বাড়ি > কর্মখালি > ত্রিপুরায় অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ স্পিচ অ্যান্ড হিয়ারিং-এর কেন্দ্র স্থাপন
পশ্চিম ত্রিপুরার মোহনপুর গ্রামে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ স্পিচ অ্যান্ড হিয়ারিং এর আঞ্চলিক কেন্দ্র স্থাপন করছে কেন্দ্রীয় সরকার।
পশ্চিম ত্রিপুরার মোহনপুর গ্রামে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ স্পিচ অ্যান্ড হিয়ারিং এর আঞ্চলিক কেন্দ্র স্থাপন করছে কেন্দ্রীয় সরকার।

ত্রিপুরায় অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ স্পিচ অ্যান্ড হিয়ারিং-এর কেন্দ্র স্থাপন

  • উত্তর পূর্ব ভারতে এটিই হবে একমাত্র প্রতিষ্ঠান যেখানে একই সঙ্গে মূক-বধির শিক্ষার্থীদের চিকিৎসা ও পড়ানোর ওপর ডিগ্রি ও ডিপ্লোমা কোর্স করানো হবে।

পশ্চিম ত্রিপুরার মোহনপুর গ্রামে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ স্পিচ অ্যান্ড হিয়ারিং এর আঞ্চলিক কেন্দ্র স্থাপন করছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার সাংবাদিকদের এ কথা জানান ত্রিপুরার মুখ্য মন্ত্রী রতন লাল নাথ। 

জানা গিয়েছে, উত্তর পূর্ব ভারতে এটিই হবে একমাত্র প্রতিষ্ঠান যেখানে একই সঙ্গে মূক-বধির শিক্ষার্থীদের চিকিৎসা ও পড়ানোর ওপর ডিগ্রি ও ডিপ্লোমা কোর্স করানো হবে।

ত্রিপুরার শিক্ষামন্ত্রী বলেন, 'এই প্রতিষ্ঠানের হেড কোয়ার্টার মাইসুরুতে। কেন্দ্রীয় সরকার ত্রিপুরার মোহনপুরে এর উত্তর পূর্ব আঞ্চলিক কেন্দ্র গড়ার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় সরকারকে আমরা প্রস্তাবিত জমি দেখিয়েছিলাম। আঞ্চলিক কেন্দ্র গড়ার জন্য মোহনপুর মৌজাকে বেছে নেয় তারা। উত্তর পূর্ব ভারতের সব রাজ্যের শিক্ষার্থীরাই এখানে পড়াশুনোর সুযোগ পাবে।'

এরই মধ্যে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ত্রিপুরা বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন পরিচালিত ২০টি সরকারি স্কুলকে CBSE স্কুলে রূপান্তরিত করা হয়েছে। ছাত্রদের উন্নতমানের শিক্ষা দেওয়ার লক্ষ্যে ই এই পরিবর্তন। গতকাল CBSEর তরফে এই স্কুলগুলিকে অস্থায়ী অনুমোদন দেওয়া হয়।

মন্ত্ বলেন, চলতি শিক্ষাবর্ষ থেকেই নতুন বোর্ড কার্যকর হবে। তবে তিনি আশ্বস্ত করেন যে শিক্ষার্থীরা এ জন্য কোনও ঝামেলায় পড়বে না। কারন তারা ইতিমধ্যেই NCERT পাঠ্যক্রম এবং CBSE সিলেবাস অনুযায়ী পড়াশুনো করছে।

শিক্ষামন্ত্রী নাথ বলেন, এই স্কুলগুলি সিবিএসইতে রূপান্তরিত করায় শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষকরা উচ্ছ্বসিত। এই সিদ্ধান্তের জন্য রাজ্য সরকারকে শুভেচ্ছা জানিয়েছেন তাঁরা। আশা করি এই উদ্যোগের মাধ্যমে শিক্ষার মান বৃদ্ধি পাবে।

বন্ধ করুন