বাড়ি > কর্মখালি > ইঞ্জিনিয়ারিং পাশের পরে ইন্টার্নশিপের সুবিধা দেবে কেন্দ্রের TULIP পোর্টাল
শিক্ষার্থীরা আবাসন ও নগর উন্নয়ন মন্ত্রকের অধীন ১০০ টি স্মার্ট সিটির জন্য কাজ করার সুযোগ পাবেন।
শিক্ষার্থীরা আবাসন ও নগর উন্নয়ন মন্ত্রকের অধীন ১০০ টি স্মার্ট সিটির জন্য কাজ করার সুযোগ পাবেন।

ইঞ্জিনিয়ারিং পাশের পরে ইন্টার্নশিপের সুবিধা দেবে কেন্দ্রের TULIP পোর্টাল

  • টিউলিপ পোর্টাল অনুসারে, ২৩৯৭o টি সংস্থার অধীনে মোট ২,৯৫,২০০ টি ইন্টার্নশিপ রয়েছে।

স্মার্ট সিটি' প্রকল্পের আওতায় হাজার হাজার সদ্য স্নাতক এবং ইঞ্জিনিয়ারদের ইন্টার্নশিপ-এর সুযোগ দিতে 'দ্য আরবান লার্নিং ইন্টার্নশিপ প্রোগ্রাম' (TULIP) পোর্টাল উদ্বোধন করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন (HRD) মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী (MoHUA) হরদীপ সিং পুরি।

TULIP পোর্টালটি তৈরি করেছে AICTE। ইন্টার্নশিপ প্রোগ্রামের আওতায় থাকা শিক্ষার্থীরা আবাসন ও নগর উন্নয়ন মন্ত্রকের অধীন ১০০ টি স্মার্ট সিটির জন্য কাজ করার সুযোগ পাবেন। টিউলিপ পোর্টাল অনুসারে, ২৩৯৭o টি সংস্থার অধীনে মোট ২,৯৫,২০০ টি ইন্টার্নশিপ রয়েছে।

কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী হরদীপ সিং পুরি বলেন ‘আমরা আশা করি এই প্রোগ্রামের প্রথম বছরে প্রায় ২৫,০০০ সদ্য স্নাতক নাম নথিভুক্ত করবে। এটি বেকারত্ব দূর করতেও সাহায্য করবে। ইন্টার্নদের এক বছরের জন্য বেছে নেওয়া হবে।’

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক বলেন, ‘বর্তমানে ভারতের বিভিন্ন ইঞ্জনিয়ারিং কলেজগুলিতে ৮০ লক্ষ শিক্ষার্থী পাঠরত। এই ইঞ্জিনিয়ারিং গ্রাজুয়েটরা আবাসন ও নগর উন্নয়ন মন্ত্রকের আওতাধীন বিভিন্ন বিভাগে ইন্টার্নশিপের সুযোগ পাবেন। অদূর ভবিষ্যতে, আমরা ১ কোটিরও বেশি শিক্ষার্থীকে সুযোগ দেব। আমি অন্যান্য মন্ত্রককেও টিউলিপের সঙ্গে যৌথ ভাবে তাদের বিভাগগুলিতে ইন্টার্নশিপ করানোর পরামর্শ দিচ্ছি।’

জানা গিয়েছে, যাঁদের B. Tech, B planning, B. Arch, BA, BSc, BCom, LLB ডিগ্রি আছে, তাঁরা সকলেই টিউলিপ পোর্টালে নাম নথিভুক্ত করতে পারবেন।

https://internship.aicte-india.org এই ওয়েব সাইটে গিয়ে সরাসরি TULIP পোর্টালে নাম নথিভুক্ত করা যাবে।

বন্ধ করুন