনারি পরীক্ষার আয়োজন করবে।

২) স্নাতক, উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক পাশ প্রার্থীদের জন্য পৃথকভাবে CET নেওয়া হবে।

৩) CET-র নম্বরের ভিত্তিতে চূড়ান্ত বাছাই পরীক্ষা হবে।

৪) CET-র নম্বর ৩ বছর বৈধ থাকবে। CET পরীক্ষায় বসার জন্য কোনও নির্দিষ্ট বয়স সীমা নেই।

৫) CET-র জন্য একটি নির্দিষ্ট পাঠ্যক্রম থাকবে। পরীক্ষার্থীদের আলাদা আলাদা পরীক্ষার জন্য আলাদা আলাদা পাঠ্যক্রম অনুশীলন করতে হবে না।

৬) প্রার্থীদের একটি সাধারন পো রটালে নাম নথিভুক্ত করতে হবে। পছন্দের পরীক্ষা কেন্দ্রগুলি জানাতে পারবেন। শূন্য আসনের ভিত্তিতে সেন্টার গুলি দেওয়া হবে।

৭) দেশের বিভিন্ন প্রান্তের পরীক্ষার্থীরা যাতে পরীক্ষায় বসতে পারেন সে জন্য CET একাধিক ভাষায় অনুষ্ঠিত হবে।

৮) পরীক্ষার জন্য যাতে দূরে যাতায়াত করতে না হয় সেজন্য স্থানীয় যুব সম্প্রদায় বিশেষত গ্রামীণ ও প্রান্তিক অঞ্চলের মহিলাদের জন্য দেশের প্রতিটি জেলায় পরীক্ষা কেন্দ্র স্থাপন করবে NRA।

৯) NRA বা ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সির জন্য কেন্দ্রীয় সরকার ১৫১৭৫৭ কোটি টাকা বরাদ্দ করেছে।

১০) NRAর মাধ্যমে একাধিক নিয়োগের জন্য একটি প্রবেশিকা পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় প্রার্থীদের পরিশ্রম, এনার্জি, অর্থ ও সময় সাশ্রয় হবে।

বন্ধ করুন